সদ্য সংবাদ

  করোনা পরীক্ষার সিরিয়াল পেলেন দেড় মাস পর!  গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সুপারিশ অগ্রহণযোগ্য : ক্যাব  কোয়ারেনটাইনে নায়িকা রাধিকা   করোনা: সরকারি প্রতিষ্ঠানের জন্য ১ সরকারি প্রতিষ্ঠানের জ৮ স্বাস্থ্যবিধি নির্দেশনা   করোনা আক্রান্ত ৩০ ভাগ রোগীর চিকিৎসা দিতে পারছে না সরকার: রিজভী  করোনা মোকাবেলায়: বাংলাদেশকে ৭৩২ মিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ   ৬১ লাশ দাফনের পর করোনায় আক্রান্ত নারায়ণগঞ্জের ‘বীর’ কাউন্সিলর খোরশেদ  ইসরাইলি বাহিনীর হাতে আটক আল-আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম   দেশের এই ক্রান্তিকালে স্বেচ্ছাচারিতা গভীর উদ্বেগজনক: টিআইবি   সিদ্ধিরগঞ্জের বোমা ও ইয়াবাসহ নাদিরা গ্রেপ্তার   পঞ্চগড়ের দুগ্ধ খামারিদের করুণ দশা   ঝিনাইদহ করোনা উপসর্গ নিয়ে ঢাকা ফেরত যুবকের মৃত্যু!   ৩১ মে ফেসবুক লাইভে এসএসসির ফল জানাবেন শিক্ষামন্ত্রী  বাস চলাচলে সরকারের ১২ শর্ত   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার বিচার চায় বাংলাদেশ   পঞ্চগড়ে করোনায় আক্রান্তদের মধ্যে ১০ জন সুস্থ হয়েছেন   ঝিনাইদহে ঘুর্ণিঝড় আম্পানে ২ লাখ ২৭ হাজার চাষী ক্ষতিগ্রস্থ!  শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের ফাঁদ   করোনা: দেশে ২৪ ঘণ্টায় শনাক্তের নতুন রেকর্ড ২৫২৩ জন , মৃত্যু ২৩   সিদ্ধিরগঞ্জ রসুলবাগে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু, আহত ৫

পঞ্চগড়ের আটোয়ারীতে ডেঙ্গু আক্রান্ত ২

 Wed, Jul 31, 2019 11:16 PM
পঞ্চগড়ের আটোয়ারীতে ডেঙ্গু আক্রান্ত ২

পঞ্চগড় প্রতিনিধি॥: এবার ডেঙ্গু আক্রান্ত রোগীরর খোঁজ মিলেছে পঞ্চগড়েও।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন দুইজন। চিকিৎসকরা বলছেন দুইজন রোগিই ঢাকা ডেঙ্গু আক্রান্ত হয়ে বাড়িতে এসেছে। হাসপাতালে ভর্তি হওয়ার পর দু’জনকেই উন্নত চিকিৎসার জন্য ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
ডেঙ্গু আক্রান্ত দু’জন হলেন আটোয়ারীর রাধানগর ইউপি’র গোবিন্দপুর গ্রামের শাহ আলমের পুত্র পাইলট (২০) ও একই উপজেলার মির্জাপুর ইউপি’র লক্ষীপুর গ্রামের নজিবর রহমানের পুত্র আশরাফুল (২০)। দ’ুজনই ঢাকায় গার্মেন্টসে কাজ করতেন।
এদিকে চারদিকে ডেঙ্গু ছড়িয়ে পড়লেও পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্ব্রগুলোতে ডেঙ্গু জ¦র সনাক্তকরণের কোন যন্ত্র নেই। ঢাকা থেকে বিভিন্ন জেলা শহরে ডেঙ্গু ছড়িয়ে পড়ায় জনমনে আতঙ্ক তৈরি হয়েছে। তবে এ বিষয়ে জেলা স্বাস্থ্য বিভাগ সচেতনতামূলক প্রচার কার্যক্রম হাতে নিয়েছে।
আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার হুমায়ুন কবীর বলেন, আমাদের এখানে যে দু’জন ডেঙ্গু রোগে ভর্তি হয়েছিলেন তাদের উন্নত চিকিৎসার জন্য ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তারা ঢাকা থেকে আক্রান্ত হয়ে এখানে ভর্তি হয়েছিলেন। আমি খোঁজ নিয়েছি তারা এখন অনেকটা ভাল আছেন।
পঞ্চগড়ের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা বলেন, হাসপাতালে যে সকল ডেঙ্গু সনাক্তকারী যন্ত্র ছিল তা মেয়াদ উত্তীর্ণ। ডেঙ্গু জ¦র সনাক্তকারী এনএস-১ ডিভাইস ক্রয়ের উদ্যোগ নিয়েছি। আশা করি বুধবার তা পেয়ে যাবো। তবে ডিভাইস সংকট থাকায় গণহারে পরীক্ষা করা সম্ভব হবে না। কেবলমাত্র চিকিৎসকরা যাদের পরীক্ষার জন্য পরামর্শ দিবেন তাদেরকেই পরীক্ষা করা হবে।
এছাড়া প্যাথলোজিস্ট না থাকায় রক্তের প্ল্যাটিলেট হাসপাতালে হয়না। তবে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে পরীক্ষা করা যায়। এছাড়া আমরা ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ে সচেতনতামূলক প্রচার অভিযান শুরু করেছি। সরকারী বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে সচেতনতামূলক ব্যানার, ফেস্টুন ও লিফলেট বিতরণ করা হবে।এদিকে বুধবার ডেঙ্গু সনাক্তের জন্য যন্ত্রটি কেনা হয়েছে বলে জানা গেছে।#

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন