সদ্য সংবাদ

  মালয়েশিয়া কারাবন্দি অভিবাসীদের ফেরত পাঠাবে মালয়েশিয়া  করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার দ্রুত বাড়ছে -ফখরুল  ভারতে এক খুন লুকাতে ৯ খুন!   দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১১৬৬, মৃত্যু ২১  করোনায় আক্রান্ত ৩৫৭৪ জন পুলিশ সদস্য   বলিউডে নাম লেখাতে যাচ্ছেন মিঠুন চক্রবর্তীর মেয় দিশানি  ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি   গণস্বাস্থ্য করোনা পরীক্ষা করবে, সবার জন্য উন্মুক্ত   চুমু দিয়ে গ্রে প্রেমিকাকেফতার ইরানি খেলোয়াড়  পোশাক কারখানা মালিকের কান্না আন্তর্জাতিক মাধ্যমে   করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি পুতুল   সিদ্ধিরগঞ্জের সানারপারে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৪   হরিণাকুন্ডু নাগরিক সেবা বন্ধ ঘোষণা ইউপি চেয়ারম্যানদের   ঝিনাইদহের ডালিয়া ফার্মে প্রতিদিন ফ্রি দুধ বিতরন   পাকিস্তানের করাচিতে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, নিহত ৩৭   করোনায় আক্রান্ত র‍্যাব ৪-এর অধিনায়ক  চাঁদ দেখা যায়নি। সৌদি আরবে ঈদুল ফিতর রবিবার  আশুলিয়ার আউকপাড়া মাদক ব্যবসায়ী ও চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি।  করোনার কারণে প্রবাসীদের ৮৭ শতাংশের আয়ের কোনো উৎস নেই  দুবাই সরকারকে ধন্যবাদ জানালেন ফিরে আসা সাংবাদিক এইচ ইমরান।

প্রতারণা ঠেকাতে ডিএমপির বিভিন্ন স্পটে পুলিশের ‘খাবার দোকান’ কৌশল!

 Thu, Oct 27, 2016 11:17 AM
প্রতারণা ঠেকাতে ডিএমপির বিভিন্ন স্পটে পুলিশের ‘খাবার দোকান’ কৌশল!

ডেস্ক রিপোর্ট:: ছিনতাই, অজ্ঞান-মলমপার্টি, প্রতারণা ঠেকাতে রাজধানীর বিভিন্ন স্পটে খাবারের দোকান বসা”েছ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পরীক্ষামূলকভাবে জাতীয় চিড়িয়াখানা প্রাঙ্গণে ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর গোলচক্কর এলাকায় বসানো হয়েছে দুটি দোকান। দোকানগুলো দিনরাত ২৪ ঘণ্টা খোলা থাকে।

ডিএমপির যুগ্ম-কমিশনার ইমতিয়াজ আহমেদ বলেন, ‘ব্যবসা করা পুলিশের কাজ নয়। নিরাপত্তার খাতিরে এই কৌশল গ্রহণ করা হয়েছে। আমাদের ধারণা, এর মাধ্যমে প্রথমত, দূর-দূরান্ত থেকে আগতরা নিরাপদ খাবার পাবে, এতে অজ্ঞান পার্টি ও ভেজাল ব্যবসায়ীদের দৌরাত্ম কমবে। দ্বিতীয়ত, চিড়িয়াখানা, বিমানবন্দর, বাস-লঞ্চ টার্মিনাল- এসব ¯’ানে খাবারের মূল্য নিয়ে ক্রেতাদের সঙ্গে প্রতারণা কমবে। তৃতীয়ত, পুলিশি প্রহারাও থাকবে দোকানকে কেন্দ্র করে’।

মঙ্গলবার দুপুরে ঢাকা চিড়িয়াখানা প্রাঙ্গণে দেখা গেছে, ডিজিটাল ব্যানারে ‘ডিএমপির মেট্রো বেকারস্’ নামের দোকানটির নামের নিচে লিখা, ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক পরিচালিত’। এখানে বিক্রি করা হয় ফাস্ট ফুড জাতীয় খাবার, কোমল পানীয়, আইসক্রিম, বিস্কুট।

এর মধ্যে বেকারি আইটেমগুলি পুলিশের নিজস্ব বেকারিতে তৈরি বলে জানান বিক্রেতা পুলিশ কনস্টেবল লিটন।
আরও দেখা গেছে, মোটা লোহার পাইপ দিয়ে খুঁটি বসানো চারকোণায়, উপর-নিচের চারপাশেও এ পাইপ বসানো। পেছন ও উপরের দিকে মোটা সাদা কাপড় দিয়ে ছাউনি তৈরি করা হয়েছে। বর্তমানে দোকানটিতে একটি চার তাকের শোকেস, দুটি ফ্রিজ রয়েছে।

চিড়িয়াখানার দোকানটি চালু হয়েছে গত সপ্তাহে। জানান ডিএমপির যুগ্ম-কমিশনার ইমতিয়াজ আহমেদ।
তিনি বলেন, ‘বর্তমানে পরীক্ষামূলকভাবে দোকান বসানো হয়েছে। এক-দেড়মাস পর্যবেক্ষণ করা হবে। যদি দেখা যায়, আমাদের লক্ষ্য পূরণ হয়েছে বা সম্ভব, তখন আমরা এসব ¯’ায়ী করতে ঢাকা সিটি করপোরেশন বা বিএসটিআইর কাছে সুপারিশ করব। তখন শুধু এ দুটো স্পটেই নয়, এ ধরণের যতো স্পট আছে, সব জায়গাতেই দোকান বসানোর পরিকল্পনা আছে’।
চিড়িয়াখানার দোকানটি আরেকজন বিক্রয়কর্মী ডিএমপির সিভিল স্টাফ ঝর্ণা জানান, ‘দৈনিক বিক্রির পরিমাণ পাঁচ থেকে সাত হাজার টাকা। শুক্রবার বিক্রি বেশি হয়’। এ প্রতিবেদক কনস্টেবল লিটন ও ঝর্ণার সঙ্গে কথা বলার সময় একটি বড় ডিপফ্রিজ বসানো হ”িছল দোকানটিতে।
অজ্ঞানপার্টির প্রসঙ্গে যুগ্ম-কমিশনার ইমতিয়াজ আহমেদ আরও বলেন, ‘বিভিন্ন স্পটে পুলিশ সারাবছরই প্রচার-প্রচারণা চালায় অজ্ঞান পার্টি থেকে সাবধান থাকতে, যেখান-সেখান থেকে কিছু না খেতে। লিফলেট দেয়া হয়, মাইকিং করা হয়, বড় করে ব্যানার টাঙানো হয়। কিš‘ বাধ্য হয়েই মানুষ যেখান-সেখান থেকে খা”েছ। চোখে দেখে তো বোঝার উপায় নেই যে, দোকানটি নিরাপদ কি-না, সেটার সঙ্গে অজ্ঞান পার্টি যুক্ত কি-না। আমরা দেখেছি, নিরাপদ খাবার প্রাপ্তি¯’ান নিশ্চিত করা গেলে অজ্ঞান পার্টি ঠেকানো সম্ভব’।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন