সদ্য সংবাদ

 সারাদেশে করোনায় আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য   দেবীগঞ্জে ভারি বর্ষণ পানি তোড়ে ভেসে গেছে সড়ক  পুরনো এক্স-রে মেশিনে নতুন রঙ: দুর্নীতি ধরলেন সংসদ সদস্য  নবীনগরে চাচাতো ভাইয়ের ঘুষির আঘাতে বড় ভাই নিহত  সাঘাটায় নিরাপদ সড়ক নিশ্চিতকরণে ওয়ার্কসপ অনুষ্ঠিত  প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের ডেল্টা কাউন্সিল গঠন   মিথ্যা মামলা দিয়ে হয়রানি,সাক্ষীরা জানেনা তারা ঘটনার সাক্ষী   দেশে ভয়াবহ দুঃশাসন চলছে: ফখরুল   বাংলাদেশি গার্মেন্টস কর্মীদের টাকা পাঠাচ্ছেন এক ভিনদেশি ব্যবসায়ী   ডিসি পদে নিয়োগ পাওয়া কয়েকজনকে ঘিরে বিতর্ক   দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড ৩৬.০১৬ বিলিয়ন ডলার  চাকরির বিজ্ঞাপন দিয়ে প্রতারণার অভিযোগে ৩ নারীসহ গ্রেপ্তার ৭   করোনামুক্ত হলেন জোকোভিচ ও তার স্ত্রী  বাজেটে রাষ্ট্রীয় সম্পদ লুটের সুযোগ বেড়েছে : ফখরুল   রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা করেছে সরকার   করোনা: ঝিনাইদহ জেলা, ৫ জনের মৃত্যু আক্রান্ত ২৩৬!  প্রবাসীর স্ত্রীর সাথে আপত্তিকর অবস্থায় ইউপি সদস্য ধরা  কুয়েতে এমপি পাপুল ব্যাংক হিসাবে ১৩৭ কোটি ৫০ লাখ টাকা জব্দ।  আড়াইহাজারে মন্দিরে অগ্নি সংযোগ ঘটনা  রূপগঞ্জে হত্যা পর লাশে সিমেন্টের প্রলেপ

৯৭তম শক্তিশালী বাংলাদেশের পাসপোর্ট

 Thu, Jan 10, 2019 11:17 PM
৯৭তম শক্তিশালী বাংলাদেশের পাসপোর্ট

এশিয়া খবর ডেস্ক:: বৈশ্বিক পাসপোর্ট র‌্যাকিংয়ে এগিয়ে গেল বাংলাদেশ। গত বছরের তুলনায় ৩ ধাপ এগিয়ে এসেছে।

 বুধবার এ তালিকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্স।


বৈশ্বিক পাসপোর্ট সূচক ২০১৯–এর তালিকায় দেখা যায়, পাকিস্তান থেকে বাংলাদেশের পাসপোর্ট র‌্যাকিংয়ে এগিয়ে। বাংলাদেশের অবস্থান ৯৭তম। ২০১৮ সালে যা ছিল ১০০ তে। তবে পার্শ্ববর্তী দেশ ভারত বাংলাদেশ থেকে এগিয়ে ৭৯তম অবস্থানে আছে।


কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর ভিত্তি করে। এখানে ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল ভিসা’।


শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের সঙ্গে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান। আর নিচে অবস্থান করছে নেপাল ৯৮তম, পেলেস্টাইন ৯৯তম, সুদান ৯৯তম, ইয়েমেন ১০১ তম, পাকিস্তান ১০২তম, সোমালিয়া ১০৩তম, সিরিয়া ১০৩তম, আফগানিস্তান ১০৪তম।


আরো পড়ুন: নাটকে নয় বাস্তবে অহনাকে ঝুলিয়ে নিয়ে গেলো ট্রাকচালক, হাসপাতালে ভর্তি (ভিডিও)


তালিকার শীর্ষে থাকা জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী। ১৯০ দেশে ভিসা ফ্রি ও অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন জাপানের পাসপোর্টধারীরা। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট। এদের পাসপোর্টধারীরা অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন ১৮৯টি দেশে। তৃতীয় স্থানে আছে ফ্রান্স ও জার্মানি। এই দুই দেশের পাসপোর্টধারীরা ১৮৮ দেশে ভিসা ফ্রি সুবিধা পাচ্ছেন।


চতুর্থ অবস্থানে আছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন। ১৮৭ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পান এই চার দেশের পাসপোর্টধারী। লুক্সেমবার্গ ও স্পেন আছে পঞ্চম স্থানে।


প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪১টি দেশে ভিসা ফ্রি সুবিধা পাচ্ছেন। অপরদিকে বিশ্বের ১৮৫টি দেশে যেতে বাংলাদেশিদের ভিসা প্রয়োজন হয়।


যে দেশগুলোতে ভিসা ছাড়া বাংলাদেশের পাসপোর্টধারী যেতে পারেন:


এশিয়ার ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং পূর্ব তিমুর।


আফ্রিকার উগান্ডা, বেনিন, কেপ ভার্দে আইসল্যান্ড, কোমোরেস, দি জিবুতি, গাম্বিয়া, ঘানা, কেনিয়া লিসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিশিলিস, সোমালিয়া এবং টোগ।


ক্যারিবিয়ান অঞ্চলে বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ড, ডোমেনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসারাত, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভেনিস এন্ড গ্রানাডিস, ত্রিনিদাদ ও টোবাকো এবং আমেরিকায় বলিভিয়া।


ওশেনিয়ার কুক আইসল্যান্ড ফিজি, মাইক্রোনেশিয়া, নিউয়ি, সামোয়া, ট্রুভালু, ভানুয়াতু। এর মধ্যে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা আছে ২০টি দেশে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন