সদ্য সংবাদ

 করোনায় আক্রান্ত ৩৫৭৪ জন পুলিশ সদস্য   বলিউডে নাম লেখাতে যাচ্ছেন মিঠুন চক্রবর্তীর মেয় দিশানি  ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি   গণস্বাস্থ্য করোনা পরীক্ষা করবে, সবার জন্য উন্মুক্ত   চুমু দিয়ে গ্রে প্রেমিকাকেফতার ইরানি খেলোয়াড়  পোশাক কারখানা মালিকের কান্না আন্তর্জাতিক মাধ্যমে   করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি পুতুল   সিদ্ধিরগঞ্জের সানারপারে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৪   হরিণাকুন্ডু নাগরিক সেবা বন্ধ ঘোষণা ইউপি চেয়ারম্যানদের   ঝিনাইদহের ডালিয়া ফার্মে প্রতিদিন ফ্রি দুধ বিতরন   পাকিস্তানের করাচিতে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, নিহত ৩৭   করোনায় আক্রান্ত র‍্যাব ৪-এর অধিনায়ক  চাঁদ দেখা যায়নি। সৌদি আরবে ঈদুল ফিতর রবিবার  আশুলিয়ার আউকপাড়া মাদক ব্যবসায়ী ও চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি।  করোনার কারণে প্রবাসীদের ৮৭ শতাংশের আয়ের কোনো উৎস নেই  দুবাই সরকারকে ধন্যবাদ জানালেন ফিরে আসা সাংবাদিক এইচ ইমরান।  কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী

ভ্রমণ কর পরিশোধ করা যাবে অনলাইনে

শুরুতে চালু হয়েছে বেনাপোলসহ তিন বন্দরে

 Sat, Jan 25, 2020 9:52 PM
 ভ্রমণ কর পরিশোধ করা যাবে অনলাইনে

এশিয়া খবর ডেস্ক:: বিদেশে ভ্রমণের ক্ষেত্রে এতদিন ভ্রমণ কর ব্যাংকের মাধ্যমে

 ম্যানুয়ালি পরিশোধ করা হতো। এ জন্য মানুষকে দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকা ছাড়াও হয়রানির শিকার হতে হতো। এই কর আদায়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে (বিশেষত স্থলপথ ও জলপথে) অনলাইনে ভ্রমণ কর আদায় ব্যবস্থা চালু করছে এনবিআর। এ জন্য সার্ভিস চার্জ পরিশোধ করতে হবে সর্বোচ্চ ১০ টাকা।

শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে যশোরের বেনাপোল স্থলবন্দর এবং দর্শনা ও খুলনার ভোমরা ভ্যাট কমিশনারেট অফিসের এটি চালু করা হয়েছে। শিগগিরই দেশের অন্যান্য স্থল ও নৌ বন্দরে এ কার্যক্রম চালু করা হবে। অনলাইন ব্যবস্থায় এ কার্যক্রমে ভ্রমণ কর আদায়ের ব্যবস্থাটি দেখভাল করবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। সব ব্যাংকের ডেবিট, ক্রেডিট বা প্রি পেইড কার্ড ছাড়াও বিকাশ, রকেট ও ইউ ক্যাশসব মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে যে কোন জায়গা থেকে কর পরিশোধ করা যাবে। এছাড়া সোনালী ব্যাংকের যে কোন শাখার মাধ্যমেও এ অর্থ পরিশোধ করা যাবে।

বর্তমানে স্থল পথ ও জলপথে বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভ্রমণ কর যথাক্রমে ৫০০ ও ৮০০ টাকা। আর শিশুদের ক্ষেত্রে (৫ বছরের নিচে) তা অর্ধেক। অন্যদিকে বিমানে যাওয়ার ক্ষেত্রে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া ও আফ্রিকার ক্ষেত্রে ভ্রমণ কর আড়াই হাজার টাকা, সার্কভুক্ত দেশগুলোতে ৮০০ টাকা ও অন্যান্য দেশে ১ হাজার ৮০০ টাকা। শিশুদের ক্ষেত্রে এই কর প্রাপ্ত বয়স্কদের তুলনায় অর্ধেক।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন