সদ্য সংবাদ

  অপরাধীদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান: হারুনের চেয়েও কঠোর এসপি মনিরুল ইসলাম   এসপি হারুনের প্রেতাত্মারা জেলাকে অস্থিতিশীল করার যড়যন্ত্র করছে   নারায়ণগঞ্জের এসপি মনিরুলের উদ্যোগে ভবন ধসে নিহত ওয়াজিদের জন্য দোয়া  সিদ্ধিরগঞ্জে ফেন্সিডিলসহ চাঁদাবাজ মুন্নার ২ সহযোগি গ্রেফতার  ১৫০ যাত্রীসহ ভারতীয় বিমানকে ‘বাঁচাল’ পাকিস্তান  বিপিএলের প্লেয়ারেরা কে কোন দলে খেলবে   ঢাকার পথে পাথরঘাটার বিস্ফোরণে দগ্ধ অর্পিতা  থানার ভেতরে মারধর আ`লীগ নেতার বিরুদ্ধে মামলা , অপরাধীর পক্ষ নেওয়ায় ওসি তদন্ত ক্লোজড  আমির খানের মেয়ের ছবিতে মিডিয়ায় তোলপাড়   শেখ হাসিনা জনগণের সঙ্গে নির্মম রসিকতা করছেন: রিজভী  নতুন সড়ক পরিবহন আইন কার্যকর শুরু হয়েছে: ওবায়দুল কাদের  পেঁয়াজ নিয়ে আলোচনা-সমালোচনায় সরগরম  নবীনগরে সাবেক সাংসদ আব্দুল লফিত স্মরণে আলোচনা সভা  সাঘাটায় প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত   ভারতের মতো মানসম্পন্ন পেসার আমাদের নেই: নান্নু  নারায়ণগঞ্জ পেঁয়াজের বাজার জেলা প্রশাসনের অভিযান   এবার মিলারদের কারসাজিতে চালের বাজারও অস্থির  নতুন নাটকে মডেল সাবরিনা প্রমি   স্বেচ্ছা‌সেবক লী‌গের সভাপ‌তি নির্মল, সম্পাদক বাবু  ইউক্রেন কাণ্ড: সাক্ষীকে ‘ভয়’ দেখাচ্ছেন ট্রাম্প

নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

 Sun, May 22, 2016 1:40 AM
নগ্ন হয়ে অভিনয় করলেন শেক্সপিয়ারের নায়িকারা

এশিয়াখবর২৪.বিনোদন ডেস্ক:: নিউ ইয়র্ক: গত কয়েক শতক ধরে পরিচালকদের রশদ শেক্সপিয়ার। কিছু অভিনবত্ব, কিছু নিজস্ব ভাবনার রঙের সঙ্গে মিশিয়ে পরিচালকরা বারবার শেক্সপিয়ারের নাটকে করে তোলেন সমসাময়িক। এমনই এক নতুন ভাবনা নিয়ে নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে অভিনীত হল শেক্সপিয়ারের নাটক ‘দ্য টেমপেস্ট’। যেখানে নগ্ন হয়ে অভিনয় করলেন এগারো জন মহিলা।

নগ্নতা কোন অশ্লীলতা নয়। এই মতোকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে, শরীর নিয়ে সবরকম সংস্কার ঝেড়ে ফেলতেই এমন অভিনব প্রচেষ্ঠা। যেখানে পরিচালক হাত ধরেছেন শেক্সপিয়ারের। শরীরি স্বাধীনতা ও মতো প্রকাশের স্বাধীনতা নিয়ে সারা বিশ্বে বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে। এই প্রেক্ষাপটে শেক্সপিয়ারে নাটকের ব্যবহার শুধু অভিনবত্ব নয়। এক বিপ্লবও বটে। আসলে এই ‘কালচারাল শক’ দেওয়াই ছিল এই প্রোডাকশনের মূল উদ্দেশ্য।

নিউ-ইয়র্কের সেন্ট্রাল পার্কে খোলা আকাশের নীচে অনুষ্ঠিত হয় এই নাটক। আর দর্শকরাও ঘাসের গালিচায় বসে উপভোগ করলেও ‘দ্য টেমপেস্ট’। যদিও দর্শক গ্যালারিতে অস্বস্থি চোখে পড়লেও, অভিনেত্রীরা কিন্তু একদম প্রফেশনাল।

পরিচালক অ্যালিস মোতোলা ও পিত্র স্ট্রেটের কথায়, “শরীর ও মতপ্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠাই আমাদের এই কাজের একমাত্র উদ্দেশ্য। যদিও খোলা জায়গায় অভিনয়ের ক্ষেত্রে অনেকরকম অসুবিধা কাজ করে। কিন্তু নগ্ন হয়ে এমন প্রকাশ্যে অভিনয় করতে অভিনেত্রীদের অসুবিধা হয়নি। টিমের পারফর্ম্যান্সে আমরা দারুণ খুশি”।
অন্যদিকে এমন অভিনব কিছু করতে পেরে খুশি অভিনেত্রীরাও। তাঁরা জানান, “ আমারা পরিচালকের উদ্দেশ্য সফল করতে পেরেছি। এর থেকে বড় পাওনা আমাদের থাকতে পারে না”।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন