সদ্য সংবাদ

 সরকার ইভিএমের ওপর ভর করেছে: মির্জা ফখরুল  নায়িকা দেখতে পাঁচ রাত ফুটপাতে কাটালেন এক ভক্ত   রোহিঙ্গাদের সঙ্গে যা করা হয়েছে তা গণহত্যার শামিল: আইসিজে   দেশকে সন্ত্রাস-দুর্নীতিমুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী  বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী  মেহেরপুরে ফেনসিডিল রাখার দায়ে যুবকের জেল  মেহেরপুর শ্মশানঘাট মন্দিরে ৩ দিনব্যাপী কালী পূজা  ডুমুরিয়ায় এমপি পুত্রের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন  কালিয়াকৈরে তৃতীয় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি  রংপুরে নিবন্ধনকৃত শিশুদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ  পলাশে শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে অভিভাবকদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত  পঞ্চগড়ে কালেক্টরেট সহকারী সমিতি’র উদ্যোগে কর্মবিরতি ও সমাবেশ  কালিয়াকৈরে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত  পার্বতীপুরে পল্লীশ্রী’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত  রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে  বাংলাদেশের নতুন বোলিং কোচ ওয়েস্ট ইন্ডিজের গিবসন  সিদ্ধিরগঞ্জে হত্যা মামলার পলাতক আসামি শরীফ গ্রেফতার  বিমানে লাগেজ হারালে বা নষ্ট হলে কেজি প্রতি লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ  ৯ লাখ নারী কর্মী বিদেশে গেছেন: প্রবাসী কল্যাণ মন্ত্রী  ফতুল্লায় ধর্ষককে ছেড়ে দেওয়া যুবলীগ নেতা শ্যামল গ্রেফতার

কুয়াশা পড়ছে মাঝ রাতে দিনে রোদ

সর্ব নিম্ম তাপমাত্রা পঞ্চগড়ে ডিগ্রী ৮ সেলসিয়াস

 Tue, Dec 10, 2019 6:29 PM
কুয়াশা পড়ছে মাঝ রাতে দিনে রোদ

পঞ্চগড় প্রতিনিধি॥: শীতের তীব্রতা প্রতিদিন বাড়ছে ।

উত্তর-পশ্চিমের পাহাড়ী বাতাসের কারনে কনকনে শীত পড়েছে পঞ্চগড়ে। উত্তর প্রান্তে অবস্থিত বাংলাদেশের সর্ব শেষ জেলা পঞ্চগড়। প্রায় দশ লাখ জনগোষ্ঠির বসবাস এ জেলায়। এই জনগোষ্ঠির অধিকাংশ মানুষ দরিদ্র ও অসচ্ছল। এদের মধ্যে গরম কাপড় কেনার সার্মথ্য খুব কম মানুষেরই আছে। ফলে কনকনে শীতে এসব অসচ্ছল ও দরিদ্র মানুষকে শীত নিবারন কষ্ট করতে হচ্ছে। কয়েকদিন ধরে তাপমাত্রা কমতে শুরু করেছে।

  সীমান্ত বেষ্টিত জেলা পঞ্চগড়। হিমালয়ের পাদদেশে যার অবস্থান হওয়ায় বাতাস সরাসরি পঞ্চগড়ে উপড় দিয়ে প্রবাহিত হওয়ার কারনে এই জেলায় শীতের তীব্রতা বেশী বলে জানিয়েছে তেতুঁলিয়া আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর জানায়, বর্ষাকালে দক্ষিনাঞ্চল থেকে বাতাস আসে। এতে জলীয় বাষ্প সৃষ্টি হয় এবং এতে বৃষ্টিপাত হয়ে থাকে। আর শীতকালে হিমালয়ের বাতাস বয়ে যাওয়ায় কুয়াশা ও শীতের তীব্রতা বাড়ে। পঞ্চগড়ের হিলিপোর্ট এলাাকার মফিকুল বলেন, রাতের প্রচন্ড শীত আবার দিনের রোদ আর অনেকটাই গরম।

তেতুঁলিয়া আবহায়া  অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রহিদুল ইসলাম বলেন, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রী সেলয়িাস এবং ৬ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াসে তাপমাত্রা ঘোরাফেরা করবে।   যার প্রভাবে  ডিসেম্বর মাসের শেষের দিকে মৃদু থেকে মাঝারি আকারে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। 

তবে পঞ্চগড়ের উত্তর-পশ্চিমে পাহাড়ের অবস্থান হওয়ার কারনে আগেই শীতের আগমন ঘটে এখানে।  প্রায় এক মাস ধরে দেশের সর্বোচ্চ শীত পঞ্চগড়ে। হিমালয় ঘেঁষা পঞ্চগড়ে রোববার ( ৮ডিসেম্বর) দেশের সর্ব নিম্ম তাপমাত্রা ,৮ ডিগ্রী সেলসিয়াস। তিনি বলেন, এছাড়া  দেশের অভ্যন্তরে এ বছর কিছুটা কম তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে। তাও মাত্র ১ থেকে ২ দিন। এরপরে কুড়িগ্রামের রাজারহাটে । গত ২ ডিসেম্বর রাজারহটে তাপমাত্রা ছিলো ১২ ডিগ্রী সেলসিয়াস। রহিদুল ইসলাম বলেন, পঞ্চগড়ে শীত আসবে ও আগে যাবে ও দেরীতে। বর্তমান শীতে বিকেল ৫.৩০ মিনিটের পর কুয়াশার সাথে শীত পড়বে এবং পরদিন সকাল ৬ টা থেকে ৭ টা পর্যন্ত এই শীতের প্রভাব পড়বে এলাকায়।  রোববার সর্ব নিম্ম তাপমাত্রা ৮ ডিগ্রী থাকলেও দুপুরের পর তা কমে আসে। তখন ছিলো ২৩৭ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। তেতু৭লিয়া আবহাওয়া দপ্র জানানয়, রাত ১০ টা অথবা ১২ টার দিকে কুয়াশা থাকবে।

এদিকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল মান্নান জানান, শীর্তাত মানুষের জন্য  সরকারিভারে জেলার কৌঠায় ২১ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। তবে এখনো শীর্তাতদের মাঝে এসব কম্বল বিতরন কার্যক্রম শুরু হয়নি।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন