সদ্য সংবাদ

 গাইবান্ধায় প্রথম আলো ট্রাষ্টের ত্রাণ বিতরণ   মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করলে দুই ডিসি   সাঘাটায় টাকা নিয়ে দলিল করে না দিয়ে উল্টো গাছ কর্তন  অস্ট্রেলিয়া থেকে সঙ্গা ও সপ্তক ফেরার পরই সমাহিত হবেন এন্ড্রু কিশোর  ঝিনাইদহে পথচারীদের মাঝে ট্রাফিক সার্জেন্ট মোস্তাফিজুর রহমানের মাস্ক বিতরণ  ঝিনাইদহে গাঁজাসহ আদালতে কর্মরত পুলিশ সদস্য আটক  ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো করোনায় আক্রান্ত   উপনির্বাচনের ব্যালটে ধানের শীষ না রাখার দাবি বিএনপির  ১৬ বছরেই মিলবে জাতীয় পরিচয়পত্র  কেনিয়ায় স্কুল শিক্ষাবর্ষ থেকে ২০২০ সাল ‘হাওয়া’   অনলাইন প্রতারক চক্রের মূল হোতা আটক  বাংলাদেশ থেকে ইতালির সব ফ্লাইট বন্ধ   তদন্তের স্বার্থে প্রকাশ করা যাচ্ছে না লঞ্চ দুর্ঘটনার কারণ : নৌপরিবহন প্রতিমন্ত্রী   রিজেন্ট হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।  নারায়ণগঞ্জ জেলা পিবিআই'র পুলিশ সুপার পদে মনিরুল ইসলামের যোগদান   কুড়িগ্রামের ডিসি সুলতানার বিরুদ্ধে আবারও তদন্ত হবে   রাজধানীর রিজেন্ট হাসপাতালে টেস্ট ছাড়াই করোনা পজিটিভ-নেগেটিভ সনদ  অতিরিক্ত পুলিশ সুপার মোশারফ হোসেন যোগ দিলেন নারায়ণগঞ্জে   রাত থেকেই আন্তর্জাতিক ফ্লাইটে আবারো নিষেধাজ্ঞা  এবার ভুটানের একটি অঞ্চল দাবি করছে চীন

বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

 Wed, Nov 20, 2019 12:04 AM
বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

এশিয়া খবর ডেস্ক:: ব্যক্তিশ্রেণির গ্রাহক পর্যায়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর গৃহায়ন ঋণের সীমা বাড়ানো হয়েছে।

এখন থেকে একক ব্যক্তি পর্যায়ে ব্যাংকগুলো সর্বোচ্চ ২ কোটি টাকা ঋণ দিতে পারবে। মোট ঋণের মধ্যে ব্যাংক দিতে পারবে ৭০ শতাংশ এবং গ্রাহককে দিতে হবে ৩০ শতাংশ।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আগে ব্যাংকগুলো এ খাতে একক ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা ঋণ দিতে পারত। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ঋণের এ সীমা চালু করা হয়েছিল। প্রায় ৫ বছর পর কেন্দ্রীয় ব্যাংক এ খাতে ঋণসীমা ৮০ লাখ টাকা বাড়াল। তবে ব্যাংক-গ্রাহক ঋণের অনুপাত অপরিবর্তিত রাখা হয়েছে।

সার্কুলারে বলা হয়, আবাসন খাতের নির্মাণসামগ্রী, জমি ও অন্যান্য উপকরণের দাম বাড়ার কারণে বাড়ি নির্মাণ বা ফ্ল্যাটের দাম বেড়েছে। একই সঙ্গে ভোক্তাদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। এসব বিবেচনায় গৃহায়ন খাতে একক ব্যক্তি ঋণসীমার পরিমাণ বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ বিধান শুধু ভোক্তা ঋণ নীতিমালার আওতায় বিতরণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অন্য খাতের ঋণের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন