সদ্য সংবাদ

  খুনি নূর হোসেনের ভাতিজা বাদল ভালো, মেয়র আইভী ব্যর্থ!   সরকারি কর্মচারীদের গ্রেফতারে অনুমতির বিধান কেন অবৈধ নয়: হাইকোর্ট  বাড়ি ভারতে, অফিস করেন সিলেটে  আবারও ষড়যন্ত্র হচ্ছে: ওবায়দুল কাদের   ই-কমার্সের প্রতারনায় ভুক্তভোগী বাণিজ্যমন্ত্রী  সাবেক প্রতিমন্ত্রী মান্নান খান ও তার স্ত্রীর বিচার শুরু   ১০ হাজার ৫০০ শ্রমিককে ভিসা দেবে যুক্তরাজ্য  দেবীগঞ্জে বাসর রাতে পাত্রের রহস্যজনক মৃত্যু  ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল  টিকা প্রয়োগেই কয়েক হাজার কোটি টাকা ব্যয় হবে: স্বাস্থ্যমন্ত্রী  টানা তৃতীয়বার জয়লাভ করলেন জাস্টিন ট্রুডো   আটোয়ারীতে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক  ১১ লাখ টাকা ও হেরোইনসহ ৫মাদক ব্যবসায়ীকে আটক করেছে না:গঞ্জ ডিবি  প্যারিস চুক্তির কঠোর প্রয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর   সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠির উৎপত্তি কোথায় সেটাও দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী  সরকার থেকে সাংবাদিকরাও রেহাই পাচ্ছেন না: ফখরুল   ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার

তিন দফা দাবিতে জাতীয় ঐক্য হচ্ছে আইনজীবীদের

অক্টোবরে মহাসমাবেশ

 Wed, Sep 26, 2018 7:48 AM
তিন দফা দাবিতে জাতীয় ঐক্য হচ্ছে আইনজীবীদের

এশিয়া খবর ডেস্ক:: রাজনীতিবিদদের ঐক্যের পাশাপাশি এবার আইনজীবীদের মধ্যে জাতীয় ঐক্য হচ্ছে।

বিভিন্ন দাবি আদায়ের লক্ষে আগামী অক্টোবরের প্রথম দিকে মহাসমাবেশ করবেন আইনজীবীরা।    

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দিদের মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের তিন দফা দাবিতে আইনজীবীরা একমত হয়েছেন। আগামী দু-একদিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।


মঙ্গলবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্মেলনকক্ষে সিনিয়র আইনজীবীদের একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সুপ্রিমকোর্টের বিভিন্ন মত ও আদর্শে বিশ্বাসী আইনজীবীরা উপস্থিত ছিলেন।


বিকাল ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত স্থায়ী বৈঠকে বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী।


এছাড়াও ব্যারিস্টার কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, অ্যাডভোকেট আবেদ রাজা, রফিকুল ইসলাম তালুকদার রাজা, অ্যাডভোকেট সাইফুর রহমান ও ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান, আমাতুন নুর পান্না ও গণফোরামের মহাসচিব অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, গণফোরাম নেতা জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট হেলাল উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।


বৈঠক সূত্রে জানা গেছে, তিন দফা দাবিতে আগামী অক্টোবর মাসের প্রথম দিকে এ সমাবেশ করার প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া দু-একদিনের এ বিষয়ে একটি কমিটি গঠন করার প্রস্তাব দেয়া হয়েছে।


তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নাম উঠে এসেছে এ সংগঠনের নেতৃত্ব দেয়ার।


সভায় ব্যারিস্টার মওদুদ আহমদ আইনজীবীদের জাতীয় ঐক্য নিয়ে একটি নাম দেয়ার প্রস্তাব করেন এবং অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিমকোর্ট অঙ্গনে আইনজীবীদের মহাসমাবেশ করার পক্ষে মত দেন। এছাড়াও প্রতিটি বিভাগে আইনজীবীদের কমিটি গঠনের সুপারিশ করেন তিনি।


সভায় উপস্থিত আইনজীবীরা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবিতে সুপ্রিমকোর্ট দেশের সব আইনজীবীকে জাতীয় ঐক্যে সম্পৃক্ত করার জন্য বিভিন্ন পরামর্শ তুলে ধরেন। সভায় ব্যারিস্টার রুহুল কুদ্দুছ কাজল আন্দোলন পরিচালনা করার জন্য সিনিয়র আইনজীবীদের মধ্যে পাঁচজনকে নিয়ে একটি সভাপতিমণ্ডলী করার পরামর্শ দেন। প্রয়োজনে একজনের অনুপস্থিতিতে যেন আরকজন নেতৃত্ব দিতে পারেন।


সভা শেষে ব্যারিস্টার মইনুল হোসেন সাংবাদিকদের বলেন, রাজনীতিবিদদের পাশাপাশি দেশের সব আইনজীবীর মধ্যে জাতীয় ঐক্যের প্রয়োজন রয়েছে। এ বিষয়ে শক্তিশালী একটি ঐক্য প্রক্রিয়ার কাজ চলছে। আমরা চাই দেশে আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা হোক।


জয়নুল আবেদীন বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ৩ দফা দাবিতে আইনজীবীরা একমত হয়েছেন।


মঙ্গলবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্মেলনকক্ষে জ্যেষ্ঠ আইনজীবীদের একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। আগামী দু-একদিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।


মাহবুব উদ্দিন খোকন বলেন, যেসব দাবি আদায় করতে গিয়ে খালেদা জিয়া আজ কারাগারে ঠিক একই ইস্যুতে সব আইনজীবীরা আজ ঐক্যবদ্ধ হয়েছেন।


তিনি বলেন, দেশে আইনের শাসন নেই। বিচার বিভাগের স্বাধীনতা আজ ভুলুণ্ঠিত। তাই যেসব দাবিতে রাজনৈতিক দলের জাতীয় ঐক্য গঠন করা হয়েছে সেই ঐক্যকে আরও শক্তিশালী করতে হবে। সেই লক্ষ্যে আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন