সদ্য সংবাদ

 অটো মালিক- শ্রমিক সমিতির চেক বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  উত্তরাঞ্চলের মাটিতে বাড়ছে অম্লত্ব, কমছে ফলন  চাকরি স্থায়ীকরণের দাবিতে নেসকো মিটার রিডারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি  রুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  ঈশ্বরদী রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  মল্লিকের চর শিক্ষা কল্যাণ ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ।  কচিকন্ঠের আসরের প্রতিনিধি সন্মেলন অনুষ্ঠিত।  গুজব মোকাবেলায় গণমাধ্যমকর্মীদের নিয়ে রাজশাহীতে সিজিএস’র কর্মশালা  রাজশাহী সাংবাদিক সংস্থার যাত্রা শুরু  শামীম ওসমান ১০ বছরেও শোধ করেনি বন্ধুর ২৬ লাখ টাকা।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের শিক্ষা বৃত্তির ফলাফল প্রকাশিত।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের উদ্যোগে,মেধা শিক্ষা বৃত্তি প্রদান  রুয়েটে প্রথমবারের মতো ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ অনুষ্ঠিত  ফল মার্কেটের দাবি রাজশাহীর ফল ব্যবসায়ীদের  নারায়ণগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন শামীম ওসমান  সংসদে কপিরাইট বিল পাস   কাস্টমসের ২৭০ কর্মকর্তাকে একযোগে বদলি  ভিয়েতনামে পৌঁছে ভারতের উদ্দেশে যা বললেন বাইডেন  নারায়ণগঞ্জের চাষাঢ়ায় ইয়াবসহ যুবক আটক   সাঘাটায় কাঠ পুড়িয়ে চলছে কয়লা তৈরি

চার্জশিটভুক্ত আসামি হওয়ায় সাড়ে ৩ বছরে বরখাস্ত ৩৮১ জন জনপ্রতিনিধি

 Sat, Apr 8, 2017 9:41 AM
 চার্জশিটভুক্ত আসামি হওয়ায় সাড়ে ৩ বছরে বরখাস্ত ৩৮১ জন জনপ্রতিনিধি

ডেস্ক রিপোর্ট:: গাজীপুর, রাজশাহী , সিলেট ও খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় নির্বাচিত প্রতিনিধিরা বিভিন্ন মামলায় অভিযুক্ত হওয়া

 গত সাড়ে ৩ বছরে ৩৮১ জন জনপ্রতিনিধিকে বরখাস্ত করেছেন ¯’ানীয় সরকার বিভাগ। সিটি মেয়র বাদে ৩৫  পৌর মেয়র, ৫৭ কাউন্সিলর, ৫৩ উপজেলা চেয়ারম্যান, ৬৭ ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ৯১ ও মেম্বার ৭৪ জনকে বরখাস্ত করেছে।

জানা যায়, এসব জনপ্রতিনিধি নাশকতা, বোমা হামলা ও অগ্নিসংযোগসহ বিভিন্ন মামলার চার্জশিটভুক্ত আসামি। খোঁজ নিয়ে জানা গেছে, বরখাস্তকৃত জনপ্রতিনিধিদের অধিকাংশই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। এসব জনপ্রতিনিধি ভোট কেন্দ্রে আগুন, গাড়িতে পেট্রোল দিয়ে মানুষ পুড়িয়ে হত্যা, পুলিশের ওপর হামলাসহ রাজনৈতিক সহিংসতার মামলার আসামি। সংশ্লিষ্ট মামলায় তাঁদের বিরুদ্ধে চার্জশিট দেয়ার সঙ্গে সঙ্গেই তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

কোন কোনো  উপজেলায় ক্ষমতাসীন দলের নেতারা ভাইস-চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। ওই সব ভাইস চেয়ারম্যানরা অনেক ক্ষেত্রে বিএনপি-জামাতের সমর্থক উপজেলা চেয়ারম্যানকে সরানোর জন্য পেছন থেকে কলকাঠি নাড়েন। অনেকে এক্ষেত্রে সফলও হন। অনেক এলাকায় নির্বাচিত জনপ্রতিনিধিরা পদে বসতে না পারায় ওই সব এলাকার জনগণ সেবা থেকে বঞ্চিত হ”েছ।

¯’ানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, বিদ্যমান ¯’ানীয় সরকার (সিটি করপোরেশন), ¯’ানীয় সরকার (পৌরসভা), ¯’ানীয় সরকার (উপজেলা পরিষদ) এবং ¯’ানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী কোনো জনপ্রতিনিধি যে কোনো ধরনের  ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলে (আদালত কর্তৃক চার্জশিট গৃহীত হলে) কিংবা ওই প্রতিনিধি শারীরিকভাবে সক্ষমতা হারালে কিংবা পরিষদের সভায় পরপর তিনবার অনুপ¯ি’ত থাকলে ¯’ানীয় সরকার মন্ত্রণালয় তাকে সাময়িক বরখাস্ত করতে পারে। এ আইনের ধারায় জনপ্রতিনিধিদের বরখাস্ত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ৫ই জানুয়ারির জাতীয় নির্বাচনের পর বিএনপি-জামায়াত জোটের ডাকা হরতাল-অবরোধে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ¯’বির হয়ে যায়। নাশকতা আর বোমাবাজিতে অনেক নিরীহ মানুষের প্রাণ যায়। ওই তা-বের রেশ কাটতে না কাটতেই ক্ষমতাসীন সরকারবিরোধী আন্দোলনের নামে লাগাতার হরতাল-অবরোধের কর্মসূচি দেয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এসব ঘটনার মামলায় আসামি করা হয় বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের।

তদন্ত শেষে পাঁচ শতাধিক জনপ্রতিনিধির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। আদালতে চার্জশিট গৃহীত হওয়ার পরপরই ওই সব জনপ্রতিনিধিকে আইন অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হ”েছ। তবে অনেক জনপ্রতিনিধি উ”চ আদালতে রিট করে তাঁদের বরখাস্তে ¯’গিতাদেশ নিয়ে জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে যা”েছন।

 

জানা গেছে বগুড়া, সাতক্ষীরাসহ কয়েকটি এলাকার বেশির ভাগ জনপ্রতিনিধিকে বরখাস্ত করা হয়েছে। সর্বশেষ গত রোববার রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের দুই মেয়রকে দ্বিতীয় দফায় বরখাস্ত করে ¯’ানীয় সরকার বিভাগ। উ”চ আদালতের আদেশে রোববার মেয়রের দায়িত্ব নেয়ামাত্র আবারও বরখাস্ত হন রাজশাহীর মেয়র মোসাদ্দেক হোসেন ও সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী। তবে এরই মধ্যে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী ও রাজশাহীর মেয়র মোসাদ্দেক হোসেনের বরখাস্তের আদেশ ¯’গিত করা হয়েছে। তারা ফের দায়িত্ব বুঝে নিয়েছেন।

একই সঙ্গে দ্বিতীয় দফায় বরখাস্ত হওয়া হবিগঞ্জ পৌরসভার  মেয়র জিকে গউছের বরখাস্ত আদেশ ¯’গিত করা হয়েছে। এ ছাড়া সম্প্রতি বরখাস্ত করা মেহেরপুরের মুজিবনগর উপজেলা চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম ও ভাইস  চেয়ারম্যান জার্জিস হোসেনের বরখাস্ত আদেশে ¯’গিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। তাই তাদের দায়িত্ব পালন করে যেতেও কোনো সমস্যা হবে না।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন