সদ্য সংবাদ

  ধনী-গরিব সব রাষ্ট্রই যেন করোনার ভ্যাকসিন পায়: রাষ্ট্রপতি   করোনা শেষ না হতেই এবার 'টুইনডেমিক' আতঙ্ক  গণতন্ত্রের জন্য লড়াইয়ে নামতে হবে: মান্না   ব্রুনাইয়ে মানব পাচার: চক্রের তিনজন গ্রেফতার   পিবিআই এর অভিযানে অপহৃত লামিয়াকে ফতুল্লা থেকে উদ্ধার   পঞ্চগড়ে নারীর ক্ষমতায়ন জেন্ডার সমতা বিষয়ে আলোচনা   মহেশপুরে চাষ হচ্ছে মনিপুরি ইলিশ   শৈলকুপায় সাপের কামড়ে দুই মাসে ১১ জনের প্রাণহানী  ঝিনাইদহে নবাগত পুলিশ সুপার মুনতাসিরুল ইসলামের যোগদান  আটকেপড়া প্রবাসীদের সৌদি ফেরাতে বিমানের বিশেষ ফ্লাইট  সিদ্ধিরগঞ্জে কোনো মাদক,ভূমি দস্যু ও সন্ত্রাসীদের স্থান হবে না- এসপি  এমপি কামরুল ইসলামের ফোন রেকর্ড প্রকাশ: ডিশ ব্যবসায়ী গ্রেপ্তার  করোনার টিকা বন্টনে ১৫৬ দেশের ‘ঐতিহাসিক চুক্তি’  নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী  মিথ্যা মামলা রাজপথেই মোকাবিলা করব: ভিপি নুর   কম্বোডিয়ায় নারীর খোলামেলা পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা   রিমান্ড শেষে তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত  স্বাস্থ্যের ২০ জনের সম্পদের হিসাব তলব   ট্রাম্পকে বিষ মেশানো চিঠি : এক নারী গ্রেফতার  বিক্ষোভ মিছিল থেকে ভিপি নুর আটক

নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

 Sun, May 22, 2016 1:40 AM
নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

এশিয়াখবর২৪.বিনোদন ডেস্ক:: নিউ ইয়র্ক: গত কয়েক শতক ধরে পরিচালকদের রশদ শেক্সপিয়ার। কিছু অভিনবত্ব, কিছু নিজস্ব ভাবনার রঙের সঙ্গে মিশিয়ে পরিচালকরা বারবার শেক্সপিয়ারের নাটকে করে তোলেন সমসাময়িক। এমনই এক নতুন ভাবনা নিয়ে নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে অভিনীত হল শেক্সপিয়ারের নাটক ‘দ্য টেমপেস্ট’। যেখানে নগ্ন হয়ে অভিনয় করলেন এগারো জন মহিলা।

নগ্নতা কোন অশ্লীলতা নয়। এই মতোকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে, শরীর নিয়ে সবরকম সংস্কার ঝেড়ে ফেলতেই এমন অভিনব প্রচেষ্ঠা। যেখানে পরিচালক হাত ধরেছেন শেক্সপিয়ারের। শরীরি স্বাধীনতা ও মতো প্রকাশের স্বাধীনতা নিয়ে সারা বিশ্বে বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে। এই প্রেক্ষাপটে শেক্সপিয়ারে নাটকের ব্যবহার শুধু অভিনবত্ব নয়। এক বিপ্লবও বটে। আসলে এই ‘কালচারাল শক’ দেওয়াই ছিল এই প্রোডাকশনের মূল উদ্দেশ্য।

নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে খোলা আকাশের নীচে অনুষ্ঠিত হয় এই নাটক। আর দর্শকরাও ঘাসের গালিচায় বসে উপভোগ করলেও ‘দ্য টেমপেস্ট’। যদিও দর্শক গ্যালারিতে অস্বস্থি চোখে পড়লেও, অভিনেত্রীরা কিন্তু একদম প্রফেশনাল।

পরিচালক অ্যালিস মোতোলা ও পিত্র স্ট্রেটের কথায়, “শরীর ও মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠাই আমাদের এই কাজের একমাত্র উদ্দেশ্য। যদিও খোলা জায়গায় অভিনয়ের ক্ষেত্রে অনেকরকম অসুবিধা কাজ করে। কিন্তু নগ্ন হয়ে এমন প্রকাশ্যে অভিনয় করতে অভিনেত্রীদের অসুবিধা হয়নি। টিমের পারফর্ম্যান্সে আমরা দারুণ খুশি”।
অন্যদিকে এমন অভিনব কিছু করতে পেরে খুশি অভিনেত্রীরাও। তাঁরা জানান, “ আমারা পরিচালকের উদ্দেশ্য সফল করতে পেরেছি। এর থেকে বড় পাওনা আমাদের থাকতে পারে না”।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন