সদ্য সংবাদ

  করোনা: প্রশান্ত মহাসাগরে ১০ মাস নৌকায় ভাসছে শিল্পী দল   রাজশাহী-৪: এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ   ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে রিট   স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তার চাকরি নেই: মেয়র তাপস   মতামত উপেক্ষা করে গণপরিবহন চালু কার স্বার্থে?  করোনায় তিন ভাগ হবে দেশ   মুন্সিগঞ্জে ইউএনওসহ নতুন করে ২৪ জন করোনা আক্রান্ত  লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: চার’শ মানুষকে লিবিয়ায় পাচারকারী হাজী কামাল গ্রেফতার  কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ   রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আসামি ফের হত্যা মামলায় গ্রেফতার  নারায়ণগঞ্জ জেলার করোনাজয়ী ১০১ পুলিশ সদস্যকে সংবর্ধনা দেয়া হবে কাল  ভারতের তাজমহলে বজ্রপাত, ভেঙে গেল দরজাও  ক্ষতিগ্রস্ত সুন্দরবনের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন পার্নো মিত্র  এবার ২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস  গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’   দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪০ জনের মৃত্যু, আক্রান্ত ২৫৪৫  বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান, পুর্বের ভাড়া বহাল রাখার দাবী যাত্রী কল্যাণ সমিতির   নবীনগরে সেই আমিরুল গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে  যাত্রী নিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা গেলো  সাঘাটায় কৃষকের নিকট থেকে বোরো ধান ক্রয়ে উন্মুক্ত লটারী

মাদক স্পটে নতুন নেশা দেশাল, তথ্য নেই নিয়ন্ত্রণ অধিদফতরে

 Wed, Nov 1, 2017 5:58 AM
মাদক স্পটে নতুন নেশা দেশাল, তথ্য নেই নিয়ন্ত্রণ অধিদফতরে

ডেস্ক রিপোর্ট : : রাজধানীর বিভিন্ন মাদক স্পটে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কড়া নজরদারির ফলে

অনেকটাই আনাগোনা কমিয়েছেন উচ্চবিত্ত পরিবারের সন্তানরা। তবে স্পটে গিয়ে গাঁজা সংগ্রহ না করলেও ফোনের মাধ্যমে পেয়ে যাচ্ছেন নাটোরের গাঁজা। যেটি ধনীর দুলালদের কাছে কালাইয়া, কালা ভুনা বা দেশাল নামে পরিচিত।


মাদক ব্যবসায়ীদের একটি সিন্ডিকেট ইদানীং রাজধানীর বেশ কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে দেশাল পৌঁছে দিচ্ছে বলে জানা গেছে। যদিও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর বলছে দেশাল সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই।


সূত্র জানায়, উত্তরবঙ্গের জেলা নাটোরের গাঁজা দেশের অন্যান্য অঞ্চল থেকেও উন্নতমানের। এই অঞ্চলের গাঁজার গন্ধ অন্যান্য অঞ্চলের গাঁজার গন্ধ থেকে আলাদা। আর এ কারণেই রাজধানীতে রয়েছে এর ব্যাপক চাহিদা। ফলে ব্যবসায়ীরা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কখনও সরাসরি নাটোর টু ঢাকা আবার কখনও সিরাজগঞ্জের মামুদপুর, কান্দাপাড়া ও সুইপার কলোনি হয়ে রাজধানীতে নিয়ে আসে।


সূত্র আরও জানায়, নাটোরে এই গাঁজার ২৫ গ্রাম বিক্রি হয় ৪০০ থেকে ৫০০ টাকায়, সিরাজগঞ্জে ৬০০ থেকে ৮০০ টাকায় এবং ঢাকায় ঢুকে বিক্রি হয় ১০০০ থেকে ১৫০০ টাকায়।


মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে ১৯৮৭ সাল থেকে গাঁজার চাষ নিষিদ্ধ করা হয়। ১৯৮৮ সালে সব গাঁজার দোকান তুলে দেয়ার মাধ্যমে গাঁজার বিকিকিনিও বন্ধ করা হয়। তবে সহজে বহন সুবিধার কারণে ‘হালকা মাদক’ হিসেবে পরিচিত গাঁজার বিস্তার কমেনি। দেশের সীমান্তবর্তী এলাকা থেকে আন্তনগর ট্রেন ও বাস, ট্রাক ও প্রাইভেট কারে করে অন্য মাদকের মতোই গাঁজার চালান আসছে। বড় চালানের ক্ষেত্রে আলাদা পরিবহন হিসেবে প্রাইভেট কার ও মাইক্রোবাস ব্যবহার করা হচ্ছে।


মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো উপ অঞ্চলের পরিচালক মুকুল জ্যোতি চাকমা যুগান্তরকে বলেন, দেশের সব অঞ্চলের গাঁজা একই ধরনের হয়ে থাকে। গাঁজা ব্যবসার সঙ্গে যারা সম্পৃক্ত তাদের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান চলছে। তারপরও দেশালের বিষয়ে আমরা খোঁজ নিয়ে দেখব।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন