সদ্য সংবাদ

 এসপি জানতেন ওসি প্রদীপের ‘জলসা ঘরে’ চলত ভ’য়ংকর সব অপরাধ!  এবার রাজশাহী রেঞ্জ এসপির বিরুদ্ধে ব্যবসায়ীর চাঁদাবাজির মামলা  আড়াইহাজারে মার্কেটের ছাদে যুবকের গলাকাটা লাশ  সুশাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় টিআইবির নয় দফা  নির্বাচনে দলীয় টিকেট নিশ্চিত করেছেন ইলহান ওমর   ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়, পাঁচ পুলিশের বিরুদ্ধে মামলা   ওসি শিশিরের অপকর্ম তদন্তে পুলিশ হেডকোয়াটার্সের টিম বরিশালে   বাড়ার পর এবার স্বর্ণের দাম কমল   সিফাতের ভাষ্য: বাংলাদেশ কাম ডাউন, কাম ডাউন, এরপর গুলি..   মেজর সিনহা হত্যা মামলা: ১৬ আগস্ট গণশুনানি করবে তদন্ত কমিটি   মেজর সিনহার হত্যাকাণ্ড নিয়ে যা বললেন এমপি হারুন  বর্ধিত বাসভাড়া বাতিলের দাবিতে সীতাকুণ্ডে যাত্রী কল্যাণ সমিতির সমাবেশ  শৈলকুপায় প্রেমের ফাঁদে ফেলে ৬ মামলার আসামী গ্রেফতার   ঝিনাইদহে মোট আক্রান্ত ১২১৩ ও মৃত্যু ৪০ জন  পঞ্চগড়ে শিক্ষক নিয়োগে হাতিয়ে নিয়েছে ৩০ লাখ টাকা   মেজর সিনহার খুনী পুলিশ পরিদর্শক লিয়াকতের বিরুদ্ধে যত অভিযোগ  নিজের জন্ম শহরে ৫০টি ভেন্টিলেটর দিলেন মেসি   পুলিশের সংস্কার প্রয়োজন- এসপি মোহাম্মদ জায়েদুল আলম   নায়িকার শরীর নিয়ে মন্তব্য করে বিপাকে পরিচালক  সরকার পদত্যাগের পরও যে কারণে বিক্ষোভে উত্তাল বৈরুত

কুয়াশা পড়ছে মাঝ রাতে দিনে রোদ

সর্ব নিম্ম তাপমাত্রা পঞ্চগড়ে ডিগ্রী ৮ সেলসিয়াস

 Tue, Dec 10, 2019 6:29 PM
কুয়াশা পড়ছে মাঝ রাতে দিনে রোদ

পঞ্চগড় প্রতিনিধি॥: শীতের তীব্রতা প্রতিদিন বাড়ছে ।

উত্তর-পশ্চিমের পাহাড়ী বাতাসের কারনে কনকনে শীত পড়েছে পঞ্চগড়ে। উত্তর প্রান্তে অবস্থিত বাংলাদেশের সর্ব শেষ জেলা পঞ্চগড়। প্রায় দশ লাখ জনগোষ্ঠির বসবাস এ জেলায়। এই জনগোষ্ঠির অধিকাংশ মানুষ দরিদ্র ও অসচ্ছল। এদের মধ্যে গরম কাপড় কেনার সার্মথ্য খুব কম মানুষেরই আছে। ফলে কনকনে শীতে এসব অসচ্ছল ও দরিদ্র মানুষকে শীত নিবারন কষ্ট করতে হচ্ছে। কয়েকদিন ধরে তাপমাত্রা কমতে শুরু করেছে।

  সীমান্ত বেষ্টিত জেলা পঞ্চগড়। হিমালয়ের পাদদেশে যার অবস্থান হওয়ায় বাতাস সরাসরি পঞ্চগড়ে উপড় দিয়ে প্রবাহিত হওয়ার কারনে এই জেলায় শীতের তীব্রতা বেশী বলে জানিয়েছে তেতুঁলিয়া আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর জানায়, বর্ষাকালে দক্ষিনাঞ্চল থেকে বাতাস আসে। এতে জলীয় বাষ্প সৃষ্টি হয় এবং এতে বৃষ্টিপাত হয়ে থাকে। আর শীতকালে হিমালয়ের বাতাস বয়ে যাওয়ায় কুয়াশা ও শীতের তীব্রতা বাড়ে। পঞ্চগড়ের হিলিপোর্ট এলাাকার মফিকুল বলেন, রাতের প্রচন্ড শীত আবার দিনের রোদ আর অনেকটাই গরম।

তেতুঁলিয়া আবহায়া  অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রহিদুল ইসলাম বলেন, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রী সেলয়িাস এবং ৬ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াসে তাপমাত্রা ঘোরাফেরা করবে।   যার প্রভাবে  ডিসেম্বর মাসের শেষের দিকে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

তবে পঞ্চগড়ের উত্তর-পশ্চিমে পাহাড়ের অবস্থান হওয়ার কারনে আগেই শীতের আগমন ঘটে এখানে।  প্রায় এক মাস ধরে দেশের সর্বোচ্চ শীত পঞ্চগড়ে। হিমালয় ঘেঁষা পঞ্চগড়ে রোববার ( ৮ডিসেম্বর) দেশের সর্ব নিম্ম তাপমাত্রা ,৮ ডিগ্রী সেলসিয়াস। তিনি বলেন, এছাড়া  দেশের অভ্যন্তরে এ বছর কিছুটা কম তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে। তাও মাত্র ১ থেকে ২ দিন। এরপরে কুড়িগ্রামের রাজারহাটে । গত ২ ডিসেম্বর রাজারহটে তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রী সেলসিয়াস। রহিদুল ইসলাম বলেন, পঞ্চগড়ে শীত আসবে ও আগে যাবে ও দেরীতে। বর্তমান শীতে বিকেল ৫.৩০ মিনিটের পর কুয়াশার সাথে শীত পড়বে এবং পরদিন সকাল ৬ টা থেকে ৭ টা পর্যন্ত এই শীতের প্রভাব পড়বে এলাকায়।  রোববার সর্ব নিম্ম তাপমাত্রা ৮ ডিগ্রী থাকলেও দুপুরের পর তা কমে আসে। তখন ছিলো ২৩৭ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। তেতু৭লিয়া আবহাওয়া দপ্র জানানয়, রাত ১০ টা অথবা ১২ টার দিকে কুয়াশা থাকবে।

এদিকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল মান্নান জানান, শীর্তাত মানুষের জন্য  সরকারিভারে জেলার কৌঠায় ২১ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। তবে এখনো শীর্তাতদের মাঝে এসব কম্বল বিতরন কার্যক্রম শুরু হয়নি।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন