সদ্য সংবাদ

 মৌলবাদী শুধু মুসলিম নয়, হিন্দু-খ্রিস্টানরাও হতে পারে :পুলিশ সুপার জায়েদুল  বন্দর ঘাটে ছাত্রলীগ নেতা খান মাসুদের মাসে ১০ লাখ টাকা চাঁদাবাজি  চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা বিস্ফোরণ, পুলিশ সহ দগ্ধ ৩  দিল্লিতে মুসলিম নির্যাতনের প্রতিবাদে ঢাকায় বিশাল বিক্ষোভ   ‘থার্ড ক্লাস’ মেয়ে শাবনূর  চীনের বাইরে ৫৩টি দেশে ভয়াবহ করোনাভাইরাস, মৃত ৭০  ‘১১ বছর পর জানতে পারলাম আমায় বন্ধ্যা করে দিয়েছে'   তেঁতুলিয়ায় নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ শীর্ষক সেমিনার  কোনো অঘটন ঘটলে দায় কিন্তু সরকারের: মওদুদ   দিল্লির সমস্যা সমাধান করুন: ভারতকে ওবায়দুল কাদের  মেহেরপুরে ফুটবল এসোসিয়েশনের সহ-সভাপতি নির্বাচিত  মেহেরপুর আঞ্চলিক ইজতেমা’র দ্বিতীয় দিনে মুসল্লীর ঢল  দিল্লিতে মুসলমানদের ওপর হামলার সময় পুলিশের নিষ্ক্রীয়তায় উদ্বেগ  কালকিনিতে তিন শতাধিক শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে স্কুল ব্যাগ ও ড্রেস বিতরণ  পঞ্চগড়ে কাঁচা চা পাতার মূল্য নির্ধারণে সভা অনুষ্ঠিত  বঙ্গবন্ধুর কারণে আমরা স্বাধীনতা পেয়েছি   স্বামী-স্ত্রী দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল, কোল থেকে পড়ে কয়লা হয়ে যায় রুশদি  রাজধানীর আবাসিক হোটেলগুলোতে বাড়ছে অসামাজিক কার্যকলাপ   দিল্লির দাঙ্গায় ৩৪ জন নিহত, মন ভেঙেছে শেবাগ-যুবরাজদের   ঘর-বাড়ি হারিয়ে পালাচ্ছেন দিল্লির মুসলমানরা

পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রী সেলসিয়াস

বয়ে যেতে পারে মৃদু ও মাঝারি শৈত্য প্রবাহ

 Sat, Dec 7, 2019 8:28 PM
পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রী সেলসিয়াস

পঞ্চগড় থেকে মো. কামরুল ইসলাম কামু: শীতের তীব্রতা প্রতিদিনই বাড়ছে। উত্তর-পশ্চিমের পাহাড়ি বাতাসের কারণে কনকনে শীত পড়েছে পঞ্চগড়ে। উত্তরপ্রান্তে অবস্থিত বাংলাদেশের সর্বশেষ জেলা পঞ্চগড়। প্রায় দশ লাখ জনগোষ্ঠীর বসবাস এ জেলায়। এ জনগোষ্ঠীর অধিকাংশ মানুষ দরিদ্র ও অসচ্ছল। এদের মধ্যে গরম কাপড় কেনার সামর্থ্য খুব কম মানুষেরই আছে। ফলে কনকনে এ শীতে এসব অসচ্ছল ও দরিদ্র মানুষকে শীত নিবারনের জন্য অবর্ণনীয় কষ্ট পোহাতে হচ্ছে। ক’দিন ধরে তাপমাত্রা কমতে শুরু করেছে।

সীমান্তবেষ্টিত জেলা পঞ্চগড়। হিমালয়ের পাদদেশে অবস্থান হওয়ায় এবং বাতাস সরাসরি এর উপর দিয়ে প্রবাহিত হওয়ায় এ জেলায় শীতের তীব্রতা বেশী বলে জানিয়েছে তেতুঁলিয়া আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর জানায়, বর্ষাকালে দক্ষিলাঞ্চল থেকে বাতাস আসে। এতে জলীয় বাষ্প সৃষ্টি হয় এবং এর ফলে বৃষ্টিপাত হয়ে থাকে। শীতকালে হিমালয়ের বাতাস বয়ে যাওয়ায় কুয়াশা ও শীতের তীব্রতা বাড়ে। তেতুঁলিয়া আবহায়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রহিদুল ইসলাম বলেন, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রী সেলয়িাস এবং ৬ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে; যার প্রভাবে ডিসেম্বর মাসের শেষের দিকে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে পঞ্চগড়ের উত্তর-পশ্চিমে পাহাড়ের অবস্থান হওয়ার কারণে আগেই শীতের আগমন ঘটে এখানে। প্রায় এক মাস ধরে দেশের সর্বোচ্চ শীত পঞ্চগড়ে। হিমালয় ঘেঁষা পঞ্চগড়ে শনিবার (৭ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া দেশের অভ্যন্তরে এবছর কিছুটা কম তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে। তা-ও মাত্র ১ থেকে ২ দিন। এরপর কুড়িগ্রামের রাজারহাটে। গত ২ ডিসেম্বর রাজারহটে তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রী সেলসিয়াস। রহিদুল ইসলাম বলেন, পঞ্চগড়ে শীত আসবেও আগে যাবেও দেরীতে। বর্তমান শীতে বিকাল ৫.৩০ মিনিটের পর কুয়াশার সাথে শীত পড়বে এবং পরদিন সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত এ শীতের প্রভাব পড়বে এ এলাকায়। এদিকে জেলা প্রশাসনের একটি সূত্র জানায়, শীতার্ত মানুষের জন্য সরকারিভাবে এ পর্যন্ত জেলা কোঠায় ২৪ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। তবে এখনো বিতরণ কার্যক্রম শুরু করা হয়নি। 

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন