সদ্য সংবাদ

 সংকট মোকাবেলায় ২০ লাখ পাসপোর্ট কিনছে সরকার  মধুচন্দ্রিমায় নার্ভাস মিথিলা!  কারাগারেই থাকতে হচ্ছে খালেদা জিয়াকে  বিএনপি কর্মী ভেবে পুলিশকে পেটালেন ওসি  দেশের রাজনীতিতে স্থায়ী সংঘাত সৃষ্টি হল: মির্জা ফখরুল   থানায় যুবলীগ নেতার জন্মদিন পালন করা সেই ওসি মোস্তফাকে প্রত্যাহার  চাটখিলে স্কুল ছাত্রীকে ধর্ষনের চেষ্টা ,গ্রেফতার ২  আসামে কারফিউ ভেঙে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ৩   এবার স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফর স্থগিত  গোপালগঞ্জস্থ কোটালীপাড়া সমিতি'র সভাপতি জলিল খান, সম্পাদক গোলাম হায়দার  রেলের সকল ভূ-সম্পত্তি অবৈধ দখলমুক্ত করা হবে  রংপুরে দিনব্যাপী ‘আঁশকল’ যন্ত্র ব্যবহারের অভিজ্ঞতা বিনিময় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত  পঞ্চগড়ে কেয়ারটেকারের বিরুদ্ধে পৈত্তিক বাড়ী ও জমি দখলের অভিযোগ  ঝিনাইদহ পৌরসভায় পাইলট প্রকল্পের কাজ বাস্তবায়নে মতবিনিময় ও প্রশিক্ষণ কর্মশালা  ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের করুণ দশা, ১৯৪ টাকার উৎপাদিত চিনি বিক্রি হচ্ছে ৫৫ টাকায়  কালীগঞ্জে মাদ্রাসা ছাত্র জবাই করে হত্যা মামলায় গ্রেফতার নেই, হতাশ পরিবার ও এলাকাবাসি!  রংপুরকে গুড়িয়ে দিয়ে উড়ন্ত সূচনা করল কুমিল্লা  কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১, দগ্ধ ২৮  আমরা এখনও বিচার বিভাগকে বিশ্বাস করি: রিজভী  মিয়ানমারকে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে হবে: মিলার

বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

 Wed, Nov 20, 2019 12:04 AM
বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

এশিয়া খবর ডেস্ক:: ব্যক্তিশ্রেণির গ্রাহক পর্যায়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর গৃহায়ন ঋণের সীমা বাড়ানো হয়েছে।

এখন থেকে একক ব্যক্তি পর্যায়ে ব্যাংকগুলো সর্বোচ্চ ২ কোটি টাকা ঋণ দিতে পারবে। মোট ঋণের মধ্যে ব্যাংক দিতে পারবে ৭০ শতাংশ এবং গ্রাহককে দিতে হবে ৩০ শতাংশ।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আগে ব্যাংকগুলো এ খাতে একক ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা ঋণ দিতে পারত। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ঋণের এ সীমা চালু করা হয়েছিল। প্রায় ৫ বছর পর কেন্দ্রীয় ব্যাংক এ খাতে ঋণসীমা ৮০ লাখ টাকা বাড়াল। তবে ব্যাংক-গ্রাহক ঋণের অনুপাত অপরিবর্তিত রাখা হয়েছে।

সার্কুলারে বলা হয়, আবাসন খাতের নির্মাণসামগ্রী, জমি ও অন্যান্য উপকরণের দাম বাড়ার কারণে বাড়ি নির্মাণ বা ফ্ল্যাটের দাম বেড়েছে। একই সঙ্গে ভোক্তাদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। এসব বিবেচনায় গৃহায়ন খাতে একক ব্যক্তি ঋণসীমার পরিমাণ বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ বিধান শুধু ভোক্তা ঋণ নীতিমালার আওতায় বিতরণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অন্য খাতের ঋণের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন