সদ্য সংবাদ

  ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার  এক হাজার টাকা দেওয়ার ভয়ে পালায় জামালপুরের ৩ ছাত্রী: পুলিশ  মেট্রোরেলের মালামাল ভাঙারির দোকানে বিক্রি করতো চক্রটি  সিদ্ধিরগঞ্জ থেকে বৃদ্ধ চাঁদাবাজ গ্রেফতার!   মানুষের কাজই সমালোচনা করা’   কিস্তি চাওয়ায় এনআরবিসি ব্যাংক কর্মকর্তাকে মারধর  অ্যাসাইনমেন্টের সাথে টাকার কোনো সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী  কবে গ্রাহকদের টাকা ফেরত দেবেন জানেন না রাসেল   ১০ দৈনিক পত্রিকার ডিক্লারেশন বাতিল  পঞ্চগড়ে গণহত্যার পরিবেশ থিয়েটার নির্মাণ  জমি নিয়ে বিবাদ সাঘাটায় বসতবাড়িতে হামলা লুটপাট  বিয়েকাণ্ড: 'ঘুষের' টাকা ফেরত দিল সেই পুলিশ   অস্ত্রের মুখে জিম্মি করে এটিএম বুথের ২৪ লাখ টাকা লুট   আরেক বার মনোয়ান চাইবো আনোয়ার হোসেন  বাংলাদেশি কিশোরী চিঠি লিখে বিশ্বজয় করলেন   ফোনালাপ ফাঁস ও মিডিয়ায় প্রচার করা ঠিক নয়: হাইকোর্ট  আমরুল্লাহ সালেহ’র বাড়ি থেকে বিপুল টাকা উদ্ধার তালেবানের   শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করতে হবে: প্রধানমন্ত্রী   বীর মুক্তিযোদ্ধা সামসুল হক মোল্লার মৃত্যু

নাসিকের ৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র আইভী

 Mon, Sep 13, 2021 5:57 PM
নাসিকের ৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র আইভী

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন,

 সবাই নির্বাচন করতে পারে, আমরা সকলেই মনোনয়ন চাইতে পারি। দল করি এর একটা উদ্দেশ্য থাকে, যে আমরা একটা পর্যায়ে যাবো। কিন্তু এরকম বেফাশ কথাবার্তা বলে নারায়ণগঞ্জের মাটিকে উত্তপ্ত করার চেষ্টা করবেন না। নারায়ণগঞ্জেকে জঙ্গি এরিয়া বানানোর চেষ্টা করবেন না। হিন্দু-মুসলমানকে লাগিয়ে দেয়ার চেষ্টা কইরেন না।

দুই দিন পর পর এই যে নাটক সাজান, এগুলি দয়া করে কইরেন না। মানুষের কাতারে যান, মানুষ যদি ভোট দেয়, নমিনেশন যদি পান নির্বাচন করবেন। আমাকে মনোনয়ন দিলে আপনারা কাজ করবেন, আপনাদের দিলে আমি কাজ করবো। কিন্তু নাটক সাজাইয়া মিথ্যা কথা বলে এসব করবেন না।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের রাজস্ব ও উন্নয়নসহ ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে  মোট ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা আয় এবং ৬৭৭ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৩৪০ টাকা ব্যয় ধরা হয়েছে।

বছর শেষে ঘোষিত বাজেটে ১০ কোটি ৭৩ লক্ষ ৪৪ হাজার ১৬ টাকা উদ্বৃত্ত থাকবে। তবে গত অর্থবছরের তুলনায় এ বছর বাজেট প্রায় ৬৭ কোটি ৫০ লাখ ২৫ হাজার ৭৮৮ টাকা কম। গত অর্থ বছরের (২০২০-২০২১) জন্য ৭৫৫ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেছিল নাসিক।

আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের পূর্বে এটা বর্তমান পরিষদের শেষ বাজেট। সোমবার (১৩ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে নগরের আলী আহম্মদ চুনকা মিলনায়তনে মেয়র আইভী এ বাজেট ঘোষণা করেন। এসময় নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফরোজা বিভাসহ নাসিকের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

ঘোষিত বাজেটে অবকাঠামোগত উন্নয়ন যথা- রাস্তা, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষ রোপন, দারিদ্র বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরী ত্রাণ, তথ্য-প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধূলার মানোন্নয়ন মাঠ নিমার্ণ, স্ট্রীট লাইট স্থাপনসহ সূপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে সীমিত পরিসরে বাজেট ঘোষণা অনুষ্ঠান আয়োজনের জন্য মেয়র আইভী দুঃখ প্রকাশ করেন। তিনি ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলায় বাড়ী-ঘর ও আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি কোথাও যেন পানি জমে এডিস মশার বংশ বিস্তার ঘটতে না পারে সে বিষয়ে নগরবাসীর সজাগ ও সর্তক থাকার আহবান জানান।

তিনি আরো বলেন, ADB, CGP, MGSP, ADP  প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি কর্পোরেশনের আওতাধীন খালসমূহ খননের মাধ্যমে জলাধার সংরক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে। সিটি কর্পোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে সুযোগ রাখা হয়েছে। খেলাধূলার মানোন্নয়নে প্রতিটি ওয়ার্ডে খেলাধূলার সামগ্রী বিতরণসহ মাঠ উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগর ভবন নির্মাণ কাজ চলমান আছে। জিমখানা লেক উন্নয়ন ও ওয়াকওয়ে নির্মাণের কাজ চলমান আছে।

শীতলক্ষ্যা নদী হতে ধলেশ্বরী নদী পর্যন্ত বাবুরাইল খাল পুনঃ খনন, সৌন্দর্যবৃদ্ধি করণ, আলোকিতকরণ ও ওয়াকওয়ে নির্মাণ প্রকল্পের কাজ চলমান আছে।
সিদ্ধিরগঞ্জ ডিএনডি ক্যানেলের পুনঃখনন, সৌন্দর্যবৃদ্ধি করণ, জলাধার সংরক্ষণ, আলোকিতকরণ, ও ড্রেনসহ ওয়াকওয়ে নির্মাণ। ৫নং গুদারাঘাটের নিকট শীতলক্ষ্যা নদীর উপর দিয়ে কদমরসুল ব্রীজ নির্মাণ। জাতীয় দিবসসমূহ উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়েছে।
এ সময় মেয়র আইভী সকল কাজে নগরবাসীর সর্বাত্বক সহযোগিতা কামনা করেন এবং পরিচ্ছন্ন নগরী গড়ার প্রত্যয়ে সময়মত হোল্ডিং কর পরিশোধ করে নগরীর উন্নয়ন কার্যক্রমে ভূমিকা রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।
উল্লেখ্য, ২০১২ সালে প্রথমবারের মতো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট  ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা।
২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী।


২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি। এরপর বাজেট ছিল ২০১৮ সালে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা। ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকা। ২০২০-২০২১ অর্থবছরে ৭৫৫ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার ১৪৪ টাকা।
এবারের অর্থবছরে রাজস্ব ও উন্নয়নসহ ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এসময় নাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফরোজা বিভাসহ নাসিকের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন