সদ্য সংবাদ

  ডিএমপির মিরপুর বিভাগে ১২ পুলিশ কর্মকর্তা বদলি   এমপির মামা শ্বশুর ‘জালাল মামা’তেই বিলীন সিদ্ধিরগঞ্জ আ’লীগ   স্কটিশ সুন্দরীর ‘টোপ’, সর্বস্বান্ত ব্যবসায়ী  পাবনার আমিনপুর থানার সেই বিতর্কিত ওসিকে অব্যাহতি, এলাকায় মিষ্টি বিতরণ  বকসিস না দেওয়ায় অক্সিজেন মাস্ক খুলে দেওয়ার অভিযোগ, শিশুর মৃত্যু  নারায়ণগঞ্জ পঞ্চম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যা  ভারতের বিরুদ্ধে সোচ্চার না হলে বাংলাদেশের মুক্তি নেই: ডা. জাফরুল্লাহ  গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই  হাসপাতালে ‘অভিযান’ চালানোর বিপক্ষে স্বাস্থ্যমন্ত্রী  ইসরাইলে নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বড় বিক্ষোভ  আন্তর্জাতিক তদন্তের দাবি নাকচ লেবানন প্রেসিডেন্টের  ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি আবুল ফয়সল   সিফাতের মুক্তির দাবিতে ডাকা মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ, আহত ১০   ওসি প্রদীপ: ৩০ লাখ টাকা চাঁদা না দেয়ায় মাদক ব্যবসায়ী সাজিয়ে ক্রসফায়ার  করোনাকালে ও তেঁতুলিয়ার মহানন্দায় পাথর শ্রমিকদের কর্মচাঞ্চল্য  আড়াইহাজারে অটো চালকের লাশ উদ্ধার  মায়ের কারণেই বাবা দেশের জন্য কাজের সুযোগ পেয়েছেন : শেখ হাসিনা   কীভাবে পুলিশ সদস্যরা বিপথে যায়? গোয়েন্দা সংস্থাও ঘুষের টাকা পায়?   করোনা আক্রান্ত হয়ে আইসিইউতে সানাই   ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ চাকরি থেকে বরখাস্ত

৩০ হাজার ৮শ শ্রমিক নেবে ইতালি, এবার কোটা নেই বাংলাদেশের

 Thu, Apr 11, 2019 10:01 PM
 ৩০ হাজার ৮শ শ্রমিক নেবে ইতালি, এবার কোটা নেই বাংলাদেশের

এশিয়া খবর ডেস্ক:: বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতালি সরকার ৩০ হাজার ৮শ পঞ্চাশ জন শ্রমিক নেবে।

 প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সিজনাল ও নন সিজনাল ভিসায় এসে শ্রমিকরা কাজ করার সুযোগ পায় ইতালিতে।

এরমধ্যে উল্লেখযোগ্য, কৃষি, স্বনির্ভর, অধস্তন সিজনাল চাকরি এবং পর্যটন হোটেলসহ অন্যান্য খাতে শ্রমিক নেয় ইতালি।

মঙ্গলবার (৯ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল (মিনিসতেরো দেল ইনতেরনো) ওয়েবসাইটে শ্রমিক সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে শ্রমিক আনার ব্যাপারে নিশ্চিত করা হয়।

মন্ত্রণালয়সুত্রে জানা যায়, কয়েকটি ধাপে এসব শ্রমিকরা ইতালি আসতে পারবে।

বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকরা সিজনাল ভিসায় আসার সুযোগ পেলেও এ বছরও বাংলাদেশের জন্য কোনো কোটা রাখেনি ইতালি সরকার। এনিয়ে প্রায় সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন শ্রমিক প্রবেশ করতে পারছেনা ইতালিতে।

বাংলাদেশি শ্রমিকরা ইতালি সরকারের নিয়মনীতি না মানার কারনে ব্লাক লিস্টে রাখা হয় বাংলাদেশকে।

যার ফলে সাত বছর ধরে বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল ভিসায় আসার সুযোগটা হাতছাড়া হয়। অন্যদিকে কুটনৈতিকভাবে এর কোন সুরাহা করতে পারেনি ইতালিতে নিয়োজিত রোম বাংলাদেশ দূতাবাস ও মিলান কনসাল জেনারেল অফিস।

ফলে প্রতি বছর ৩শ বাংলাদেশি শ্রমিক সিজনাল ভিসা থেকে বঞ্চিত হচ্ছে। এতে করে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ অনেকটা ক্ষতি হচ্ছে।
প্রবাসী বাংলাদেশিরা মনে করেন কূটনৈতিক আলোচনা দুর্বল বলেই সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন বাংলাদেশি আসতে পারছেনা ইতালিতে। এর ফলে বাংলাদেশ সরকারের রেমিট্যান্স অনেক কমেছে। প্রবাসী বাংলাদেশিরা আশা করেন খুব শীঘ্রই এ সমস্যা সমাধানে সরকার শক্তিশালী ভূমিকা রাখবে। ১১ এপ্রিল থেকে আবেদন অনলাইনে পাওয়া যাচ্ছে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন