সদ্য সংবাদ

 গাইবান্ধায় প্রথম আলো ট্রাষ্টের ত্রাণ বিতরণ   মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করলে দুই ডিসি   সাঘাটায় টাকা নিয়ে দলিল করে না দিয়ে উল্টো গাছ কর্তন  অস্ট্রেলিয়া থেকে সঙ্গা ও সপ্তক ফেরার পরই সমাহিত হবেন এন্ড্রু কিশোর  ঝিনাইদহে পথচারীদের মাঝে ট্রাফিক সার্জেন্ট মোস্তাফিজুর রহমানের মাস্ক বিতরণ  ঝিনাইদহে গাঁজাসহ আদালতে কর্মরত পুলিশ সদস্য আটক  ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো করোনায় আক্রান্ত   উপনির্বাচনের ব্যালটে ধানের শীষ না রাখার দাবি বিএনপির  ১৬ বছরেই মিলবে জাতীয় পরিচয়পত্র  কেনিয়ায় স্কুল শিক্ষাবর্ষ থেকে ২০২০ সাল ‘হাওয়া’   অনলাইন প্রতারক চক্রের মূল হোতা আটক  বাংলাদেশ থেকে ইতালির সব ফ্লাইট বন্ধ   তদন্তের স্বার্থে প্রকাশ করা যাচ্ছে না লঞ্চ দুর্ঘটনার কারণ : নৌপরিবহন প্রতিমন্ত্রী   রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।  নারায়ণগঞ্জ জেলা পিবিআই'র পুলিশ সুপার পদে মনিরুল ইসলামের যোগদান   কুড়িগ্রামের ডিসি সুলতানার বিরুদ্ধে আবারও তদন্ত হবে   রাজধানীর রিজেন্ট হাসপাতালে টেস্ট ছাড়াই করোনা পজিটিভ-নেগেটিভ সনদ  অতিরিক্ত পুলিশ সুপার মোশারফ হোসেন যোগ দিলেন নারায়ণগঞ্জে   রাত থেকেই আন্তর্জাতিক ফ্লাইটে আবারো নিষেধাজ্ঞা  এবার ভুটানের একটি অঞ্চল দাবি করছে চীন

নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

 Sun, May 22, 2016 1:40 AM
নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

এশিয়াখবর২৪.বিনোদন ডেস্ক:: নিউ ইয়র্ক: গত কয়েক শতক ধরে পরিচালকদের রশদ শেক্সপিয়ার। কিছু অভিনবত্ব, কিছু নিজস্ব ভাবনার রঙের সঙ্গে মিশিয়ে পরিচালকরা বারবার শেক্সপিয়ারের নাটকে করে তোলেন সমসাময়িক। এমনই এক নতুন ভাবনা নিয়ে নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে অভিনীত হল শেক্সপিয়ারের নাটক ‘দ্য টেমপেস্ট’। যেখানে নগ্ন হয়ে অভিনয় করলেন এগারো জন মহিলা।

নগ্নতা কোন অশ্লীলতা নয়। এই মতোকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে, শরীর নিয়ে সবরকম সংস্কার ঝেড়ে ফেলতেই এমন অভিনব প্রচেষ্ঠা। যেখানে পরিচালক হাত ধরেছেন শেক্সপিয়ারের। শরীরি স্বাধীনতা ও মতো প্রকাশের স্বাধীনতা নিয়ে সারা বিশ্বে বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে। এই প্রেক্ষাপটে শেক্সপিয়ারে নাটকের ব্যবহার শুধু অভিনবত্ব নয়। এক বিপ্লবও বটে। আসলে এই ‘কালচারাল শক’ দেওয়াই ছিল এই প্রোডাকশনের মূল উদ্দেশ্য।

নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে খোলা আকাশের নীচে অনুষ্ঠিত হয় এই নাটক। আর দর্শকরাও ঘাসের গালিচায় বসে উপভোগ করলেও ‘দ্য টেমপেস্ট’। যদিও দর্শক গ্যালারিতে অস্বস্থি চোখে পড়লেও, অভিনেত্রীরা কিন্তু একদম প্রফেশনাল।

পরিচালক অ্যালিস মোতোলা ও পিত্র স্ট্রেটের কথায়, “শরীর ও মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠাই আমাদের এই কাজের একমাত্র উদ্দেশ্য। যদিও খোলা জায়গায় অভিনয়ের ক্ষেত্রে অনেকরকম অসুবিধা কাজ করে। কিন্তু নগ্ন হয়ে এমন প্রকাশ্যে অভিনয় করতে অভিনেত্রীদের অসুবিধা হয়নি। টিমের পারফর্ম্যান্সে আমরা দারুণ খুশি”।
অন্যদিকে এমন অভিনব কিছু করতে পেরে খুশি অভিনেত্রীরাও। তাঁরা জানান, “ আমারা পরিচালকের উদ্দেশ্য সফল করতে পেরেছি। এর থেকে বড় পাওনা আমাদের থাকতে পারে না”।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন