সদ্য সংবাদ

  করোনা: প্রশান্ত মহাসাগরে ১০ মাস নৌকায় ভাসছে শিল্পী দল   রাজশাহী-৪: এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ   ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে রিট   স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তার চাকরি নেই: মেয়র তাপস   মতামত উপেক্ষা করে গণপরিবহন চালু কার স্বার্থে?  করোনায় তিন ভাগ হবে দেশ   মুন্সিগঞ্জে ইউএনওসহ নতুন করে ২৪ জন করোনা আক্রান্ত  লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: চার’শ মানুষকে লিবিয়ায় পাচারকারী হাজী কামাল গ্রেফতার  কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ   রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আসামি ফের হত্যা মামলায় গ্রেফতার  নারায়ণগঞ্জ জেলার করোনাজয়ী ১০১ পুলিশ সদস্যকে সংবর্ধনা দেয়া হবে কাল  ভারতের তাজমহলে বজ্রপাত, ভেঙে গেল দরজাও  ক্ষতিগ্রস্ত সুন্দরবনের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন পার্নো মিত্র  এবার ২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস  গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’   দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪০ জনের মৃত্যু, আক্রান্ত ২৫৪৫  বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান, পুর্বের ভাড়া বহাল রাখার দাবী যাত্রী কল্যাণ সমিতির   নবীনগরে সেই আমিরুল গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে  যাত্রী নিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা গেলো  সাঘাটায় কৃষকের নিকট থেকে বোরো ধান ক্রয়ে উন্মুক্ত লটারী

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ উপলক্ষে গাইবান্ধায় ইমেজ প্লাস প্রকল্পের র‌্যালী

 Wed, Nov 28, 2018 8:34 AM
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ উপলক্ষে গাইবান্ধায় ইমেজ প্লাস প্রকল্পের র‌্যালী

গাইবান্ধা প্রতিনিধি : : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন উপলক্ষে গাইবান্ধার বেসরকারি সংস্থা এসকেএস ফাউ-েশনের

ইমেজ প্লাস প্রকল্পের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 


মঙ্গলবার দুপুরে সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত এসব কর্মসূচিতে অংশ নেন শতাধীক বিবাহিত কিশোরী, তাদের শ্বশুড়-শাশুড়ি ও স্বামী। 


বেলা ১১টায় রামচন্দ্রপুর ইউনিয়ন পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বালুয়া বাজার প্রদক্ষিণ শেষে আবারও ইউনিয়ন পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। 


পরে সেখানে ইউপি সদস্য শফিকুল ইসলাম মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন ইউপি সদস্য শাহীন মিয়া ও সংরক্ষিত আসনের সদস্য সাবিনা ইয়াসমিন, ইমেজ প্লাস প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার কানিজ হুসনা আফরোজা পলি, সিভিল সোসাইটি ফোরামের সদস্য অঞ্জলী রানী দেবী, শিরিন আকতার ও আফরোজা লুনা, বিবাহিত কিশোরী শাবানা আক্তার, বিবাহিত কিশোরীর স্বামী বেলাল হোসেন, শাশুড়ী মনোয়ারা বেগম ও চেঞ্জমেকার দীপ্তি রানী প্রমুখ। 


শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে মীম ও নৃত্য পরিবেশন করে অনুপমা রানী দিশা। এ ছাড়া যৌতুক, বাল্য বিয়ে ও  নারী নির্যাতন রোধে কুলসুমের সংসার নাটিকায় অংশ নেন আরজিনা, রাসু, বেলাল, শাকিল, মারুফা, শিখা, রিমি, বিথী ও দীপ্তি রানী। 


উল্লেখ্য, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৯৮১ সালে লাতিন আমেরিকায় নারীদের এক সম্মেলনে ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৩ সালে ভিয়েনায় বিশ্ব মানবাধিকার সম্মেলন দিবসটিকে স্বীকৃতি দেয়। জাতিসংঘ দিবসটি পালনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর। 


বাংলাদেশে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উদযাপন কমিটি ১৯৯৭ সাল থেকে এই দিবস ও ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন করছে। 


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন