সদ্য সংবাদ

  করোনা: প্রশান্ত মহাসাগরে ১০ মাস নৌকায় ভাসছে শিল্পী দল   রাজশাহী-৪: এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ   ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে রিট   স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তার চাকরি নেই: মেয়র তাপস   মতামত উপেক্ষা করে গণপরিবহন চালু কার স্বার্থে?  করোনায় তিন ভাগ হবে দেশ   মুন্সিগঞ্জে ইউএনওসহ নতুন করে ২৪ জন করোনা আক্রান্ত  লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: চার’শ মানুষকে লিবিয়ায় পাচারকারী হাজী কামাল গ্রেফতার  কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ   রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আসামি ফের হত্যা মামলায় গ্রেফতার  নারায়ণগঞ্জ জেলার করোনাজয়ী ১০১ পুলিশ সদস্যকে সংবর্ধনা দেয়া হবে কাল  ভারতের তাজমহলে বজ্রপাত, ভেঙে গেল দরজাও  ক্ষতিগ্রস্ত সুন্দরবনের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন পার্নো মিত্র  এবার ২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস  গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’   দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪০ জনের মৃত্যু, আক্রান্ত ২৫৪৫  বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান, পুর্বের ভাড়া বহাল রাখার দাবী যাত্রী কল্যাণ সমিতির   নবীনগরে সেই আমিরুল গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে  যাত্রী নিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা গেলো  সাঘাটায় কৃষকের নিকট থেকে বোরো ধান ক্রয়ে উন্মুক্ত লটারী

বিবাহিত কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণেমতবিনিময় কর্মশালা

 Tue, Mar 12, 2019 10:50 PM
বিবাহিত কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণেমতবিনিময় কর্মশালা

গাইবান্ধা প্রতিনিধি :: ইনিসিয়েটিভস ফর ম্যারিড অ্যাডোলেসেন্ট গার্লস এমপাওয়ারমেন্ট (ইমেজ) প্লাস প্রকল্পের

 বিবাহিত কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় দাতা সংস্থা টিডিএইচ নেদারল্যান্ডস এর সহযোগিতায় এবং এসকেএস ফাউ-েশন বাস্তবায়নাধীন ইমেজ প্লাস প্রকল্পের আয়োজনে গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের রাধাকৃষ্ণপুরে এসকেএস ইন মিলনায়তনে গতকাল মঙ্গলবার এসকেএস ইন মিলনায়তনে সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সাথে এক মতবিনিময় কর্মশালার আয়োজন করা হয়।
এসকেএস ফাউ-েশনের কো-অর্ডিনেটর (ফিল্ড অপারেশন) সুরুজ আলী সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. মো. আব্দুস শাকুর, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম, গাইবান্ধা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ বি এম আবু হানিফ, পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াজেদ আলী।
শুরুতে প্রকল্পের জেলা সমন্বয়কারী মোদাচ্ছেরুজ্জামান মিলু এই কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন এবং প্রকল্পের সামগ্রীক তথ্য ও উপাত্ত নিয়ে একটি প্রেজেন্টেশন ও কিছু এনিমেশন উপস্থাপন করেন প্রজেক্ট ম্যানেজার কানিজ হুসনা আফরোজা পলি। প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ ইমেজ প্লাস প্রকল্পের যুগোপযোগী কার্যক্রমের গুরুত্ব তুলে ধরে বলেন, বিবাহিত কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সকল সহযোগিতা সবসময় অব্যাহত থাকবে।
অতিথিগণ আরো বলেন, পরিবার পরিকল্পনা পদ্ধতির আধুনিক পদ্ধতির ব্যবহার নিশ্চিত করতে হবে এবং মা ও শিশুর টিকা সম্পর্কে আধুনিক টিকার গুরুত্ব উল্লেখ করেন। বাল্যবিবাহ যেন আর না হয় সেজন্য সকলকে কাজ করার অনুরোধ জানান। গর্ভবতী মায়েদের সন্তান প্রসব পূর্ববর্তী সেবা ও পরবর্তী সেবা নিশ্চিত করতে বিশেষ গুরুত্ব দেওয়ার পাশাপাশি প্রাতিষ্ঠানিক ডেলিভারীর ওপরও বিশেষ গুরুত্বারোপ করা হয়। সেই সাথে এই প্রকল্পের বিবাহিত কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সাথে একটি সেতুবন্ধন তৈরী হয়েছে এবং ভবিষ্যতে আরো হবে বলে প্রত্যাশা করেন।
কর্মশালায় আরো বক্তব্য রাথেন, গাইবান্ধা সদর উপজেলা ফ্যামিলি প্লানিং অফিসার মাহবুবা খাতুন, পলাশবাড়ী উপজেলা ফ্যামিলি প্লানিং অফিসার মো. কাইয়ুম আলী, গাইবান্ধা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক ও ঐশী ক্লিনিকের স্বত্ত্বাধিকারী মো. সাখাওয়াত হোসেন বিপ্লব, ব্র্যাক এর জেলা সমন্বয়কারী অমল কুমার দাম, ফ্রেন্ডশীপের জেলা সমন্বয়কারী মো. আব্দুস সালাম, পলাশবাড়ী উপজেলার ফ্যামিলি প্লানিং ইনসপেক্টর দিপায়ন রঞ্জন দাশ, সদর উপজেলার হেলথ ইনসপেক্টর আব্দুল হান্নান, এফডব্লিউভি শামীমা আক্তার এবং বিবাহিত কিশোরী ময়না, শাহানা, নুরি ও হোসনে আরা প্রমুখ।



Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন