সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

ঢাবিতে দ্বিতীয় আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব ৮ থেকে ১০ এপ্রিল।

 Tue, Mar 20, 2018 12:06 PM
   ঢাবিতে দ্বিতীয় আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব ৮ থেকে ১০ এপ্রিল।

ডেস্ক রিপোর্ট : : ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব।

প্রাচীন শিল্প মাধ্যম মূকাভিনয়কে ধারণ ও লালনকারী প্রতিষ্ঠান ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা) এর আয়োজনে এই উৎসব অনুষ্ঠিত হবে আগামী ০৮ থেকে ১০ এপ্রিল।


বর্ণাঢ্য মূকাভিনয় উৎসবে অংশ নিচ্ছে জাপান, দক্ষিণ আফ্রিকা, সার্বিয়া, ইরান, ভারত, নেপালের জনপ্রিয় শিল্পীরা। এছাড়াও অংশ নিবে বাংলাদেশে মূকাভিনয় চর্চারত দল- স্বপ্নদল (ঢাকা), পেন্টোমাইম মুভমেন্ট (চট্টগ্রাম), মুক্তমঞ্চ নির্বাক দল (গাজীপুর), জাহাঙ্গীরনগর থিয়েটার, মাইম আর্ট (ঢাকা), বেঙ্গল থিয়েটার (ঢাকা), সাইলেন্ট থিয়েটার (চট্টগ্রাম), প্রভাতফেরি (চুয়েট), নর্থ-সাউথ ইউনিভার্সিটি মাইম সোসাইটি, জগন্নাথ ইউনিভার্সিটি মাইম সোসাইটি, মাইম অ্যাকশন ময়মনসিংহ সহ মোট ১০টি মূকাভিনয় দল।


প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে থাকবে উৎসবের মূল আয়োজন। এছাড়াও শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগ সহ পুরো ক্যাম্পাসজুড়েই থাকবে স্ট্রিট শো। তিন দিনের আয়োজনে থাকছে মূকাভিনয়ের উপর কর্মশালা, সেমিনার, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে মূকাভিনয় প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী।


০৮ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬.৩০টায় অনুষ্ঠান উদ্বোধন করবেন ওয়ার্ল্ড মাইম অর্গানাইজেশনের প্রেসিডেন্ট মার্কো স্টোজানোভিক। উদ্বোধনী অনুষ্ঠানে মূকাভিনয় প্রদর্শনী করবে আয়োজক সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন এবং জাপানী দল।


তিন দিনের উৎসবে প্রতিদিন সন্ধ্যায় সাড়ে ছয়টায় থাকবে দেশি-বিদেশি বিভিন্ন দলের মূকাভিনয় প্রদর্শনী। ১০ এপ্রিল রাত ১০টায় অংশগ্রহণকারী দল এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হবে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব।


প্রতিদিনের অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য, দেশের খ্যাতনামা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ উপস্থিত থেকে তিন দিনের এই উৎসবকে অর্থবহ করে তুলবেন।

২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মীর লোকমানের হাত ধরে যাত্রা শুরু করে মূকাভিনয় সংগঠন ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।’ পথচলার মাত্র ৭ বছরে সংগঠনটি অনেকগুলো জাতীয় মূকাভিনয় উৎসব আয়োজন সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, বিভাগ ও জেলা শহরে ৪০০ টির মত মূকাভিনয় প্রদর্শনী করেছে। একইসঙ্গে পুরস্কৃত হয়েছে আন্তর্জাতিক অঙ্গনে। এরই ধারাবাহিকতায় সংগঠনটি এবার ২য় বারের মতো আন্তর্জাতিক এই উৎসব আয়োজন করতে যাচ্ছে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন