সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

৩০ হাজার ৮শ শ্রমিক নেবে ইতালি, এবার কোটা নেই বাংলাদেশের

 Thu, Apr 11, 2019 10:01 PM
 ৩০ হাজার ৮শ শ্রমিক নেবে ইতালি, এবার কোটা নেই বাংলাদেশের

এশিয়া খবর ডেস্ক:: বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতালি সরকার ৩০ হাজার ৮শ পঞ্চাশ জন শ্রমিক নেবে।

 প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে সিজনাল ও নন সিজনাল ভিসায় এসে শ্রমিকরা কাজ করার সুযোগ পায় ইতালিতে।

এরমধ্যে উল্লেখযোগ্য, কৃষি, স্বনির্ভর, অধস্তন সিজনাল চাকরি এবং পর্যটন হোটেলসহ অন্যান্য খাতে শ্রমিক নেয় ইতালি।

মঙ্গলবার (৯ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল (মিনিসতেরো দেল ইনতেরনো) ওয়েবসাইটে শ্রমিক সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করে শ্রমিক আনার ব্যাপারে নিশ্চিত করা হয়।

মন্ত্রণালয়সুত্রে জানা যায়, কয়েকটি ধাপে এসব শ্রমিকরা ইতালি আসতে পারবে।

বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকরা সিজনাল ভিসায় আসার সুযোগ পেলেও এ বছরও বাংলাদেশের জন্য কোনো কোটা রাখেনি ইতালি সরকার। এনিয়ে প্রায় সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন শ্রমিক প্রবেশ করতে পারছেনা ইতালিতে।

বাংলাদেশি শ্রমিকরা ইতালি সরকারের নিয়মনীতি না মানার কারনে ব্লাক লিস্টে রাখা হয় বাংলাদেশকে।

যার ফলে সাত বছর ধরে বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল ভিসায় আসার সুযোগটা হাতছাড়া হয়। অন্যদিকে কুটনৈতিকভাবে এর কোন সুরাহা করতে পারেনি ইতালিতে নিয়োজিত রোম বাংলাদেশ দূতাবাস ও মিলান কনসাল জেনারেল অফিস।

ফলে প্রতি বছর ৩শ বাংলাদেশি শ্রমিক সিজনাল ভিসা থেকে বঞ্চিত হচ্ছে। এতে করে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ অনেকটা ক্ষতি হচ্ছে।
প্রবাসী বাংলাদেশিরা মনে করেন কূটনৈতিক আলোচনা দুর্বল বলেই সাত বছর ধরে সিজনাল ভিসায় কোন বাংলাদেশি আসতে পারছেনা ইতালিতে। এর ফলে বাংলাদেশ সরকারের রেমিট্যান্স অনেক কমেছে। প্রবাসী বাংলাদেশিরা আশা করেন খুব শীঘ্রই এ সমস্যা সমাধানে সরকার শক্তিশালী ভূমিকা রাখবে। ১১ এপ্রিল থেকে আবেদন অনলাইনে পাওয়া যাচ্ছে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন