সদ্য সংবাদ

  করোনা: প্রশান্ত মহাসাগরে ১০ মাস নৌকায় ভাসছে শিল্পী দল   রাজশাহী-৪: এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ   ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে রিট   স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তার চাকরি নেই: মেয়র তাপস   মতামত উপেক্ষা করে গণপরিবহন চালু কার স্বার্থে?  করোনায় তিন ভাগ হবে দেশ   মুন্সিগঞ্জে ইউএনওসহ নতুন করে ২৪ জন করোনা আক্রান্ত  লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: চার’শ মানুষকে লিবিয়ায় পাচারকারী হাজী কামাল গ্রেফতার  কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ   রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আসামি ফের হত্যা মামলায় গ্রেফতার  নারায়ণগঞ্জ জেলার করোনাজয়ী ১০১ পুলিশ সদস্যকে সংবর্ধনা দেয়া হবে কাল  ভারতের তাজমহলে বজ্রপাত, ভেঙে গেল দরজাও  ক্ষতিগ্রস্ত সুন্দরবনের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন পার্নো মিত্র  এবার ২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস  গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’   দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪০ জনের মৃত্যু, আক্রান্ত ২৫৪৫  বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান, পুর্বের ভাড়া বহাল রাখার দাবী যাত্রী কল্যাণ সমিতির   নবীনগরে সেই আমিরুল গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে  যাত্রী নিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা গেলো  সাঘাটায় কৃষকের নিকট থেকে বোরো ধান ক্রয়ে উন্মুক্ত লটারী

পুলিশের বদলি কোন অপরাধের শাস্তি হতে পারে না

 Wed, Mar 21, 2018 1:23 PM
পুলিশের বদলি কোন অপরাধের শাস্তি হতে পারে না

ড. রেজোয়ান সিদ্দিকী :: আমাদের দেশে প্রায় প্রতিদিনই শোনা লাগে, কোনো না কোনো স্থানে আমাদের দেশের সাধারণ জনগণ পুলিশের হাতে মার খাচ্ছে।

কোথাও শোনা যায়, মানুষকে এলো পাতারি লাথি মারার ঘটনা, কোথাও আবার নিরীহ মানুষকে মারার সংবাদ, কোথাও আবার গলায় পাড়া দিয়ে ধরছে।


এই যখন পরিস্থিতি, তখন একটি রাষ্ট্রের অবস্থা কী হতে পারে? এধরণের কাজ কোন রাষ্ট্রে তখনই হয়, যখন কোন রাষ্ট্র পুলিশি রাষ্ট্রে পরিণত হয় এবং দেশের সরকার যখন জনগণের উপর নির্ভর না হয়ে পুলিশের উপর নির্ভর হয়ে পড়ে।


বর্তমান সরকার এখন পুরোপুরি পুলিশ নির্ভর সরকার। সাথে সাথে সরকার মনে ক,ে পুলিশের সহযোগিতার মাধ্যমে তারা সমস্ত কিছু জয় করে ফেলবে। কিছু দিন আগে আমরা দেখেছি একজন সাংবাদিককে পিটানো হয়েছে। তার অপরাধ ছিল, সে নিজের আত্মীয়ের সর্ম্পকে জানতে চেয়েছিল।


এটি কী তার অপরাধ ছিল? সব সাংবাদিক কিন্তু সত্য প্রকাশ করে না, তবে কিছু লোক করে। এই সত্য প্রকাশ করা কী একজন সাংবাদিকের জন্য অপরাধ? আমাদের পুলিশ প্রশাসন পুলিশের এধরণের কাজকে অপরাধ ভেবেছে, তাই তাদের ধন্যবাদ। কিন্তু এত বড় অপরাধের শাস্তি কী তার বদলিতেই সীমাবদ্ধ? বদলি করলে কী হয়? আবার শুনা যায়, তাদেরকে স্থগিত করা হয়েছে।


এগুলো করে কী হয়? এগুলো তো কোন এধরণের বড় অপরাধের শাস্তি হতে পারে না। এগুলো আমাদের সাধারণ মানুষের সামনে লোক দেখানো ছাড়া আর কিছুই নয়। দেশে শুধু সাংবাদিকই নয় বরং সাধারণ জনগণও তাদের হাতে মার খায়। কিন্তু কোন বড় ধরণের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা আমরা দেখি না।


তাই এখন আমাদের ধারণা, এই কাজ গুলোও আগের সব ঘটনার পুনরাবৃত্তি ছাড়া আর কিছুই না। কারণ, তারাতো বদলি ছাড়া আর কোন শাস্তিই পায় না। তাই এখন আমাদেরকে এই ধরণের আচরণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

পরিচিতি : সম্পাদক, দৈনিক দিনকাল/ মতামত গ্রহণ : শাখাওয়াত উল্লাহ/ সম্পাদনা : মোহাম্মদ আবদুল অদুদ

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন