সদ্য সংবাদ

  সব দেশ যাতে একসঙ্গে করোনা ভ্যাকসিন পায় তা নিশ্চিত করুন   মাদক নেয়ার কথা অস্বীকার করলেন দীপিকা  বঞ্চিতদের ৪ অক্টোবর টোকেন দেবে সৌদি এয়ারলাইন্স   নিরাপদ পানি সরবরাহে বিশ্বব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন  ইসরাইল শান্তির শেষ সুযোগ ধ্বংস করে দিচ্ছে : মাহমুদ আব্বাস   এলাকায় অপরিচিত হওয়ায় যুবককে গাছে বেঁধে অমানবিক নির্যাতন  এমসি কলেজে তরুণীকে গণধর্ষণের ঘটনায় তদন্তে কমিটি, ২ গার্ড সাসপেন্ড   মা আমি চলে যাচ্ছি, মাফ করে দিও...  মাদকসেবী ২৬ পুলিশের চাকরিচ্যুতির প্রক্রিয়া শুরু   অন্য করো বর্ধিত সভা ডাকার বৈধ্যতা নেই : ড. কামাল  শরিক প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  মতির সম্পদ অনুসন্ধানে দুদক, রিফিউজিদের নামে বরাদ্দ জমি ৫০ কোটি টাকায় বিক্রি!   ১৫ বছর ধরে নিজের মেকআপ নিজেই করেন ক্যাটরিনা  টানা বৃষ্টিপাত নাকাল পঞ্চগড় পৌরবাসি  কক্সবাজারে এবার ১১৪১ পুলিশকে একযোগে বদলি  নারায়ণগঞ্জের তল্লায় গ্যাসের লাইনে ৮১৪ লিকেজ  ‘৪৭ মাসে আমি যা করেছি, বাইডেন ৪৭ বছরেও তা পারেননি’  অর্থনৈতিক কূটনীতি জোরদারে নির্দেশ প্রধানমন্ত্রীর  আল্লামা শফীর মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত দাবি  কক্সবাজারের ৩৪ জন পরিদর্শককে একযোগে বদলি

রক্ষক নামের ভক্ষক সরকারি কর্মকর্তারা : দুদক চেয়ারম্যান

 Wed, Nov 23, 2016 11:20 AM
 রক্ষক নামের ভক্ষক সরকারি কর্মকর্তারা : দুদক চেয়ারম্যান

এশিয়া খবর ডেস্ক :: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ভয় দিয়ে মানুষের হৃদয়কে যেমন জয় করা যায় না, তেমনি দুর্নীতিকেও দমন করা যায় না। দুর্নীতিকে দমন করতে হলে দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সচেতন করে তাদের হৃদয় জয় করতে হবে। দেশের সরকারি-বেসরকারি প্রতিটি সেক্টরেই দুর্নীতি রয়েছে।

মঙ্গলবার ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত ‘দুর্নীতি ও উন্নতি’  র্শীষক  সেমিনারে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন। দুর্নীতিই হ”েছ উন্নয়নের প্রধান অন্তরায়। তাই বিশ্বে বোদ্ধারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) এবার শান্তি, বিচার, ঘুষ, দুর্নীতির বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক কর্মকান্ডের কথা বলেছেন। সরকারি কর্মকর্তাদের জনগণের সেবক হিসেবে কাজ করার কথা কিš‘ তারা প্রভু হতে বেশি পছন্দ করেন। অনেকই রক্ষক না হয়ে ভক্ষক হয়েছেন। কেউ কেউ চাকরি পাওয়ার পরই দোকান খুলে বসছেন। জনগণকে খরিদ্দার বিবেচনা করে অর্থের বিনিময়ে সেবা দিতে চান আর বেতনটাকে চাকরির প্রাপ্তি মনে করেন। এ অব¯’ার জন্য সরকারি পদ্ধতি দায়ী। সরকারি কার্যক্রমের পদ্ধতি পরিবর্তন জরুরি।

তিনি বলেন, দুর্নীতির মূলে রয়েছে সরকারি কর্মকর্তাদের স্বে”ছাধীন ক্ষমতা। তাই এই ক্ষমতা সীমিত করে দেওয়া উচিত।

তিনি বলেন, রাজনৈতিক নেতৃত্ব স্বপ্ন দেখাবেন আর প্রজাতন্ত্রের কর্মচারী সেই স্বপ্ন বাস্তবায়ন করবেন। যদি সরকারি কর্মকর্তাদের স্ব”ছতা ও জবাবদিহিতা না থাকে তবে রাজনৈতিক নেতাদের স্বপ্ন বাস্তবায়িত হবে না।
ইকবাল মাহমুদ আরও বলেন,আমাদের প্রয়োজন জ্ঞানসমৃদ্ধ ও মূল্যবোধ সম্পন্ন মানবসম্পদের। তাই দুর্নীতি দমন কমিশন মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৮৫ লক্ষ শিক্ষার্থীকে  উদ্দেশ্যে করে কিছু কর্মসূচি বাস্তবায়ন করছে। আমাদের দেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে কী হ”েছ তা আমাদের বলতে হবে। কারণ এসকল প্রতিষ্ঠানই জনসম্পদ তৈরির কারখানা। আমাদের দেশে বিদ্যালয়ে ভবন আছে, শ্রেণি কক্ষ আছে, খেলার মাঠ আছে, শিক্ষা উপকরণ আছে, শিক্ষক আছেন, ছাত্র-ছাত্রী আছে কিš‘ শ্রেনিকক্ষে শিক্ষা আছে কি ? সে প্রশ্ন অনেকের মতো আমার মনেও জেগেছে। অনেকেই বলেন শিক্ষা নেই।

রাজনীতিবিদদের সম্পদ বৃদ্ধি সংক্রান্ত সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, আমার আহ্বান-আইনের প্রয়োগ নয়, আমরা সবাই আইন মান্য করি। পদ্ধতির উন্নয়ন করি এবং তা মান্য করি। তাহলে দুর্নীতির প্রকোপ কমে আসবে। আমরা যদি দুর্নীতির প্রকোপ কমাতে না পারি, তা হলে বর্তমান প্রজন্ম কিংবা পরবর্তী প্রজন্ম কেউই আমাদের ক্ষমা করবে না।
সেমিনারে অন্যান্যের মধ্যে উপ¯ি’ত ছিলেন, অধ্যাপক ড. সালাউদ্দিন এম.আমিনুজ্জামান,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির  চেয়ারম্যান শেখ কবির হোসেন প্রমুখ।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন