সদ্য সংবাদ

 দুদকে যেতেই হবে ডিএজি রুপাকে   জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ বিজয়ীদের নাম ঘোষণা  সিদ্ধিরগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা  ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল, এএসআই প্রত্যাহার   পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী  ‘আওয়ামী লীগ ও বিএনপি দেশের মানুষকে হতাশ করেছে’   ২৫ ব্যাংকে খেলাপি ঋণ ৮০ হাজার কোটি টাকা  ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপে নতুন ফিচার  নবীনগরে অজ্ঞাতনামা মহিলার লাশ উদ্ধার   ভাসান চর যেতে জড়ো হচ্ছে শত শত রোহিঙ্গা   পিরামিডের সামনে ‘আপত্তিকর’ ছবি, মিসরীয় মডেল গ্রেপ্তার   সিদ্ধিরগঞ্জে প্রো-অ্যাকটিভ ডাক্তারের অবহেলায় রোগী মৃত্যুর অভিযোগ   প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করুন : প্রধানমন্ত্রী  করোনার টিকা সরবরাহে হানা দিতে পারে দুর্বৃত্তরা: ইন্টারপোল   এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণে অভিযুক্ত ৬, চার্জশিট বৃহস্পতিবার   মার্কিন দূতাবাসের কাছে ফেলে যাওয়া সেই ব্যাগে ছিল বালু ও তার   সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী: ফখরুল   হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যা, নেপথ্যে প্রেম?  দুর্নীতিবাজ রুই-কাতলদের আইনের আওতায় আনতে হবে : হাইকোর্ট  সিদ্ধিরগঞ্জে দৃষ্টি প্রতিবন্ধী বৃদ্ধার জমি দখল করতে হামলা ও ভাংচুর ॥

মাইম অ্যাকশনের নৈঃশব্দ্যে জাতির জনক

 Sun, Sep 16, 2018 9:09 AM
মাইম অ্যাকশনের নৈঃশব্দ্যে জাতির জনক

নিউজ ডেস্ক:: 'পৃথিবীর যত জাতির জনক আছেন তাদের অধিকাংশকেই নৃশংসভাবে হত্যা করা হয়েছে।


কিন্তু জাতির জনকের মৃত্যু হয় না। তিনি বেঁচে থাকেন সমগ্র জাতির হৃদয়ে। জাতির জনককে নিয়ে কোনো রাজনীতি নয়, বরং দল-মত নির্বিশেষে সবাইকে এক কাতারে আসা উচিত। কেননা জাতির জনক সব সময়ই জাতির জনক। গত বুধবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে 'নৈঃশব্দ্যে জাতির জনক' শীর্ষক মূকাভিনয় উপস্থাপন অনুষ্ঠান পূর্ববর্তী আলোচনা সভায় বিসিএস কর একাডেমির মহাপরিচালক বজলুল কবির ভূঞা এসব কথা বলেন। 


নির্বাক ভাষা মূকাভিনয়ের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশকে ইতিহাস-ঐতিহ্যের আলোকে মঞ্চে তুলে ধরতে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। ব্যক্তি বঙ্গবন্ধু, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, ১৫ আগস্টের নারকীয় হত্যাযজ্ঞ, সাম্প্রতিক সময়ের নাড়া দেওয়া কিছু ঘটনা এসব বিষয়বস্তুর ওপর মূকাভিনয় উপস্থাপন করেন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের অভিনেতারা।


অনুষ্ঠানে মাইম অ্যাকশনের মডারেটর ড. ফাদার তপন ডি রোজারিও, সভাপতি ফরিদ উদ্দিন, সাধারণ সম্পাদক এমরান হোসেন, নরসিংদীর শিবপুর উপজেলা চেয়ারম্যান 


আরিফুল ইসলাম মৃধাসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে বজলুল কবির বলেন, মূকাভিনয় অনেক কঠিন কাজ। এর অর্থ অনেকেই বোঝেন না। তাছাড়া সাধারণ অভিনয়ই অনেকে জানেন না। যারা অভিনয় জানেন না তারা অর্ধেক মানুষ। তারা মারাত্মক বিপদে পড়েন। জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমাদের অভিনয় জানতে হয়। অনেক সময় অভিনয়ের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন হয়ে যায়। তিনি বলেন, একজন মানুষ তখনই পূর্ণাঙ্গ মানুষ হতে পারে যখন সে অন্যের জন্য কাজ করে। শুধু নিজের জন্য কাজ করলে সে হবে অর্ধেক মানুষ। অর্ধেক মানুষের মূল্য বিশ্বের কোথাও নেই। অভিনয়ের মাধ্যমে মানুষের জন্য কাজ করার সুযোগ থাকে।


'না বলা কথাগুলো না বলেই হোক বলা' স্লোগান নিয়ে ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন। এরই মধ্যে দেশে-বিদেশে ৪৫০টিরও বেশি প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে সংগঠনটি।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন