সদ্য সংবাদ

 সিদ্ধিরগঞ্জে কোনো মাদক,ভূমি দস্যু ও সন্ত্রাসীদের স্থান হবে না- এসপি  এমপি কামরুল ইসলামের ফোন রেকর্ড প্রকাশ: ডিশ ব্যবসায়ী গ্রেপ্তার  করোনার টিকা বন্টনে ১৫৬ দেশের ‘ঐতিহাসিক চুক্তি’  নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী  মিথ্যা মামলা রাজপথেই মোকাবিলা করব: ভিপি নুর   কম্বোডিয়ায় নারীর খোলামেলা পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা   রিমান্ড শেষে তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত  স্বাস্থ্যের ২০ জনের সম্পদের হিসাব তলব   ট্রাম্পকে বিষ মেশানো চিঠি : এক নারী গ্রেফতার  বিক্ষোভ মিছিল থেকে ভিপি নুর আটক  আড়াইহাজারে ডাকাতদের অস্ত্রের আঘাতে মহিলাসহ আহত ৪  ডিপিডিসির প্রকৌশলী মাহাবুব ক্ষমতার দাপটে তিনটি পদ দখলে!  স্বাস্থ্য অধিদফতরের ড্রাইভারের ঢাকায় দুটি ৭ তলা বিলাসবহুল ভবন!  শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, প্রস্তুতি নিন: প্রধানমন্ত্রী  ওসি প্রদীপ ও স্ত্রী চুমকির সম্পত্তি জব্দের নির্দেশ  থাই রাজতন্ত্রের বিরুদ্ধে তরুণদের বিক্ষোভ   কে হচ্ছেন আহমদ শফীর উত্তরসূরি?  সামাজিক নিরাপত্তা বেষ্ঠনী তৈরী করা হবে- রেল মন্ত্রী   নৌ প্রতিমন্ত্রীর সুস্থতা কামনায় বিআইডব্লিউটিএ দোয়া   করোনায় পুলিশের ‘বীরত্বগাঁথা’ নিয়ে বই

‘গাং’ ও ডিসকো গ্রুপ নামের অপসংস্কৃতিই কিশোর আদনান হত্যা : র‌্যাব

 Thu, Feb 9, 2017 11:24 AM
‘গাং’ ও ডিসকো গ্রুপ নামের অপসংস্কৃতিই কিশোর আদনান হত্যা : র‌্যাব

ডেস্ক রিপোর্ট:: ‘গ্যাং’ নামে একটি অপসংস্কৃতি ঢাকাসহ ঢাকার অভিজাত এলাকায় কিশোরদের মাঝে বিরাজমান।

 এরা আধিপত্যবিস্তার করে নানা রকম অপরাধে জড়িয়ে  পড়ছে বলে জানিয়েছে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান।

বুধবার রাজধানীর কারওয়ানবাজারে এক সংবাদ সম্মেলনে ‘ডিসকো বয়েজ’ ও ‘বিগ বস’  নামে পরিচিত টিএনএজার বা বালকদের কোন্দলে রাজধানীর উত্তরার ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র আদনান কবির হত্যার ঘটনায় আট জনকে আটকের পর এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

মুফতি মাহমুদ খান বলেন, উত্তরা ও আশেপাশের এলাকায় এই সংস্কৃতি চালু হয় ২০০১ সালে। মামলার তদন্ত করার সময় উত্তরা ও তার আশে পাশের এলাকায়  প্রায় ৩০টির মত গ্যাংয়ের খোঁজ পেওয়া যায়। তাদের মধ্যে সক্রিয়গুলো হ”েছ, ব্ল্যাক রোজ, রনো, ডিসকো বয়েস, নাইনস্টার, নাইন এম এম বয়েজ, কাকড়া, জি ইউনিট, পোটলা বাবু, সুজন, আলতাফ, ক্যাসল কে নাইট, ফিফটিন এবং ভাইবার গ্রুপ।

মুফতি মাহমুদ খান বলেন, ২০০১ সালে আত্মপ্রকাশ করা বেশ কিছু গ্যাং সংগঠিত হয়ে ২০১৫ সালে ‘ফিফটিন গ্রুপ’ নামে আতœপ্রকাশ করে। পরে কোন্দলের ফলে ভাগ হয় তারা। এগুলোর নাম হয় ডিস্কো ও এর সহযোগী (বিগবস), নাইন স্টার এবং নাইন এমএম গ্রুপ।

গ্যাং এর সদস্যরা সবাই উঠতি বয়সী কিশোর-যুবক। এদের  মধ্যে যেমন রয়েছে উত্তরা এলাকায় বিভিন্ন নামিদামী স্কুল কলেজের ছাত্র ও লেখাপড়া ছেড়ে দেওয়া ছাত্র। লোকাল  এরিয়া খেলার মাঠ, চায়ের দোকান, আড্ডা ¯’ানের আধিপত্য বিস্তার, স্কুল কলেজে সামনে আড্ডা দেওয়া, অপরিনত বয়সে স্মোকিং ও মাদক সেবন ,হেয়ার স্টাইল ও পোষাক পরি”েছদ এ জৌলুসতা, অর্থ সং¯’ান করতে ছিনতাই, উ”চ শব্দ করে মটরসাইকেল বা গাড়ি চালানো,  অশ্লীল ভিডিও শেয়ারিং, মোবাইলে বিভিন্ন সফটওয়্যার ভিওিক ল্যাভেল আপ গেম খেলা অনলাইন মোবাইলে এদের অন্যতম কাজ। এলাকার কিশোরদের চাপে রেখে দলে আসতে বাধ্য করে বেশ কিছু গ্যাং। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পূর্বে মারামারি হুমকি ধামকি মহলায় একে অপরকে দেখে টিজ পর্যন্তই সেটা থাকতো তবে খুনের ঘটনা আমার জানা মতে এটাই প্রথম।

তিনি আরোও বলেন, গ্যাং ভিত্তিক এদের নিজস্ব লগো রয়েছে যা দেয়াল লিখন ও ফেসবুকে ব্যবহার করা হয়। এরা ড্রিংকস করা বা শীসা খাওয়ার ছবি ফেইসবুকে আপলোড করে। ফেসবুকে এক গ্রুপ অন্য গ্রুপকে হুমকি দিয়ে স্ট্যাটাস দেয় এবং পরস্পরের আইডি হ্যাক করার চেষ্টা করে তারা সেম কøাসমেট বা কোচিং মেট মেয়ে বন্ধু দের নিয়েও নানা রকম অপ্রাসঙ্গিক কাদা ছোড়াছুড়ি করে থাকে সোশ্যাল মিডিয়ায়। উত্তরা ছাড়াও ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহর ও জেলা শহরেও নানাবিধ গ্যাং দল রয়েছে। এরা গ্যাং এর উপর নির্মিত বিভিন্ন দেশি বিদেশি চল”িচত ও র‌্যাম্প ও হিপহপ গান ও ভিডি ও অনুসরণ করে থাকে।

উল্লেখ্য,গত ৬ জানুয়ারি উত্তরায় খুন হয় স্কুল ছাত্র আদনান কবির। এই ঘটনায় আদনানেন বাবা কবির হোসেন উওরা পশ্চিম থানায় একটি হত্যা মামলা করেন। পরবর্তীতে র‌্যাব এই হত্যার ঘটনায় তদন্ত শুরু করে।

এক মাস পর আট জনকে গ্রেপ্তার করে র‌্যাব। আর এদের বিষয়ে জানাতেই সংবাদ সম্মেলন করে বাহিনীটি। গ্রেপ্তার আটজন হলো: ডিসকো বয়েস গ্যাং গ্রুপের দলনেতা শাহরিয়ার বিন সাত্তার সেতু ওরফে রায়হান আহম্মেদ সেত ওরফে ডিসকো সেতু, বিগবস গ্যাং গ্রুপের দলনেতা আক্তারুজ্জামান ছোটন, শাহীনুর রহমান, রমজান মোবারক, সেলিম খান, ইব্রাহিম হোসেন ওরফে সানি, মিজানুর রহমান সুমন এবং  জাহিদুল ইসলাম জুইস।

এদের কাছ থেকে তিনটি চাকু, দুইটি চাপাতি, দুইটি রড, তিনটি চেইন, তিনটি স্প্রে কালার বোতল, ১৯০ টি ইয়াবা ট্যাবলেটও উদ্ধার করা হয়।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন