সদ্য সংবাদ

  জেলা প্রশাসক ও পুলিশ সুপারের পক্ষ থেকে নবাগত বিভাগীয় কমিশনার কে শুভেচ্ছা জ্ঞাপন।।  এসপি হারুন দুই তৈল ব্যবসায়ীর কাছ থেকে আদায় করেন ৩৮ লাখ টাকা  নূর হোসেনের মায়ের কাছে রাঙ্গার দুঃখ প্রকাশ  জেনেভা থেকে ২ মানবাধিকার কর্মীকে অপহরণ করেছে সৌদি!  এসপি হারুনের দুর্নীতি তদন্তের নির্দেশনা চেয়ে রিট   সৌদিতে নারীকর্মী না পাঠানোর দাবি সংসদে   'গ্রীণ আরমি' এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত  নবীনগরে ইউএনও উদ্যোগে অসহায় পরিবার পেল বাসগৃহ   ভয়ঙ্কর আলমাস চেয়ারম্যান টাকার জন্য সবই পারেন  সৈয়দপুর বিমানবন্দর এলাকার ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন  ব্রাহ্মণবাড়িয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ১৬  রংপুরের মেরিন একাডেমি ডিসেম্বরে উদ্বোধন  মেলা, মদের বার কেন বন্ধ হচ্ছেনা, জেলা আইনশৃঙ্খলা কমিটির আলোচনায়  পঞ্চগড়ে মোবাইল ব্যবসায়ীর দোকানে অগ্নিকান্ডে ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি  ১০ বছরে ছয়বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী  কালিয়াকৈরে মোহনা টেলিভিশন এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  চিলাহাটির বিশিষ্ট সমাজসেবক আব্দুল করিম বসুনিয়ার দাফন সম্পন্ন  রংপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালিত  আওয়ামী যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ  অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিনকে অপসারণ: আইনমন্ত্রী

যৌনকর্মীদের কাছে পেশাটি উপভোগ্য

 Wed, Dec 28, 2016 2:34 PM
 যৌনকর্মীদের কাছে পেশাটি উপভোগ্য

ডেস্ক রিপোর্ট:: একাধিক পুরুষের সঙ্গে মিলনের কারণে যৌনকর্মীরা আবেগগত দিক থেকে অনুভব করতে পারে না বলেই মনে করা হয়। সাধারণ মানুষ যৌনতাকে যেভাবে উপভোগ করেন, যৌনকর্মীদের কাছে তেমনটা নয়। এটা তাদের পেশা যাতে কখনো তৃপ্তি মেলে না।

কিন্তু নতুন এক গবেষণা দিচ্ছে ভিন্ন তথ্য। অস্ট্রেলিয়ার একদল গবেষক যৌনকর্মীদের ওপর পরীক্ষা চালিয়েছেন। তারা দেখতে চেয়েছেন, যৌনকর্মীরা কিভাবে ক্লায়েন্টদের সঙ্গে অন্তরঙ্গ হয়ে ওঠে? কিভাবে যৌনতা উপভোগ করেন? কারণ তাদের পেশাটাই এমন, যেখানে মানুষের সঙ্গে অন্তরঙ্গ হয়ে উঠতে হয় এবং কাজটা উপভোগ্য করতে হয়।

এ গবেষণায় অংশ নিয়েছেন কেট নামে এক যৌনকর্মী। তিনি জানান, এ পেশায় নামার আগে তিনি অন্য পুরুষের সঙ্গে মিলন করে কখনোই তৃপ্তিলাভ করেননি। এ সংক্রান্ত অভিজ্ঞতার বিস্তারও ঘটেনি তেমন। কিন্তু যৌনকর্মী হওয়ার পর তিনি এর উপভোগ্য ও তৃপ্তিকর দিকটি বুঝতে পেরেছেন। তা ছাড়া সবাই যেমনটা মনে করেন, এই জীবন তেমনটাও নয়। অনেক ক্লায়েন্ট আছেন যাদের পেয়ে তিনি রীতিমতো মুগ্ধ।

বলেন, প্রথম যে ক্লায়েন্ট আমার কাছে আসেন তাকে দেখেই আমি মুগ্ধ হয়ে যাই। দারুণ আকর্ষণীয় এক তরুণ। আর এমন অনেকে আছেন যারা আকর্ষণীয় নন, কিন্তু তারা 'সুইট' এবং 'লাভলি' ছিলেন।

এ ছাড়া এই পেশায় এসে তিনি যৌন জীবনকে আবিষ্কার করতে পেরেছেন কোনো ধরনের আবেগপ্রসূত সম্পর্কে না জড়িয়েই। আবেগগত সম্পর্ক ও সঙ্গীর কাছে আশাবাদ এক ধরনের ওজন যা ঘাড়ে চেপে বসে, জানান কেট।

আরেক যৌনকর্মীর নাম মেলিনা। এ সম্পর্ক যে কেবল অন্তরঙ্গতা ও আবেগ থেকে দূরে তাই নয়, এখান থেকেই মেলিনা বুঝতে পেরেছেন যৌনতার কোন বিষয়গুলো তিনি আসলে ভালোবাসেন। এ ছাড়া কোনো দুশ্চিন্তা ছাড়াই একে উপভোগ করা যায়। তাই এই ইন্ডাস্ট্রিতে যারা নতুন আসছেন যারা যেন একে নিরেট চাকরি হিসাবে না নেন। নিজে কিভাবে উপভোগ করছেন সেদিকেও নজর দিতে হবে।

অস্ট্রেলিয়ার লা ট্রোব ইউনিভার্সিটির গবেষক ড. এলিজাবেথ মেগান স্মিথ জানান, স্বল্প পরিসরের এ গবেষণায় যৌনকর্মীদের অনেক কিছুই উঠে এসেছে। ভিক্টোরিয়ার সেক্স ইন্ডাস্ট্রিতে কাজ করেন এমন ৯ জন কর্মীর সাক্ষাৎকার নেন তিনি।

ড. স্মিথ তার গবেষণালব্ধ তথ্যগুলোকে বিশ্লেষণ করতে ফ্রেঞ্চ দার্শনিক মিচেল ফোকাল্টের তত্ত্ব ব্যবহার করেছেন। তিনি বলেন, এ ক্ষেত্রে ক্ষমতা ও বুদ্ধিমত্তার গোপন সম্পর্ক রয়েছে।

ড. স্মিথ ব্যাখ্যা করে বলেন, এ গবেষণার মাধ্যমে বোঝা যাবে যৌনকর্মীরা পেশার সঙ্গে কিভাবে যুক্ত হয়। কিন্তু সব নারীই যে যৌন সেবা দিতে পছন্দ করেন এমনটা মনে করলে চলবে না।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন