সদ্য সংবাদ

 ‘চুনকা কুটির নয়, আইভীর হোয়াইট ওয়াশের জ্বালা বিরোধী পক্ষ  বিয়ের পর আমাদের বন্ধুত্ব গাঢ় হচ্ছে: মাহি  বাংলাদেশে কেউ ভালো নেই : মির্জা ফখরুল  টিকা প্রয়োগেই কয়েক হাজার কোটি টাকা ব্যয় হবে: স্বাস্থ্যমন্ত্রী  টানা তৃতীয়বার জয়লাভ করলেন জাস্টিন ট্রুডো   আটোয়ারীতে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক  ১১ লাখ টাকা ও হেরোইনসহ ৫মাদক ব্যবসায়ীকে আটক করেছে না:গঞ্জ ডিবি  প্যারিস চুক্তির কঠোর প্রয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর   সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠির উৎপত্তি কোথায় সেটাও দেখছি: স্বরাষ্ট্রমন্ত্রী  সরকার থেকে সাংবাদিকরাও রেহাই পাচ্ছেন না: ফখরুল   ৯০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরেছেন চীনা নভোচারীরা   দৌলতদিয়া যৌনপল্লীতে সংশ্লিষ্টতা, যুবলীগ নেতা বহিষ্কার  এক হাজার টাকা দেওয়ার ভয়ে পালায় জামালপুরের ৩ ছাত্রী: পুলিশ  মেট্রোরেলের মালামাল ভাঙারির দোকানে বিক্রি করতো চক্রটি  সিদ্ধিরগঞ্জ থেকে বৃদ্ধ চাঁদাবাজ গ্রেফতার!   মানুষের কাজই সমালোচনা করা’   কিস্তি চাওয়ায় এনআরবিসি ব্যাংক কর্মকর্তাকে মারধর  অ্যাসাইনমেন্টের সাথে টাকার কোনো সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী  কবে গ্রাহকদের টাকা ফেরত দেবেন জানেন না রাসেল   ১০ দৈনিক পত্রিকার ডিক্লারেশন বাতিল

চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনায় মূকাভিনয় প্রদর্শনী

 Wed, Feb 27, 2019 1:03 AM
 চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনায় মূকাভিনয় প্রদর্শনী

এশিয়া খবর ডেস্ক:: পাবনা শহরে মাসব্যাপী চলমান ‘অমর একুশে বইমেলা-২০১৯’ এর মূল মঞ্চে প্রতিদিনের সাংস্কৃতিক

 আয়োজনে গত ২৫শে ফেব্রুয়ারি ২০১৯ খ্রিষ্টাব্দ সন্ধ্যায় চকবাজার ট্রাজেডি স্মরণে ‘পাবনা থিয়েটার ৭৭’ ও ‘অনিরুদ্ধ নাট্যদল’ এর যৌথ প্রযোজনায় 'স্টপ ভায়োলেন্স', 'এন্টি করাপশন', 'ফেসবুক এডিকশন' ও 'হরোর অফ ড্রাগ' শিরোনামে নকশা মূকাভিনয় মঞ্চায়িত হয়।

সামাজিক সচেতনতামূলক রম্য এ মূকাভিনয় প্রযোজনার নির্দেশনা দিয়েছেন ঢাকা’র নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ এবং প্রযোজনা উপদেষ্টা হিসাবে দ্বায়িত্ব পালন করেছেন ‘পাবনা থিয়েটার ৭৭’ এর সাধারণ সম্পাদক আবুল কাশেম। এছাড়াও এ প্রযোজনায় অভিনয় করেন প্রিন্স ভট্টাচার্য, জান্নাতুল মিমি, রাজিব কুমার নয়ন, তারেক হাসান, তনিমা ইসলাম করবী, মোস্তাফিজুর রহমান রিয়ন, সাদ আহমদ খান, শফিউল্লাহ উৎস, শরিফুল ইসলাম স্মরণ, রাশেদুল ইসলাম রাতুল, ও ইসরাত জাহান। শব্দ পরিকল্পনা করেছেন সাজ্জাদ হোসাইন এবং প্রযোজনা ব্যাবস্থাপনার দ্বায়িত্ব পালন করেন কনক মোহন রায়। এদিন মূকাভিনয় প্রদর্শনীর পূর্বে চকবাজার ট্রাজেডি স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও রাষ্ট্রীয় শোক উপলক্ষে কালো ব্যাচ পরিধান করে মূকাভিনয় শিল্পীরা। ঘন্টা ব্যাপী এ মূকাভিনয় প্রদর্শনীতে পাবনার বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, সংগঠক ও বিভিন্ন শ্রেণী পেশার সাধারণ দর্শকদের উপস্থিত ছিল দেখার মতো।

এ বিষয়ে ‘পাবনা থিয়েটার ৭৭’ এর সাধারণ সম্পাদক আবুল কাশেম জানান, বাংলাদেশর মূকাভিনয় এর পথিকৃত ফ্রান্সের নাইট উপাদি প্রাপ্ত স্যার পার্থ প্রতিম মজুমদার এর জন্ম পাবনা শহরে হলেও তিন কখনো পাবনায় মূকাভিনয় নিয়ে কাজ করেননি তথাপি পাবনার সন্তান ঢাকা’র নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ পাবনা থিয়েটার ৭৭’ এর কর্মীদের নিয়ে প্রযোজনা ভিত্তিক মূকাভিনয় কর্মশালা সম্পন্ন করে গত ২০১৫ সালের ৭ জানুয়ারি নবনির্মিত বনমালী শিল্লকলা কেন্দ্র, পাবনা'র উদ্বোধনী আয়োজনে পাবনায় প্রথমবারের মতো মূকাভিনয় প্রদর্শনী করেন যা পাবনার দর্শকদের মধ্যে চমকপ্রদ ভালোলাগা কাজ করে এবং তৎপরবর্তী পাবনায় আরো সংগঠন মূকাভিনয় শিল্প মাধ্যমে আকৃষ্ট হয়ে নিয়মিত এ চর্চা করে আসছে। এছাড়াও স্থানীয় শিল্পী ও সংগঠকেরা মনে করেন এভাবে নিয়মিত চর্চার মাধ্যমে মূকাভিনয় এর মতো শৈল্পিক শিল্প মাধ্যমে পাবনার শিল্পীরাও বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন