সদ্য সংবাদ

  খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল  টিকা প্রয়োগেই কয়েক হাজার কোটি টাকা ব্যয় হবে: স্বাস্থ্যমন্ত্রী  টানা তৃতীয়বার জয়লাভ করলেন জাস্টিন ট্রুডো   আটোয়ারীতে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক  ১১ লাখ টাকা ও হেরোইনসহ ৫মাদক ব্যবসায়ীকে আটক করেছে না:গঞ্জ ডিবি  প্যারিস চুক্তির কঠোর প্রয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর   সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠির উৎপত্তি কোথায় সেটাও দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী  সরকার থেকে সাংবাদিকরাও রেহাই পাচ্ছেন না: ফখরুল   ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার

আফগান ইস্যুতে সমন্বয় বাড়াতে একমত পুতিন-এরদোগান

 Sat, Aug 21, 2021 10:41 PM
  আফগান ইস্যুতে সমন্বয় বাড়াতে একমত পুতিন-এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক:: আফগান ইস্যুতে দ্বিপক্ষীয় সমন্বয় আরো জোরদার করতে

একমত হয়েছেন রুশ ও তুর্কি প্রেসিডেন্ট। আজ শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগন টেলিফোনে আলাপকালে একমত প্রকাশ করন। ক্রেমলিন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, দুই প্রেসিডেন্ট সন্ত্রাসদমন ও মাদক পাচার রোধে প্রয়াস জোরদার করার ওপরও জোরদার করেছেন।

সূত্র : আল জাজিরা

তালেবান নেতারা কাবুলে এলেই আনুষ্ঠানিক আলোচনা শুরু : হেকমতিয়ার


আফগানিস্তানের রাজনৈতিক দল হিজব-ই-ইসলামীর প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার বলেছেন, তালেবান নেতারা রাজধানী কাবুলে এসে পৌঁছালেই আফগানিস্তানের রাজনৈতিক দলগুলোর নেতারা তালেবানের সাথে নতুন সরকার গঠনের আলোচনা শুরু হবে।

শুক্রবার আফগান সংবাদমাধ্যম তোলো নিউজের কাছে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি।

হেকমতিয়ার বলেন, তালেবান এর আগে ইঙ্গিত দিয়েছিল তারা আফগানিস্তানে সকলের অংশগ্রহণে সরকার গঠন করবে।

ইতোমধ্যেই আফগানিস্তানের রাজনৈতিক দলগুলোর সাথে নতুন সরকার গঠনের জন্য তালেবান আলোচনা করছে। অপরদিকে নতুন সরকার গঠনের প্রক্রিয়া আলোচনায় পাকিস্তানে অবস্থান করছেন শীর্ষ সাত আফগান রাজনীতিবিদ।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তান নিয়ন্ত্রণে অভিযান শুরু করে।

৬ আগস্ট প্রথম প্রাদেশিক রাজধানী হিসেবে দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে তারা। যারানজ নিয়ন্ত্রণে নেয়ার ১০ দিনের মাথায় ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান যোদ্ধারা।

কাবুলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পরপরই তালেবান নেতৃত্ব আফগানিস্তানে মার্কিন সমর্থনপুষ্ট সাবেক প্রশাসনের কর্মকর্তাসহ সকলের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে এবং সবাইকে নিয়ে আফগানিস্তানে নতুন সরকার গঠনের প্রত্যয় জানায়।

সূত্র : তোলো নিউজ

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন