সদ্য সংবাদ

  সিদ্ধিরগঞ্জ রসুলবাগে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু, আহত ৫  সীমিত আকারে চলবে গণপরিবহনও  ব্রিটেনে প্রথমবারের মতো ‘বিচারক’ হলেন মুসলিম নারী   ঝিনাইদহে মেডিকেল ছাত্রসহ নিহত তিন  মহামারী থেকে ‘বেঁচে আছি- এটাই বড় ঈদ’   ঝিনাইদহে মদসহ নাগরীক লীগ নেতা গ্রেফতার   সরকার লকডাউন ঘোষণা না করে বড় ভুল করেছে: ফখরুল  করোনা উপসর্গ নিয়ে কুয়েত প্রবাসীর মৃত্যু!  ছাত্রলীগ নেতার গুলিতে অষ্টম শ্রেনীর ছাত্র নিহত   স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস খোলা  নওগাঁ অসামাজিক কাজে রাজি না হওয়ায় স্ত্রীর মাথার চুল কাটলেন স্বামী   মালয়েশিয়া কারাবন্দি অভিবাসীদের ফেরত পাঠাবে মালয়েশিয়া  করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার দ্রুত বাড়ছে -ফখরুল  ভারতে এক খুন লুকাতে ৯ খুন!   দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১১৬৬, মৃত্যু ২১  করোনায় আক্রান্ত ৩৫৭৪ জন পুলিশ সদস্য   বলিউডে নাম লেখাতে যাচ্ছেন মিঠুন চক্রবর্তীর মেয় দিশানি  ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি   গণস্বাস্থ্য করোনা পরীক্ষা করবে, সবার জন্য উন্মুক্ত   চুমু দিয়ে গ্রে প্রেমিকাকেফতার ইরানি খেলোয়াড়

অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় বাড়ল আরও ১ মাস

 Thu, Oct 31, 2019 9:52 PM
অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় বাড়ল আরও ১ মাস

এশিয়া খবর ডেস্ক:: অনলাইনে ব্যবসা প্রতিষ্ঠানের মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধনের সময়

 আরও এক মাস বাড়ানো হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এর আওতায় নিবন্ধন করতে পারবেন ব্যবসায়ীরা। আগের সময় সীমা ছিল ৩১ অক্টোবর।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। এফবিসিসিআইসহ অন্যান্য ব্যবসায়ী সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে সময় বাড়ানো হয়েছে। এরপর সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে এনবিআর।

রাজস্ব বোর্ডের ভ্যাট বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা সমকালকে বলেন, ৩০ নভেম্বরের মধ্যে তের ডিজিটের ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নাম্বার বা ই-বিআইএন নিতেই হবে। যারা নেবে না, আমদানি-রপ্তানিসহ অন্যান্য ব্যবসায়িক কর্মকাণ্ড স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে তাদের।

ভ্যাট প্রকল্প অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত অনলাইনের আওতায় ভ্যাট নিবন্ধন নিয়েছে প্রায় ৮৩ হাজার ৫০০ প্রতিষ্ঠান। তবে এনবিআরের লক্ষ্য হচ্ছে কমপক্ষে দুই লাখ এর আওতায় আনা।

দুই বছর স্থগিত থাকার পর গত ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়। এ আইনে ব্যবসা প্রতিষ্ঠানের অনলাইনে ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হয়। নতুন নাম্বার ১৩ ডিজিটের। পুরোনো নাম্বার ছিল ৯ ডিজিটের। তেরো ডিজিট সংখ্যাকে ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নাম্বার বা সংক্ষেপে ই-বিআইএন বলা হয়। এটি ব্যবসায়ী বা করদাতাদের কাছে 'বিন' নামেই পরিচিত।

এনবিআর বলেছে, যে সব প্রতিষ্ঠান বা করদাতা নিবন্ধন নেবে না, তাদের ঋণপত্র ইস্যু করা হবে না। ফলে অন্যান্য ব্যাকিং কার্যক্রম ব্যাহত হবে। কাস্টমস স্টেশনে বিশেষ সফটওয়্যার এসআইকুডা সিস্টেম কার্যক্রম পরিচালনা করা যাবে না। কোনো সরকারি-বেসরকারি দপ্তরে দরপত্রে অংশ ও অনলাইনে মাসিক ভ্যাট রিটার্ন গ্রহণ করা হবে না। ফলে নিয়মিত ভ্যাট পরিশোধ করা যাবে ন

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন