সদ্য সংবাদ

 গাইবান্ধায় প্রথম আলো ট্রাষ্টের ত্রাণ বিতরণ   মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করলে দুই ডিসি   সাঘাটায় টাকা নিয়ে দলিল করে না দিয়ে উল্টো গাছ কর্তন  অস্ট্রেলিয়া থেকে সঙ্গা ও সপ্তক ফেরার পরই সমাহিত হবেন এন্ড্রু কিশোর  ঝিনাইদহে পথচারীদের মাঝে ট্রাফিক সার্জেন্ট মোস্তাফিজুর রহমানের মাস্ক বিতরণ  ঝিনাইদহে গাঁজাসহ আদালতে কর্মরত পুলিশ সদস্য আটক  ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো করোনায় আক্রান্ত   উপনির্বাচনের ব্যালটে ধানের শীষ না রাখার দাবি বিএনপির  ১৬ বছরেই মিলবে জাতীয় পরিচয়পত্র  কেনিয়ায় স্কুল শিক্ষাবর্ষ থেকে ২০২০ সাল ‘হাওয়া’   অনলাইন প্রতারক চক্রের মূল হোতা আটক  বাংলাদেশ থেকে ইতালির সব ফ্লাইট বন্ধ   তদন্তের স্বার্থে প্রকাশ করা যাচ্ছে না লঞ্চ দুর্ঘটনার কারণ : নৌপরিবহন প্রতিমন্ত্রী   রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।  নারায়ণগঞ্জ জেলা পিবিআই'র পুলিশ সুপার পদে মনিরুল ইসলামের যোগদান   কুড়িগ্রামের ডিসি সুলতানার বিরুদ্ধে আবারও তদন্ত হবে   রাজধানীর রিজেন্ট হাসপাতালে টেস্ট ছাড়াই করোনা পজিটিভ-নেগেটিভ সনদ  অতিরিক্ত পুলিশ সুপার মোশারফ হোসেন যোগ দিলেন নারায়ণগঞ্জে   রাত থেকেই আন্তর্জাতিক ফ্লাইটে আবারো নিষেধাজ্ঞা  এবার ভুটানের একটি অঞ্চল দাবি করছে চীন

রোহিঙ্গা ইস্যু: রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ

 Fri, Jun 1, 2018 11:36 AM
রোহিঙ্গা ইস্যু: রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ

ডেস্ক রিপোর্ট : : মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়নের ঘটনায় কাজ শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

বিষয়টিকে স্বাগত জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করা হয়েছে।


বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ডা. দীপু মনি। বৈঠকে কমিটি সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও বেগম মাহজাবিন খালেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বৈঠকে জানানো হয়, রোহিঙ্গা ইস্যুতে কাজ করার অনুমতি চেয়ে আইসিসি গত ৯ এপ্রিল আইনি প্রক্রিয়া শুরু করেছে। মিয়ানমার আইসিসি’র সদস্য না হলেও রোম সনদে স্বাক্ষরকারী বাংলাদেশ সদস্য হওয়ায় এ কাজে কোনো বাধা নেই। ইতিমধ্যে বাংলাদেশের কাছে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত চেয়েছে আইসিসি। এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আগ্রহী রাষ্ট্রগুলোর সমন্বয়ে একটি কন্ট্রাক্ট গ্রুপ গঠনে কানাডা উদ্যোগ নিয়েছে।


কমিটি সূত্র জানায়, বৈঠকে আলোচনাকালে জাতিসংঘ ও আইসিসিসহ বিভিন্ন সংস্থার পদক্ষেপে কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদ দেয়া হয়। আর রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শনের জন্য বিভিন্ন দেশের সরকারপ্রধান ও প্রতিনিধিরা পরিদর্শন করেন বিধায় কক্সবাজার বিমানবন্দরকে আরও আধুনিকায়ন ও সম্প্রসারিত করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনের পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন