সদ্য সংবাদ

 রাসিক কাউন্সিলর আরমানের বিরুদ্ধে টিসিবির পণ্য সরবরাহে অনিয়মের অভিযোগ  বেইলি রোডের অগ্নিকাণ্ড  অটো মালিক- শ্রমিক সমিতির চেক বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  উত্তরাঞ্চলের মাটিতে বাড়ছে অম্লত্ব, কমছে ফলন  চাকরি স্থায়ীকরণের দাবিতে নেসকো মিটার রিডারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি  রুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  ঈশ্বরদী রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  মল্লিকের চর শিক্ষা কল্যাণ ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ।  কচিকন্ঠের আসরের প্রতিনিধি সন্মেলন অনুষ্ঠিত।  গুজব মোকাবেলায় গণমাধ্যমকর্মীদের নিয়ে রাজশাহীতে সিজিএস’র কর্মশালা  রাজশাহী সাংবাদিক সংস্থার যাত্রা শুরু  শামীম ওসমান ১০ বছরেও শোধ করেনি বন্ধুর ২৬ লাখ টাকা।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের শিক্ষা বৃত্তির ফলাফল প্রকাশিত।  মল্লিকের চর শিক্ষা কল্যান ট্রাস্টের উদ্যোগে,মেধা শিক্ষা বৃত্তি প্রদান  রুয়েটে প্রথমবারের মতো ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন মিট’ অনুষ্ঠিত  ফল মার্কেটের দাবি রাজশাহীর ফল ব্যবসায়ীদের  নারায়ণগঞ্জকে মাদকমুক্ত করার অঙ্গীকার করলেন শামীম ওসমান  সংসদে কপিরাইট বিল পাস   কাস্টমসের ২৭০ কর্মকর্তাকে একযোগে বদলি  ভিয়েতনামে পৌঁছে ভারতের উদ্দেশে যা বললেন বাইডেন

বিক্ষোভের চতুর্থ দিনে ভয়াল ইরাক, নিহত ৪৬

 Fri, Oct 4, 2019 11:05 PM
বিক্ষোভের চতুর্থ দিনে ভয়াল ইরাক, নিহত ৪৬

এশিয়া খবর ডেস্ক:: বেকারত্ব ও দুর্নীতি নির্মূলের দাবিতে চার দিন ধরে বিক্ষোভ চলছে ইরাকে।

 প্রথম তিনদিনেই রক্তক্ষয়ী রূপ ধারণ করেছে বিক্ষোভটি। তিনদিনে ইরাকজুড়ে প্রায় ৩১ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এদিকে চতুর্থদিনে এসে ভয়াল হয়ে উঠেছে দেশটি। শুক্রবারের বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত হয়েছেন অন্তত ৪৬ জন বিক্ষোভকারী। পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন একশর বেশি মানুষ।

বেকারত্ব ও দুর্নীতি নির্মূল এবং সরকারি চাকরির দাবিতে চারদিন আগে রাজধানী বাগদাদের রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। এসময় তারা প্রেসিডেন্ট বারহাম সালিহের পদত্যাগের দাবিও তোলে। বিক্ষোভ দমনের জন্য বিশেষ দাঙ্গা পুলিশ নামায় ইরাক সরকার। পুলিশের সাথে সংঘর্ষে প্রথম দিনই অন্তত ১০ জন বিক্ষোভকারী প্রাণ হারান। পরবর্তী দুইদিনে মারা যান অন্তত ২১ জন। পরে বৃহস্পতিবার রাজধানী বাগদাদে কারফিউ জারি করা হয় প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির নির্দেশে। এতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে বাগদাদ ছাড়িয়ে দেশটির দক্ষিণাঞ্চলের শহরগুলোতে।

শুক্রবার এসে ভয়াল আকার ধারন করে বিক্ষোভটি। পুলিশ এদিন আন্দোলনকারীদের দিকে ব্যাপক হারে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। একইসঙ্গে বহু রাউন্ড আগ্নেয়াস্ত্র ব্যবহার করে তারা। এতে বাগদাদ ও দক্ষিণাঞ্চলের শহরগুলোতে অন্তত ৪৬ জনের মৃত্যু ঘটে। পুলিশের লাঠিচার্য, রাবার বুলেট ও আগ্নেয়াস্ত্রের শিকার হয়ে একশ জনেরও বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন এদিন।

প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি শুক্রবার সকালে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে একটি বক্তব্য দেন। বক্তব্যে তিনি বলেন, 'বিক্ষোভকারীদের বিক্ষোভের পেছনে যৌক্তিক কারণ আছে। কিন্তু, আমাদের বুঝতে হবে, রাতারাতি কোন সমাধান আনা সম্ভব নয়। সাময়িক কারফিউ জারি করার মত সিদ্ধান্ত গ্রহণ করা আমাদের জন্য কষ্টকর ছিল।' 'মাঝে মাঝেই বড় অসুখে তেতো ওষুধ লাগে' উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদেরকে দেশের সর্বত্র স্বাভাবিক জনজিবন নিশ্চিত করতে হবে, এবং সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

ইউপিআই

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন