সদ্য সংবাদ

 হেলিকপ্টারে চড়া মানবপাচারকারী কেসমত ধরা খেলেন!  ভারতের রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পের নৈশভোজে শুয়োরের মাংস   পাপিয়ার পাপের বিষয়ে প্রধানমন্ত্রী জানতেন: ওবায়দুল কাদের  লুট হওয়া বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার, ছাত্রলীগ নেতসহ গ্রেফতার ৩   নবীনগরে মাদ্রাসার ছাত্রীর রহস্যজনক মৃত্যু, অধ্যক্ষসহ চার শিক্ষক গ্রেফতার   অনেকেই ব্যাংক করেন জনগণের টাকা লুটের জন্য: অ্যাটর্নি জেনারেল   মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারাকের জীবন-কর্ম   দুদকের প্রতি আস্থাহীনতা, ১৬ দফা সুপারিশ টিআইবির  এমন বন্ধু মোদি আর কাউ‌কে পা‌বেন না -ট্রাম্প  কসবায় দু’দিন ব্যাপী শিশুমেলা অনুষ্ঠিত  কালিয়াকৈরে লিজ বাতিলের দাবিতে মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন  রংপুরের চন্দনপাটে মাদ্রাসা ও এতিমখানায় ওয়াশব্লক উদ্বোধন   নতুন করে আরেকটি বাবরি মসজিদ নির্মাণ হবে।  ঢাকার দুই সিটি নির্বাচনেও ইসি ব্যর্থ: সুজন  বঙ্গবন্ধুর সব ভাষণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বই   ৫ কারণে নায়ক সালমান শাহর ‘আত্মহত্যা’: পিবিআই   কুমিল্লায় শাড়ি ভাঁজে ৪০ হাজার পিস ইয়াবা  পদত্যাগের পর মাহাথির কেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী?  ব্লাকমেইল করে ৫ বছরে শত কোটি টাকার মালিক পাপিয়া দম্পতি!  প্রেসিডেন্ট ট্রাম্পের সফরেই দিল্লি রণক্ষেত্র, নিহত পুলিশ কর্মকর্তা

কালকিনিতে নিষিদ্ধ গাইড বই এর রমরমা বাণিজ্য

 Sat, Jan 25, 2020 9:08 PM
কালকিনিতে নিষিদ্ধ গাইড বই এর রমরমা বাণিজ্য

কালকিনি (মাদারীপুর) থেকে মোঃ জাফরুল হাসান: সরকারের নির্দেশনাকে তোয়াক্কা না করে মাদারীপুরের কালকিনিতে বিভিন্ন বইয়ের দোকানগুলোতে শুরু হয়েছে নিষিদ্ধ গাইড বই এর রমরমা বাণিজ্য। গত কয়েকদিন ধরে উপজেলা সদরসহ বিভিন্ন বই বিতান ও লাইব্রেরিগুলোতে এমন দৃশ্য দেখা গেছে।

সরেজমিন ও বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, সরকারি বই বিতরণের পর থেকে উপজেলার সদর বাজার, কলেজের সামনে, গোপালপুর হাট, সাহেবরামপুর বাজার, ফাঁসিয়াতলা হাট, মিয়ারহাট ও মোল্লারহাটসহ বেশ কিছু এলাকায় নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা ব্যবসা চালিয়ে আসছেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক জানান, কালকিনিতে উল্লিখিত বই বিতানগুলোতে ২য় শ্রেণীর অনুপম ও লেকচার গাইড বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪৫ টাকা পর্যন্ত। ৩য় শ্রেণীর অনুপম ও লেকচার গাইড বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকা, ৪র্থ শ্রেণীর অনুপম, লেকচার ও পাঞ্জেরি গাইড বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা পর্যন্ত। ৫ম শ্রেণীর লেকচার, অনুপম ও পাঞ্জেরি গাইড বিক্রি হচ্ছে ৪৬০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত। ৬ষ্ঠ শ্রেণীর অনুপম, লেকচার ও পাঞ্জেরি গাইড বিক্রি হচ্ছে ৫৭০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। ৭ম ও ৮ম শ্রেণীর লেকচার, অনুপম ও পাঞ্জেরি গাইড বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা পর্যন্ত। অবাধে নিষিদ্ধ গাইডবই বিক্রির কারণে কোমলমতি শিক্ষার্থীদের মেধা বিকাশ মারাত্মকভাবে তিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা থেকে রেহাই পাওয়ার জন্য ভুক্তভোগী সচেতন মহল বিভিন্ন বইবিতানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাহাবুবুর রহমান বলেন, গাইডবই বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। কোনো শিক্ষক এর সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে অবশ্যই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এখন দেশের বাইরে রয়েছেন। তিনি দেশে ফিরলে গাইডবই ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন