সদ্য সংবাদ

 করোনা আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন অভিনেত্রী কবরী  আশা ও তামাশার লকডাউন  কত বছর করোনার সঙ্গে থাকতে হবে কেউ জানিনা- ডা ফাহিম  ডলারের লোভে দুই মেয়েই অপহরণ করেছিলেন ম্যারাডোনাকে!  জনবল নিয়োগে স্বাস্থ্য অধিদপ্তরে অবিশ্বাস্য দুর্নীতি, কঠোর শাস্তি চায় টিআইবি  অভিষেক 'উমরাও জান' ছবিতে ঐশ্বরিয়ার প্রেমে পড়েন।   ছাত্রলীগ নেতার জিন্স প্যান্ট চুরির ভিডিও ভাইরাল   লকডাউনে পুলিশের কাছ থেকে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে।   নরেন্দ্র মোদির পরিকল্পনায় ৪ মুসলমানকে গুলি করে হত্যা-মমতা   এক সপ্তাহ সব ধরনের অফিস ও পরিবহন চলাচল বন্ধ থাকবে  র‌্যাবের হাতে গ্রেফতার হেফাজতের ৪ নেতা  আহমদ শফীর মৃত্যু: বাবুনগরীসহ ৪৩ জনের বিরুদ্ধে প্রতিবেদন দিল পিবিআই  অপরিকল্পিত লকডাউন বিপজ্জনক পরিস্থিতির : রব  আড়াইহাজারে নবম শ্রেনীর ছাত্রীর ধর্ষক গ্রেফতার   নতুন নির্দেশনা, সাত দিন বন্ধ থাকবে ব্যাংক   অভিনেত্রী পায়েলের ওপর হামলা   বৃহত্তর জাতীয় ঐক্যের ডাক মির্জা ফখরুলের  নারায়ণগঞ্জ ডি‌বি পু‌লি‌শের সোর্স প‌রিচ‌য়ে বেপরোয়া সেই মোফাজ্জল ও মিশু চক্র   দেশে করোনায় ১৩ দিনে ৭৯২ জনের মৃত্যু   গুলিতে ৪ মুসলমানের মৃত্যুতে তীব্র ক্ষোভ মমতার

চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনায় মূকাভিনয় প্রদর্শনী

 Wed, Feb 27, 2019 1:03 AM
 চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনায় মূকাভিনয় প্রদর্শনী

এশিয়া খবর ডেস্ক:: পাবনা শহরে মাসব্যাপী চলমান ‘অমর একুশে বইমেলা-২০১৯’ এর মূল মঞ্চে প্রতিদিনের সাংস্কৃতিক

 আয়োজনে গত ২৫শে ফেব্রুয়ারি ২০১৯ খ্রিষ্টাব্দ সন্ধ্যায় চকবাজার ট্রাজেডি স্মরণে ‘পাবনা থিয়েটার ৭৭’ ও ‘অনিরুদ্ধ নাট্যদল’ এর যৌথ প্রযোজনায় 'স্টপ ভায়োলেন্স', 'এন্টি করাপশন', 'ফেসবুক এডিকশন' ও 'হরোর অফ ড্রাগ' শিরোনামে নকশা মূকাভিনয় মঞ্চায়িত হয়।

সামাজিক সচেতনতামূলক রম্য এ মূকাভিনয় প্রযোজনার নির্দেশনা দিয়েছেন ঢাকা’র নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ এবং প্রযোজনা উপদেষ্টা হিসাবে দ্বায়িত্ব পালন করেছেন ‘পাবনা থিয়েটার ৭৭’ এর সাধারণ সম্পাদক আবুল কাশেম। এছাড়াও এ প্রযোজনায় অভিনয় করেন প্রিন্স ভট্টাচার্য, জান্নাতুল মিমি, রাজিব কুমার নয়ন, তারেক হাসান, তনিমা ইসলাম করবী, মোস্তাফিজুর রহমান রিয়ন, সাদ আহমদ খান, শফিউল্লাহ উৎস, শরিফুল ইসলাম স্মরণ, রাশেদুল ইসলাম রাতুল, ও ইসরাত জাহান। শব্দ পরিকল্পনা করেছেন সাজ্জাদ হোসাইন এবং প্রযোজনা ব্যাবস্থাপনার দ্বায়িত্ব পালন করেন কনক মোহন রায়। এদিন মূকাভিনয় প্রদর্শনীর পূর্বে চকবাজার ট্রাজেডি স্মরণে ১ মিনিট নিরবতা পালন ও রাষ্ট্রীয় শোক উপলক্ষে কালো ব্যাচ পরিধান করে মূকাভিনয় শিল্পীরা। ঘন্টা ব্যাপী এ মূকাভিনয় প্রদর্শনীতে পাবনার বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, সংগঠক ও বিভিন্ন শ্রেণী পেশার সাধারণ দর্শকদের উপস্থিত ছিল দেখার মতো।

এ বিষয়ে ‘পাবনা থিয়েটার ৭৭’ এর সাধারণ সম্পাদক আবুল কাশেম জানান, বাংলাদেশর মূকাভিনয় এর পথিকৃত ফ্রান্সের নাইট উপাদি প্রাপ্ত স্যার পার্থ প্রতিম মজুমদার এর জন্ম পাবনা শহরে হলেও তিন কখনো পাবনায় মূকাভিনয় নিয়ে কাজ করেননি তথাপি পাবনার সন্তান ঢাকা’র নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ পাবনা থিয়েটার ৭৭’ এর কর্মীদের নিয়ে প্রযোজনা ভিত্তিক মূকাভিনয় কর্মশালা সম্পন্ন করে গত ২০১৫ সালের ৭ জানুয়ারি নবনির্মিত বনমালী শিল্লকলা কেন্দ্র, পাবনা'র উদ্বোধনী আয়োজনে পাবনায় প্রথমবারের মতো মূকাভিনয় প্রদর্শনী করেন যা পাবনার দর্শকদের মধ্যে চমকপ্রদ ভালোলাগা কাজ করে এবং তৎপরবর্তী পাবনায় আরো সংগঠন মূকাভিনয় শিল্প মাধ্যমে আকৃষ্ট হয়ে নিয়মিত এ চর্চা করে আসছে। এছাড়াও স্থানীয় শিল্পী ও সংগঠকেরা মনে করেন এভাবে নিয়মিত চর্চার মাধ্যমে মূকাভিনয় এর মতো শৈল্পিক শিল্প মাধ্যমে পাবনার শিল্পীরাও বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন