সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

 Sun, May 22, 2016 1:40 AM
নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

এশিয়াখবর২৪.বিনোদন ডেস্ক:: নিউ ইয়র্ক: গত কয়েক শতক ধরে পরিচালকদের রশদ শেক্সপিয়ার। কিছু অভিনবত্ব, কিছু নিজস্ব ভাবনার রঙের সঙ্গে মিশিয়ে পরিচালকরা বারবার শেক্সপিয়ারের নাটকে করে তোলেন সমসাময়িক। এমনই এক নতুন ভাবনা নিয়ে নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে অভিনীত হল শেক্সপিয়ারের নাটক ‘দ্য টেমপেস্ট’। যেখানে নগ্ন হয়ে অভিনয় করলেন এগারো জন মহিলা।

নগ্নতা কোন অশ্লীলতা নয়। এই মতোকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে, শরীর নিয়ে সবরকম সংস্কার ঝেড়ে ফেলতেই এমন অভিনব প্রচেষ্ঠা। যেখানে পরিচালক হাত ধরেছেন শেক্সপিয়ারের। শরীরি স্বাধীনতা ও মতো প্রকাশের স্বাধীনতা নিয়ে সারা বিশ্বে বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে। এই প্রেক্ষাপটে শেক্সপিয়ারে নাটকের ব্যবহার শুধু অভিনবত্ব নয়। এক বিপ্লবও বটে। আসলে এই ‘কালচারাল শক’ দেওয়াই ছিল এই প্রোডাকশনের মূল উদ্দেশ্য।

নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে খোলা আকাশের নীচে অনুষ্ঠিত হয় এই নাটক। আর দর্শকরাও ঘাসের গালিচায় বসে উপভোগ করলেও ‘দ্য টেমপেস্ট’। যদিও দর্শক গ্যালারিতে অস্বস্থি চোখে পড়লেও, অভিনেত্রীরা কিন্তু একদম প্রফেশনাল।

পরিচালক অ্যালিস মোতোলা ও পিত্র স্ট্রেটের কথায়, “শরীর ও মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠাই আমাদের এই কাজের একমাত্র উদ্দেশ্য। যদিও খোলা জায়গায় অভিনয়ের ক্ষেত্রে অনেকরকম অসুবিধা কাজ করে। কিন্তু নগ্ন হয়ে এমন প্রকাশ্যে অভিনয় করতে অভিনেত্রীদের অসুবিধা হয়নি। টিমের পারফর্ম্যান্সে আমরা দারুণ খুশি”।
অন্যদিকে এমন অভিনব কিছু করতে পেরে খুশি অভিনেত্রীরাও। তাঁরা জানান, “ আমারা পরিচালকের উদ্দেশ্য সফল করতে পেরেছি। এর থেকে বড় পাওনা আমাদের থাকতে পারে না”।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন