সদ্য সংবাদ

 হেলিকপ্টারে চড়া মানবপাচারকারী কেসমত ধরা খেলেন!  ভারতের রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পের নৈশভোজে শুয়োরের মাংস   পাপিয়ার পাপের বিষয়ে প্রধানমন্ত্রী জানতেন: ওবায়দুল কাদের  লুট হওয়া বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার, ছাত্রলীগ নেতসহ গ্রেফতার ৩   নবীনগরে মাদ্রাসার ছাত্রীর রহস্যজনক মৃত্যু, অধ্যক্ষসহ চার শিক্ষক গ্রেফতার   অনেকেই ব্যাংক করেন জনগণের টাকা লুটের জন্য: অ্যাটর্নি জেনারেল   মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারাকের জীবন-কর্ম   দুদকের প্রতি আস্থাহীনতা, ১৬ দফা সুপারিশ টিআইবির  এমন বন্ধু মোদি আর কাউ‌কে পা‌বেন না -ট্রাম্প  কসবায় দু’দিন ব্যাপী শিশুমেলা অনুষ্ঠিত  কালিয়াকৈরে লিজ বাতিলের দাবিতে মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন  রংপুরের চন্দনপাটে মাদ্রাসা ও এতিমখানায় ওয়াশব্লক উদ্বোধন   নতুন করে আরেকটি বাবরি মসজিদ নির্মাণ হবে।  ঢাকার দুই সিটি নির্বাচনেও ইসি ব্যর্থ: সুজন  বঙ্গবন্ধুর সব ভাষণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বই   ৫ কারণে নায়ক সালমান শাহর ‘আত্মহত্যা’: পিবিআই   কুমিল্লায় শাড়ি ভাঁজে ৪০ হাজার পিস ইয়াবা  পদত্যাগের পর মাহাথির কেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী?  ব্লাকমেইল করে ৫ বছরে শত কোটি টাকার মালিক পাপিয়া দম্পতি!  প্রেসিডেন্ট ট্রাম্পের সফরেই দিল্লি রণক্ষেত্র, নিহত পুলিশ কর্মকর্তা

ট্রাম্পের অপসারণ চেয়ে সিনেটে ডেমোক্র্যাটদের চিঠি

 Tue, Jan 21, 2020 10:16 PM
ট্রাম্পের অপসারণ চেয়ে সিনেটে ডেমোক্র্যাটদের চিঠি

এশিয়া খবর ডেস্ক:: যুক্তরাষ্ট্রে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে শিগগিরই শুরু হচ্ছে

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানি।

বিরোধীদল ডেমোক্রেটিক ও ক্ষমতাসীন রিপাবলিকান আইনজীবীদের যুক্তি-পাল্টাযুক্তি উপস্থাপনের মধ্যে মঙ্গলবার থেকে (বাংলাদেশ সময় রাত ১২টায়) শুরু হওয়ার কথা অভিশংসন লড়াই। এর মধ্যেই লিখিতভাবে ট্রাম্পের অপসারণ দাবি করেছেন ডেমোক্র্যাট নেতারা।

সোমবার সিনেটে একটি চিঠি জমা দেন তারা। চিঠিতে রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘যুক্তরাষ্ট্রের গণতন্ত্র এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ হিসেবে অভিহিত করা হয়েছে।

ট্রাম্পকে ক্ষমতায় রেখে দিলে আগামী দিনগুলোতে নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ চাইতে ভবিষ্যৎ নেতাদের উৎসাহিত করা হবে বলেও যুক্তি দেখান ডেমোক্র্যাটরা।

অন্যদিকে সোমবারই এর ঠিক বিপরীত বক্তব্যে ট্রাম্পের আইনজীবীরা তার বেকসুর খালাস চেয়েছেন। ট্রাম্প ভুল কিছু করেননি বলেই দাবি তাদের। ডেমোক্র্যাটরা ট্রাম্পকে আরেকবার নির্বাচিত হতে না দেয়ার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেছেন তারা।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ২টায় শুরু হওয়ার কথা রয়েছে ট্রাম্পের অভিশংসন শুনানি।

সিনেটররা শুনানিতে প্রতিনিধি পরিষদের আইনজীবী এবং হোয়াইট হাউসের আইনজীবী উভয় পক্ষেরই বক্তব্য শুনবেন। শোনা হবে প্রত্যক্ষদর্শীদের বক্তব্যও। বিচার প্রক্রিয়া দেখানো হবে টেলিভিশনে।

শুনানির পর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হবে কি না, তা নিয়ে ভোটাভুটির জন্য সিনেটররা পুরো একদিন সময় পাবেন। বিচার প্রক্রিয়া সপ্তাহে ছয়দিন করে চলবে (সোম থেকে শনিবার পর্যন্ত)। শুধু রোববার বাদ। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তা জানুয়ারির শেষনাগাদও চলতে পারে।

উদ্বোধনী যুক্তিতর্ক চলবে চারদিন। এ সময় ডেমোক্রেটিক হাউসের আইনপ্রণেতারা ট্রাম্পের বিরুদ্ধে যুক্তি দেবেন এবং প্রেসিডেন্টের আইনজীবীরা এর জবাব দেবেন।

১০০ আসনের সিনেটে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে গেলে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন হবে। কিন্তু সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যা মাত্র ৪৭। আর রিপাবলিকানদের সংখ্যা ৫৩ হওয়ায় ট্রাম্প খালাস পাবেন, এটি স্পষ্টই বোঝা যাচ্ছে।

তবে যদি ব্যতিক্রমী কিছু ঘটে যায়, ট্রাম্প দোষী সাব্যস্ত হয়ে যান, তাহলে সেক্ষেত্রে তার জায়গায় নতুন প্রেসিডেন্ট হতে পারেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন