সদ্য সংবাদ

 করোনার টিকা নিলেন সাংবাদিক ও মানবিক যোদ্ধা মান্নান ভূঁইয়া   সিদ্ধিরগঞ্জ সানারপাড়ে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় আহত ১  ডিএমপির মিডিয়া শাখার নতুন মুখপাত্র ডিসি ফারুক হোসেন   সাত টাকায় চিকিৎসা দেবে গণস্বাস্থ্য: ডা. জাফরুল্লাহ চৌধুরী   জিম্বাবুয়ের কাছে হারলো বাংলাদেশ   চট্টগ্রামে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিকিৎসক গ্রেপ্তার  স্বামীর অশ্লীল ভিডিও নিয়ে যা বললেন শিল্পা  ‘কঠোর লকডাউনে কারো পৌষ মাস কারো সর্বনাশ’   ভারতে সর্বোচ্চ নম্বর পেয়ে মুসলিম ছাত্রীর ইতিহাস   না.গঞ্জে কঠোর বিধি-নিষেধ বাস্তবায়নে মাঠে প্রশাসন  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা নিলে আজীবন সুরক্ষা!  বিক্রি করতে না পেরে চামড়ায় সয়লাব রাস্তা, উৎকট গন্ধ  নতুনধারার মাস্ক ও স্যানিটাইজার কেন্দ্র উদ্বোধন   সাংবাদিক রিজভী আহমেদের উপর সন্ত্রাসী হামলা!   জাহেদী ফাউন্ডেশনের উদ্যোগে গরীব ও দুস্থদের মাঝে মাংস ও টাকা বিতরণ  সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত  পদ্মা সেতুর পিলারে ধাক্কা, ফেরির মাস্টার বরখাস্ত  যুবলীগ নেতা আকবর আলীর ঈদ শুভেচ্ছা  মুসলিম রীতিতে বিয়ে করে বিপদে ভারতীয় ক্রিকেটার   চীন থেকে রাতে আসছে আরও ২০ লাখ সিনোফার্মের টিকা

ব্রণের সমস্যা? ব্রণ, ফুসকুড়ি দেখা দিয়েছে?

নিত্য অভ্যাসের কারণেও মুখে ব্রণ হতে পারে

 Sat, Dec 14, 2019 8:20 PM
ব্রণের সমস্যা? ব্রণ, ফুসকুড়ি দেখা দিয়েছে?

এশিয়া খবর ডেস্ক: সাধারণ ত্বক পরিচর্যার ভুল ছাড়াও নিত্য অভ্যাসের কারণে মুখে ব্রণ হতে পারে। সঠিক প্রসাধনী ব্যবহার না করার কারণে অনেক সময় ব্রণেসহ ত্বকে নানান সমস্যা দেখা দেয়। অনেকেই দিনের পর দিন একই পণ্য ব্যবহার করেন। তবে মনে রাখতে হবে বয়সের সঙ্গে মানানসই প্রসাধনী ব্যবহার না করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই ত্বকের সমস্যায় রূপ-বিশেষজ্ঞের পাশাপাশি চর্মরোগ-বিশেষজ্ঞের পরামর্শও নেওয়া উচিত। ভুল প্রসাধনী ব্যবহার ছাড়াও প্রতিদিনের কিছু অভ্যাসের কারণে ত্বকে ব্রণ, ফুসকুড়ি দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এই বিষয়ে বিস্তারিত জানানো হলো- সাবান ব্যবহার: ভারতীয় ত্বক-বিশেষজ্ঞ ডা. নিবেদিতা দাদু জানান, সাবানে আছে তিকারক রাসায়নিক উপাদান। এতে থাকা সকল উপাদানই ত্বক পরিষ্কারে ভূমিকা রাখে না। ত্বকের সমস্যায় ত্বকের পিএইচ বা ক্ষারীয় অবস্থা মূল ভূমিকা পালন করে। সাধারণ সাবানে পিএইচের মাত্রা ৯ থেকে ১১, যা ত্বকে ারের মাত্রা বাড়ায় এবং সমস্যা সৃষ্টি করে। এই চিকিতসক সতর্ক করে দিয়ে বলেন, “মুখে সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকে জ্বালাপোড়া, অস্বস্তি ও ব্রণ দেখা দিতে পারে।” স্মার্ট ফোন: ভারতীয় কস্মেটোলজিস্ট ডা. করুণা মালহোত্রা বলেন, “স্মার্টফোন ত্বকে ‘ব্রেক আউট’ সৃষ্টি করতে পারে। মোবাইলের পেছনের অংশ ও স্ক্রিনে থাকা ব্যাক্টেরিয়া মুখের সংস্পর্শে এসে নানান রকম দাগছোপ ও ব্রণ সৃষ্টি করে। বার বার মুখে হাত দেওয়া: অপরিষ্কার হাতে বার বার মুখে হাত দিলে ত্বকে নানান রকমের সমস্যা দেখা দেয়। ডা. নিবেদিতা বলেন, “মুখে বারবার হাত দিলে তেল, ময়লা, জীবাণু ত্বকের সংস্পর্শে আসে। এছাড়াও মাথায় ব্যবহৃত প্রসাধনী মুখের সংস্পর্শে এসে লোমকূপ বন্ধ করে দেয়। ফলে ত্বকে ব্রণ দেখা দিতে পারে।” তাই যারা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে এসব অভ্যাস পরিবর্তন, মোবাইল ফোন ব্যবহারে সাবধানতার পাশাপাশি ত্বকের জন্য মানানসই পণ্য ব্যবহারে সচেতন হওয়ার প্রয়োজন বলে মনে করেন এই ত্বক-বিশেষজ্ঞ। 

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন