সদ্য সংবাদ

  অপরাধীদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান: হারুনের চেয়েও কঠোর এসপি মনিরুল ইসলাম   এসপি হারুনের প্রেতাত্মারা জেলাকে অস্থিতিশীল করার যড়যন্ত্র করছে   নারায়ণগঞ্জের এসপি মনিরুলের উদ্যোগে ভবন ধসে নিহত ওয়াজিদের জন্য দোয়া  সিদ্ধিরগঞ্জে ফেন্সিডিলসহ চাঁদাবাজ মুন্নার ২ সহযোগি গ্রেফতার  ১৫০ যাত্রীসহ ভারতীয় বিমানকে ‘বাঁচাল’ পাকিস্তান  বিপিএলের প্লেয়ারেরা কে কোন দলে খেলবে   ঢাকার পথে পাথরঘাটার বিস্ফোরণে দগ্ধ অর্পিতা  থানার ভেতরে মারধর আ`লীগ নেতার বিরুদ্ধে মামলা , অপরাধীর পক্ষ নেওয়ায় ওসি তদন্ত ক্লোজড  আমির খানের মেয়ের ছবিতে মিডিয়ায় তোলপাড়   শেখ হাসিনা জনগণের সঙ্গে নির্মম রসিকতা করছেন: রিজভী  নতুন সড়ক পরিবহন আইন কার্যকর শুরু হয়েছে: ওবায়দুল কাদের  পেঁয়াজ নিয়ে আলোচনা-সমালোচনায় সরগরম  নবীনগরে সাবেক সাংসদ আব্দুল লফিত স্মরণে আলোচনা সভা  সাঘাটায় প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত   ভারতের মতো মানসম্পন্ন পেসার আমাদের নেই: নান্নু  নারায়ণগঞ্জ পেঁয়াজের বাজার জেলা প্রশাসনের অভিযান   এবার মিলারদের কারসাজিতে চালের বাজারও অস্থির  নতুন নাটকে মডেল সাবরিনা প্রমি   স্বেচ্ছা‌সেবক লী‌গের সভাপ‌তি নির্মল, সম্পাদক বাবু  ইউক্রেন কাণ্ড: সাক্ষীকে ‘ভয়’ দেখাচ্ছেন ট্রাম্প

দেশীয় সংগীতের আড়ালে তিন পপকন্যা

 Thu, Feb 22, 2018 2:30 PM
দেশীয় সংগীতের  আড়ালে তিন পপকন্যা

ডেস্ক রিপোর্ট : : নব্বইয়ের দশকে বিভিন্ন ব্যান্ডের গানে তারুণ্য ভেসেছিল অন্যরকম জোয়ারে।

দেশের শীর্ষ ব্যান্ডগুলোর গানে অডিও ইন্ডাস্ট্রির চাকাও হয়েছিল সচল। তার পর পরই দেশীয় সংগীতে আবির্ভাব ঘটে বেশ কজন নারী পপ তারকার। ভিন্নধর্মী গায়কি ও পারফরমেন্সের কারণে তাদের গানও শ্রোতারা সাদরে গ্রহণ করেছিল। অডিওর পাশাপাশি ভিডিওতে এসব নারী পপ তারকার গ্ল্যামারাস উপস্থাপনা তাক লাগিয়েছিল সেই সময়ে। ধারাবাহিকভাবে বেশ কিছু জনপ্রিয় গানও উপহার দিয়েছিলেন তারা।

এর মধ্যে উল্লেখযোগ্য হলেন কানিজ সুবর্ণা, তিশমা এবং পরে আসা মিলা ইসলাম। তবে দীর্ঘ সময় ধরে অনেকটা আড়ালেই রয়েছেন এসব তারকা। বিভিন্ন কারণে তাদের নতুন গান তেমন প্রকাশ পাচ্ছে না। তাদের পর নতুন কেউই এ ঘরানার গানে তেমন একটা সফলতা অর্জন করতে পারেননি। তাই ঘুরেফিরে কানিজ, তিশমা কিংবা মিলাদের কাছে শ্রোতা-ভক্তদের ফিরে আসার প্রত্যাশা এখনও জীবিত। যদিও এমন প্রত্যাশার বিপরীতে আশার আলো তেমন দেখা যাচ্ছে না। অনেকটাই নীরব এখন কানিজ, তিশমা ও মিলা। ২০০০ সালের শুরুতে পপ ঘরানার গান দিয়ে যিনি নিজের একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করেছিলেন তিনি হলেন কানিজ সুবর্ণা। পপ গান নিয়ে তার আবির্ভাব দেশীয় সংগীতকে ভিন্নমাত্রা দিয়েছিল। প্রশংসিত হয় তার গায়কি। স্টাইল, পারফরমেন্সের দিক দিয়েও অন্যরকম ছাপ রেখেছিলেন কানিজ সুবর্ণা। টানা কয়েক বছর তিনি স্টেজ, অডিও এবং মিউজিক ভিডিও দিয়ে মাতিয়ে রেখেছিলেন শ্রোতা-দর্শকদের। তার পথ ধরেই পরে বেশ কিছু পপ তারকার আবির্ভাব ঘটে। সেদিক থেকে কানিজ সুবর্ণাকে পপ ঘরানার গানে নারী শিল্পীদের পথ প্রদর্শকও বলা চলে। তবে মাইলস ব্যান্ডের দলনেতা হামিন আহমেদের সঙ্গে বিয়ের পর থেকে অনেকটাই অনিয়মিত হয়ে পড়েন কানিজ। বেশ কয়েক বছর ধরে তিনি অবস্থান করছেন নিউ ইয়র্কে। যার কারণে দেশীয় সংগীতে তেমন একটা নিয়মিত হতে পারছেন না পপকন্যা। সব মিলিয়ে বছর কয়েক হলো কানিজ সুবর্ণা শ্রোতা-ভক্তদের কাছ থেকে অনেকটাই আড়ালে চলে গেছেন। পপ ঘরানার গানে নিজস্ব স্টাইলের মাধ্যমে আলোড়ন তৈরি করেছিলেন তিশমা। ইস্টার্নের সঙ্গে ওয়েস্টার্নের ছাপটা তার গায়কি, পোশাক ও পারফরমেন্সে ছিল প্রবল। আর তাই তাকে ভক্তরা বাংলাদেশের ‘শাকিরা’ উপাধি দেন। বেশ কিছু সফল অডিও অ্যালবামও উপহার দেন তিশমা। পাশাপাশি প্রযোজন প্রতিষ্ঠানগুলো ব্যস্ত হয়ে পড়ে তার মিউজিক ভিডিওর জন্যও। নিজের ভিডিওতে নিজেই পারফর্ম করে তিশমা শ্রোতা-দর্শকদের মনে স্থান গড়ে নেন। স্টেজেও ব্যাপক ব্যস্ত সময় কাটান। মধ্যে অডিও ইন্ডাস্ট্রির মন্দার কারণে তিশমা ফিজিক্যালি অ্যালবাম প্রকাশ অনেকটাই বন্ধ করে দেন। এর পরিবর্তে ইউটিউবে নিজের গান প্রকাশ করতে থাকেন। তাও একেবারেই অনিয়মিতভাবে। আগের মতো করে স্টেজ এবং টিভি শোতেও পাওয়া যায় না তাকে। সব মিলিয়ে কানিজের মতো পুরোপুরি না হলেও অনেকটাই আড়ালে চলে গেছেন তিশমাও। আড়ালে থাকার এ তালিকার সর্বশেষ এবং অবাক করা সংযোজন হলেন মিলা ইসলাম। কারণ ক্যারিয়ার তুঙ্গে থাকা অবস্থায় নতুন গান প্রকাশ ছেড়ে দেন এ পপ তারকা। কেবলমাত্র বেছে বেছে স্টেজে পারফর্ম করতে থাকেন। তার প্রথম চারটি একক অ্যালবাম বেশ ব্যবসা সফল ছিল। কিন্তু হঠাৎ করেই শ্রোতাদের হতাশ করে গান প্রকাশ বন্ধ করেন তিনি। যদিও এর কারণ হিসেবে উল্লেখযোগ্য কোনো যুক্তি দাড় করাতে পারেননি মিলা। এদিকে এ পপকন্যা গত বছর আলোচনায় আসেন দীর্ঘদিনের প্রেমিককে বিয়ে এবং মাস কয়েক পরই সংসারে অশান্তির খবরের মাধ্যমে। এমনকি নারী নির্যাতন মামলাও তিনি করেন স্বামীর বিরুদ্ধে। বিষয়টি এখনও সুরাহা হয়নি। অন্যদিকে নতুন গানে ফিরবেন ফিরবেন বলে এখনও পাকাপাকিভাবে ফেরা হয়নি মিলার। যার ফলে এখনও আড়ালেই রয়েছেন তিনি শ্রোতা-ভক্তদের কাছ থেকে। 

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন