সদ্য সংবাদ

 সুনামির আতঙ্ক: সমুদ্র থেকে ফের উঠে এল সেই মাছ   আলিয়া যৌনকর্মী থেকে আন্ডারওয়ার্ল্ড ডন!   ইভিএমে জাল ভোট সম্ভব: ইসি রফিকুল   হত্যার দায়ে ট্রাম্পের ফাঁসি চান মার্কিন সাংবাদিক   নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রকাশ্যে বিদ্যুৎ মিস্ত্রিকে গলা কেটে হত্যা   প্রেসিডেন্টের সমালোচনা করা অডিও ফাঁস, ইউক্রেন প্রধানমন্ত্রীর পদত্যাগ   রওশনের সিদ্ধান্তকে তুড়ি মেরে উড়িয়ে দিলেন জিএম কাদের  নারায়ণগঞ্জে ১৬ দিনে ৩ হত্যা, ১৯ লাশ  বিপিএলের চ্যাম্পিয়ন রাজশাহী  মির্জাপুরে সৈয়দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জমি দখলের অভিযোগ  মেহেরপুর সীমান্ত থেকে কৃষকে তুলে নিয়ে যাওয়া অস্বীকার করেছে বিএসএফ  নির্বাচনে ইসির নির্দেশনায় কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী : স্বরাষ্ট্রমন্ত্রী   উত্তরা থানায় ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা: ওসিসহ ৪ পুলিশের বিরুদ্ধে মামলা  চাটখিল মহিলা ডিগ্রি কলেজের নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত  চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার উদ্বোধন  রংপুরে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা জোরদার করণে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত  ঝিনাইদহ শহরের আলিফ ও রিমা বেকারিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা  শৈলকুপায় দৌড় প্রতিযোগিতায় প্রথম হয়ে খেলার মাঠেই স্কুলছাত্রের মৃত্যু!   সাভারে বাসা ভাড়া দিতে না পারায় স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ  শিশু হত্যাকান্ডে জড়িতদের সর্ব্বোচ্য শাস্তির দাবিতে মানববন্ধন

রোহিঙ্গা ইস্যু: রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ

 Fri, Jun 1, 2018 11:36 AM
রোহিঙ্গা ইস্যু: রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ

ডেস্ক রিপোর্ট : : মিয়ানমার থেকে রোহিঙ্গাদের জোরপূর্বক বিতাড়নের ঘটনায় কাজ শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

বিষয়টিকে স্বাগত জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করা হয়েছে।


বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ডা. দীপু মনি। বৈঠকে কমিটি সদস্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও বেগম মাহজাবিন খালেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বৈঠকে জানানো হয়, রোহিঙ্গা ইস্যুতে কাজ করার অনুমতি চেয়ে আইসিসি গত ৯ এপ্রিল আইনি প্রক্রিয়া শুরু করেছে। মিয়ানমার আইসিসি’র সদস্য না হলেও রোম সনদে স্বাক্ষরকারী বাংলাদেশ সদস্য হওয়ায় এ কাজে কোনো বাধা নেই। ইতিমধ্যে বাংলাদেশের কাছে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত চেয়েছে আইসিসি। এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আগ্রহী রাষ্ট্রগুলোর সমন্বয়ে একটি কন্ট্রাক্ট গ্রুপ গঠনে কানাডা উদ্যোগ নিয়েছে।


কমিটি সূত্র জানায়, বৈঠকে আলোচনাকালে জাতিসংঘ ও আইসিসিসহ বিভিন্ন সংস্থার পদক্ষেপে কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়ানোর তাগিদ দেয়া হয়। আর রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শনের জন্য বিভিন্ন দেশের সরকারপ্রধান ও প্রতিনিধিরা পরিদর্শন করেন বিধায় কক্সবাজার বিমানবন্দরকে আরও আধুনিকায়ন ও সম্প্রসারিত করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনের পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন