সদ্য সংবাদ

  নারায়ণগঞ্জে বেড়েছে হত্যাকান্ড, প্রশ্ন উঠেছে নিরাপত্তা নিয়ে   কণ্ঠশিল্পী আসিফের বিরুদ্ধে গায়িকা মুন্নির মামলা   বদলিতে তদবির কালচার চিরতরে বিদায় করতে চান আই‌জি‌পি   জমি ও ফ্লাটের নিবন্ধন ফি কমলো  আকাশ ডিটিএইচ সংযোগে এক হাজার টাকা মূল্যছাড়  তাপসীর পান্নুর বিরুদ্ধে দলবাজির অভিযোগ করলেন কঙ্গনা  ইরানের পারমাণবিক স্থাপনায় অগ্নিকাণ্ডের নেপথ্যে সাইবার হামলা?  ঐতিহাসিক সোনা বিবি সড়কের নাম এখন আলী আহাম্মদ চুনকা সড়ক  শূকর থেকে পাওয়া ভাইরাস ‘জিফোর’ নিয়ে যা বলল চীন  করোনা টেস্ট ফি বাতিলসহ পানি-গ্যাস-বিদ্যুতের দাম কমাতে হবে: মান্না   ইন্টারনেট বন্ধের হুমকি দিল আইএসপিএবি   ভুতুড়ে বিলে ব্যবস্থা নিচ্ছে ডিপিডিসি, ৪ জন বহিষ্কার   ক্ষুদ্রঋণ: ৩ হাজার কোটির মধ্যে আড়াই মাসে মাত্র ২০ কোটি টাকা বিতরণ   ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা  সারাদেশে করোনায় আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য   দেবীগঞ্জে ভারি বর্ষণ পানি তোড়ে ভেসে গেছে সড়ক  পুরনো এক্স-রে মেশিনে নতুন রঙ: দুর্নীতি ধরলেন সংসদ সদস্য  নবীনগরে চাচাতো ভাইয়ের ঘুষির আঘাতে বড় ভাই নিহত  সাঘাটায় নিরাপদ সড়ক নিশ্চিতকরণে ওয়ার্কসপ অনুষ্ঠিত  প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের ডেল্টা কাউন্সিল গঠন

পাড়া মহল্লায় বেপরোয় কিশোরদের আড্ডা : স্বরাষ্ট্রমন্ত্রীও উদ্বিগ্ন

 Sat, Jan 21, 2017 9:42 AM
পাড়া মহল্লায় বেপরোয় কিশোরদের আড্ডা : স্বরাষ্ট্রমন্ত্রীও উদ্বিগ্ন

ডেস্ক রিপোর্ট:: রাজধানীর পাড়া মহল্লায় গড়ে উঠছে কিশোর ক্লাব। খেলাধুলার নামে এসব ক্লাবে আদিপত্য নিয়ে ঘটে যা”েছ অপ্রীতিকর ঘটনা। রাজধানীর ৪৯ থানা এলাকাজুড়েই লক্ষ্য করা যা”েছ এর প্রভাব।

 স্কুল কলেজগামী উঠতি বয়সী এসব কিশোরের দল কোনো কিছুর তোয়াক্কা করছেনা। তারা যুক্ত হয়ে পড়ছে। মাদকের ভয়াবহ বিষাক্তছোবল এবং নানা অপরাধে। তারা কথায় কথায় হাতে লাঠি, ছুড়ি পিস্তল তুলে নি”েছ। হামলে পড়ছে প্রতিপক্ষের উপর। দিন দির এ প্রবণতা বাড়ছে। এসব কিশোর তরুন দলের মহড়ায় নগরীর বিভিন্ন পাড়া পাড়া মহল্লায় রয়েছে উদ্বেগ উৎকণ্ঠা। এরা বড়দের অমান্য করে। অপমানিত হওয়ার আশঙ্কায় এলাকার মুরুব্বীরা কিছু বলতেও দ্বিধা করেন। এসব কিশোরদের বেপরোয়া আচরণ অধিকাংশ অভিভাবকই কোনো খোঁজ-খবর রাখেন না। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রাজধানীতে কিশোরদের বিপথগামী হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আসলে এখন আমাদের চিন্তার বিষয় হ”েছ কিশোরেরা কেন বিপথগামী হ”েছ। এ জন্য কিশোর অপরাধ রোধে আইন সংস্কার ও নীতিমালা প্রণয়নের কথা বলেন তিনি। এছাড়াও অভিভাবকদেরকে নিজেদের সন্তানদের প্রতি আরো সজাগ দৃষ্টি রাখার ওপরও গুরুত্বারোপ করেন তিনি গত বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও কলেজে এক সংবর্ধনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সং¯’ার চেয়ারম্যান এ্যাডভোকেট সিগমা হুদা বলেন, আইনে শিশু অপরাধীদের বিচারের চেয়ে তাদের সংশোধনের বিষয়টিই বেশি গুরুত্বপূর্ণ। সে কারণেই তাদের বিচারের প্রক্রিয়াটিও হতে হবে সংশোধনমূলক যেনো কিশোর হৃদয়ে তা কোনোভাবেই বিরুপ প্রভাব বা প্রতিক্রিয়া সৃষ্টি করতে না পারে। তিনি আরো বলেন, সবার আগে মা বাবাকে সচেতন হতে হবে। তার কিশোর সন্তানটি কোথায় যা”েছ-কাদের সঙ্গে মিশছে। কোনা মাদকে বা অপরাধে জড়িয়ে পড়ছে কিনা সেটা অভিভাবকইে সবার আগে নজর দিতে হবে। তা ছাড়াও মাদক এবং অপরাধে জড়ানোর কুফল সম্পর্কে তাদেরকে জানাতে হবে। এ ব্যাপারে সর্বপ্রথম সরকারকেই উদ্যোগী হতে হবে। পাশপাশি বিভিন্ন এনজিও সামাজিক, সাংস্কৃতিক স্বে”ছাসেবী প্রতিষ্ঠানও এ ব্যাপারে অগ্রনী ভুমিকা পালন করতে হবে। তিনি আরো বলেন, আইনে জেলা বা মেট্রোপলিটন এলাকা শিশু আদালত প্রতিষ্ঠার কথা বলা থাকলেও বাস্তবে আছে  যশোর, টঙ্গি ও কোনাবাড়িতে মোট তিনটি কিশোর আদালত। দেশের রাজধানী ঢাকা বা দেশের অন্য কোথাও আর নেই। উল্লেখ্য, ১৯৭৪ সালের আইনের অধীনেই দেশের প্রথম কিশোর আদালত প্রতিষ্ঠিত হয় টঙ্গি কিশোর সংশোধন  কেন্দ্রে। ১৯৭৮ সালে এই আদালতটি প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে বিচার কাজ পরিচালনার ক্ষেত্রে এ আদালত ভূমিকা রেখে আসছে। প্রয়োজন ও বাস্তবতার কথা মাথায় রেখেই এ আদালত ও সংশোধনাগার প্রতিষ্ঠা করা হয়েছিল। সর্বশেষ আদালতটি প্রতিষ্ঠিত হয় ২০০৩ সালে।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন