সদ্য সংবাদ

  বিকৃত অপু ও মামুনকে নিষিদ্ধ করল ‘লাইকি’  কারাগার থেকে সন্তানকে মুক্ত করতে ৩৫ ফুট টানেল খুঁড়লেন মা   ভারতের অমিত শাহকে নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ   সিদ্ধিরগঞ্জে আওয়ামীলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ২৫০ জনের বিরুদ্ধে মামলা  আল-জাজিরার অফিসে মালয়েশিয়ান পুলিশের তল্লাশি   গণতন্ত্র হত্যা করে বাকশাল চালু করতে চায় সরকার : খন্দকার মোশাররফ   মেজর সিনহার মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত চেয়ে নোটিশ  পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলা  মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন   সাঘাটায় বন্যার্তদের মাঝে শুকনো খাদ্য বিতরণ  টেকনাফ থানার ওসি প্রদীপ কুমারের বিরুদ্ধে যতো অভিযোগ  ভারতে মাস্ক না পরায় ছাগলকে গ্রেফতার করেছে পুলিশ।  সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মুক্তি চাইলেন রাহুল গান্ধী  দেশে ৫৫ লাখ মানুষ পানিবন্দি, মৃত্যু ৪৩ জনের   চিকিৎসকের অবহেলায় ক্রিকেট কোচ তিন্নির মৃত্যু  বঙ্গবন্ধুকে হত্যার পর দেশের জনগণ সব সম্ভাবনা হারিয়ে ফেলে : প্রধানমন্ত্রী   সিদ্ধিরগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা: আটক ৩  চামড়া: ট্যানারি মালিকদের সিন্ডিকেটের ফাঁদে দুস্থরা ও এতিমখানাগুলো   সেই ইন্সপেক্টর লিয়াকতসহ ২০ পুলিশ ক্লোজড  অনুমোদন পাওয়া অনলাইন নিউজ পোর্টালের তালিকা সংশোধন

ক্রসফায়ারে দেশে র‌্যাবের চেয়ে এগিয়ে পুলিশ, নয় মাসে ১৫০ জন নিহত

 Fri, Sep 30, 2016 11:18 PM
ক্রসফায়ারে দেশে র‌্যাবের চেয়ে এগিয়ে পুলিশ, নয় মাসে ১৫০ জন নিহত

ডেস্ক রিপোর্ট:: গত জানুয়ারি থেকে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত ক্রসফায়ার ও বন্দুকযুদ্ধের ঘটনায় র‌্যাবের চেয়ে এগিয়ে আছে পুলিশ। শুক্রবার বিভিন্ন গণমাধ্যমে পাঠানো মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ‘মানবাধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে’ এ চিত্র উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়,আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে ও ক্রসফায়ারে গত নয় মাসে ১৫০ জন নিহত হয়েছেন। এর মধ্যে র‌্যাবের সঙ্গে ক্রসফায়ারে ৩৪ জন, পুলিশের সঙ্গে ক্রসফায়ারে ৬১ জন, ডিবি পুলিশের ক্রসফায়ারে ১১ জন, পুলিশ ও বিজিবি’র ক্রসফায়ারে ১জন, কাউন্টার টেরোরিজম ইউনিটের সোয়াত টিমের অপারেশনে (হিট স্ট্রং-২৭) ৩ জন ও অপারেশন স্টর্ম-২৬ অভিযানে ৯জন, পুলিশের নির্যাতনে ৭জন, ডিবি পুলিশের নির্যাতনে ১জন, রেল পুলিশের নির্যাতনে ১জন, পুলিশের গুলিতে ৯ জন, বিজিবি’র গুলিতে ১জন ও থান্ডারবোল্ট অভিযানে যৌথ বাহিনীর গুলিতে ৬ জন মারা গেছেন। এছাড়া থানা হাজতে অসু¯’ হয়ে ৪ জন এবং ২ জনের মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে।

পরিবার ও প্রত্যক্ষদর্শীর অভিযোগের ভিত্তিতে আসকের প্রতিবেদনে বলা হয়, সাদা পোশাকে আসা ব্যক্তিরা আইন -শৃংখলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে ৭৫ জনকে আটক করে নিয়ে যান। এরমধ্যে পরবর্তী সময়ে ৮ জনের লাশ পাওয়া যায়। তিনজন ফেরত আসলেও বাকি ১৮ জনকে বিভিন্ন সময়ে গ্রেফতার দেখানো হয়েছে। কিš‘ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো আটকের এসব অভিযোগ অস্বীকার করেছে। গত নয় মাসে কারা হেফাজতেও ২৩ জন কয়েদি ও ৩৪ জন হাজতি মারা গেছেন।

গত জানুয়ারির পর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা ঘটেছে ৬৯৬টি। এসব ঘটনায় মারা গেছেন ১৪৩ জন। আহত হয়েছেন আরও ৯ হাজার ১৯০ জন। ইউপি নির্বাচন পরবর্তী সহিংসতায় সাতক্ষীরার আশাশুনি উপজেলার চারটি গ্রামের প্রায় ১০০ হিন্দু পরিবারকে গ্রাম ছাড়া করা হয়। কক্সবাজার সদর খুরুশকুল ইউনিয়ন পরিষদে জয়ী হতে না পেরে হিন্দু সম্প্রদায়ের শতাধিক বাড়ি-ঘর ও মন্দির ভেঙ্গে দেওয়া হয়েছে। রাজনৈতিক কারণে ১৫৯টি সংঘাতের ঘটনায় নিহত হয়েছেন ২৫ জন। আহত হয়েছেন আরও এক হাজার ৬৭৩ জন। গণপিটুনিতে মৃত্যু হয়েছে ৩৪ জনের। সহিংসতা দমনে প্রশাসন দেশের বিভিন্ন¯’ানে ২০ বার ১৪৪ ধারা জারি করেছিল।

এ বছর নির্যাতনের ঘটনাও আশঙ্কাজনক। গত নয় মাসে ৭৫৪ জন শিশু বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে। ৩৩০ জন শিশুকে নিষ্ঠুর ও ভয়াবহ কায়দায় হত্যা করা হয়েছে। নানা ধরনের নির্যাতনের পর ৩৬ জন শিশু আত্মহত্যা করেছে। এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ২৮জন নারী। এরমধ্যে মারা গেছেন ১জন। সালিশ ও ফতোয়ার মাধ্যমে নির্যাতনের শিকার হয়েছেন ৮জন নারী। গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন ৪৯জন। এরমধ্যে ২৪ জনের মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়। শারীরিক নির্যাতনের পর মারা গেছেন ৫জন গৃহকর্মী। দুইজন আত্মহত্যা করেছেন।

সীমান্তে বিএসএফ-এর গুলিতে মারা গেছেন ২১ জন বাংলাদেশি। আহত হয়েছেন ২৮ জন। অপহরণের শিকার হয়েছেন আরও ১৯জন। অপহরণের পর বিজিবি’র মধ্য¯’তায় দেশে ফেরত এসেছেন ১৮জন।
যৌতুককে কেন্দ্র করে নির্যাতনের শিকার হয়েছেন ১৯৩ জন নারী। এরমধ্যে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৯৩ জন। যৌতুকের জন্য শারীরিক নির্যাতন করে হত্যা করা হয়েছে ৯৬ জন নারীকে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন আরও তিন নারী। পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন আরও ৩০৫ জন নারী। তাদের মধ্যে ২০৭ জনকে হত্যা করা হয়েছে। পারিবারিক নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৩৯ জন নারী। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন আরও ৫৯ নারী।

যৌন হয়রানির শিকার হয়ে ৬ জন নারী আত্মহত্যা করেছেন। যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে নিহত হয়েছেন ৫ জন নারী ও ৬ জন পুরুষ। এছাড়া ১৭৬ জন নারী-পুর“ষ হয়রানি ও লাঞ্চনার শিকার হয়েছেন। ধর্ষণের শিকার হয়েছেন ৪৬৬ জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২৬ জন নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৭ জন নারী। এছাড়া ৪৬ জন নারীকে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে ।

দেশের বিভিন্ন¯’ানে হিন্দু ধর্মাবলম্বি মঠের অধ্যক্ষ, সাধু, দর্জি, পুরোহিত ও সেবায়েতসহ সাতজনকে হত্যা করেছে দুর্বৃত্তরা। একই কায়দায় হত্যার উদ্দেশ্যে মাদারীপুরে কলেজ শিক্ষককে কুপিয়ে জখম করা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের ৫৮টি বাস¯’ানে ভাঙচুর, অগ্নিসংযোগ, ৭৯ টি প্রতিমা ভাংচুর, পুজা মন্ডপ ও মন্দিরে হামলা এবং অগ্নিসংযোগ করা হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছেন ২৭ জন।
নির্যাতন, হুমকি, হয়রানি ও পেশাগত কাজ করতে গিয়ে গত নয় মাসে ৯৫ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতনের শিকার ও বাধার সম্মুখীন হয়েছেন।
ক্রসফায়ারে পুলিশ এগিয়ে থাকার বিষয়ে জানতে চাইলে আইন ও সালিশ কেন্দ্রের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নূর খান বলেন, ‘এক্ষেত্রে কখনও পুলিশ এগিয়ে থাকে, আবার কখনও র‌্যাব এগিয়ে থাকে। এটা আইন-শৃঙ্খলা বাহিনীগুলোর একটা কৌশলও হতে পারে। সামগ্রিক অর্থে ক্রসফায়ার কখনও থেমে থাকেনি। তাছাড়া সমাজের অন্যান্য শাখাগুলোর মতো আইন -শৃঙ্খলা বাহিনীগুলোর মধ্যেও এনিয়ে এক ধরনের অনৈতিক প্রতিযোগিতা চলছে। দিন দিন এ অব¯’ার অবনতি ছাড়া উন্নতি কখনও হয়নি। বাংলা ট্রিবিউন


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন