সদ্য সংবাদ

 মহেশপুরে পুলিশের গুলিতে মাদক ব্যবসায়ী আহত  এই সেই অ্যাকশন হিরো রুবেল  বিক্ষোভের মুখে কুয়েত সরকারের পদত্যাগ  ‘ব্যারিস্টার সুমন প্রধানমন্ত্রীর নজরে আসতে মামলা করেন’  সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, ৪ বগিতে অগ্নিকাণ্ড   প্রধানমন্ত্রীর দুবাই সফরে ৩ চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা : মোমেন  পেঁয়াজের দাম নিয়ে যা বললেন পার্থ  রোহিঙ্গা নির্যাতন: এবার সু চির বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা   পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সংসদে ক্ষোভ প্রকাশ  তেঁতুলিয়ায় বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী  রেলের গেটম্যানকে মারধরের ব্যাখ্যা দিলেন সেই নারী ইউএনও  নবীনগর পৌরসভার নব নির্বাচিত মেয়রের দায়িত্বভার গ্রহণ  ত্যাগী নেতা অয়েজুদ্দীন বিশ্বাসকে পাশে চায় গোদাগাড়ীর মানুষ  সিদ্ধিরগঞ্জে গৃহবধূ তানিয়া হত্যা, স্বামী ইমন পলাতক   গায়িকার সমর্থনে নগ্ন ছবি শেয়ার পাক অভিনেত্রীর   পর্যটকদের আকর্ষণে নারী পুলিশদের হট প্যান্ট পরার উদ্যাগ!  প্রতিবন্ধী মানুষের চক্ষু সেবার মান উন্নয়নে রংপুরে মতবিনিময় সভা অনুষ্ঠিত  মানুষ জাতীয় পার্টিকে আরও শক্তিশালী দেখতে চায়: জিএম কাদের  সরকারি তিন ব্যাংকে নতুন এমডি   দুই কোটি টাকায় পাওয়া যাবে সৌদির আবাসন ভিসা

কর্মস্থলে যৌন হয়রানির বিরুদ্ধে লড়াইয়ের প্রচারণায় হলিউড সুন্দরীরা

 Wed, Jan 3, 2018 4:00 AM
 কর্মস্থলে যৌন হয়রানির বিরুদ্ধে লড়াইয়ের প্রচারণায় হলিউড সুন্দরীরা

ডেস্ক রিপোর্ট : : চলচ্চিত্র অঙ্গনে এবং অন্যান্য কর্মস্থলে নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে লড়াইয়ের প্রচারণায়

 নেমেছেন ৩০০ জনেরও বেশি হলিউড অভিনেত্রী, লেখক এবং পরিচালক। এই প্রচারাভিযানের নাম দেওয়া হয়েছে ‘টাইমস আপ’। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সবচেয়ে শক্তিশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমসে পুরো পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপনের মাধ্যমে  এই উদ্যোগের কথা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

বিনোদন জগতের নারীসহ সব কর্মস্থলের নারীদের বদলে যাওয়ার জন্য ডাক দিয়েছেন ওই সব হলিউড সুন্দরীরা।

এলক্ষ্যে ১৫ মিলিয়ন ডলারের ক্যাম্পেইন প্যাকেজ ঘোষণা করেছেন হলিউডের জনপ্রিয় সেলিব্রেটিরা। এদের মধ্যে আছেন জনপ্রিয় অভিনেত্রী এমা ওয়াটসন, নাথালি পোর্টম্যান ও এমা স্টোনসহ শত শত তারকারা। শুধু তাই নয় এক সপ্তাহের ব্যাবধানে সংগঠনটি ১৩ মিলিয়ন মার্কিন ডলার যোগাড় করতে সমর্থ হয়েছে।

সংগ্রীহিত এই অর্থ কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার নারী ও পুরুষ উভয়ের পক্ষে আইনগত সহায়তায় প্রদান করা হবে। প্রাথমিকভাবে এ প্রকল্পের অর্থ তাদের জন্য ব্যয় করা হবে যারা পরনির্ভরশীল। যেমন কৃষক, শ্রমিক, কেয়ারটেকার ও ওয়েটার।

গত বছর ডিসেম্বরে যৌন হয়রানি এবং নিগ্রহের বিষয়ে বিশ্বব্যাপী যারা নীরবতা ভেঙে প্রকাশ্যে মুখ খুলেছেন তাদের সাহসিকতার স্বীকৃতি দিয়ে বছরের সেরা ব্যক্তিত্বের মর্যাদা দিয়েছে মার্কিন প্রভাবশালী ইংরেজি সাময়িকী টাইম ম্যাগাজিন।

এছড়াও গত বছর যৌন নিপীড়নের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিরোধের প্রকাশ হ্যাশ ট্যাগ মি টু’র উত্থান হয়। এই আন্দোলনের মাধ্যমে বিশ্বব্যাপী নারী ও পুরুষ উভয়ই তাদের যৌন নিপীড়নের গল্প ভাগাভাগি করতে অনুপ্রাণিত হয়েছিল।

শুরুটা করেন মার্কিন অভিনেত্রী অ্যালিজা মিলানো। যা সাড়া ফেলে পুরো বিশ্বে। হলিউডের মুভি মুঘল, হার্ভে ওয়েনস্টেইনের যৌন কেলেঙ্কারির খবর ফাঁসের প্রতিক্রিয়ায় ছিলো, তাঁর এই উদ্যোগ।

গত বছর অক্টোবর এবং ডিসেম্বরে এই হ্যাশট্যাগ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার এবং ফেসবুকে ৬ মিলিয়ন বারের বেশি ব্যবহার করা হয়েছিল।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন