সদ্য সংবাদ

 হেলিকপ্টারে চড়া মানবপাচারকারী কেসমত ধরা খেলেন!  ভারতের রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পের নৈশভোজে শুয়োরের মাংস   পাপিয়ার পাপের বিষয়ে প্রধানমন্ত্রী জানতেন: ওবায়দুল কাদের  লুট হওয়া বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার, ছাত্রলীগ নেতসহ গ্রেফতার ৩   নবীনগরে মাদ্রাসার ছাত্রীর রহস্যজনক মৃত্যু, অধ্যক্ষসহ চার শিক্ষক গ্রেফতার   অনেকেই ব্যাংক করেন জনগণের টাকা লুটের জন্য: অ্যাটর্নি জেনারেল   মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারাকের জীবন-কর্ম   দুদকের প্রতি আস্থাহীনতা, ১৬ দফা সুপারিশ টিআইবির  এমন বন্ধু মোদি আর কাউ‌কে পা‌বেন না -ট্রাম্প  কসবায় দু’দিন ব্যাপী শিশুমেলা অনুষ্ঠিত  কালিয়াকৈরে লিজ বাতিলের দাবিতে মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন  রংপুরের চন্দনপাটে মাদ্রাসা ও এতিমখানায় ওয়াশব্লক উদ্বোধন   নতুন করে আরেকটি বাবরি মসজিদ নির্মাণ হবে।  ঢাকার দুই সিটি নির্বাচনেও ইসি ব্যর্থ: সুজন  বঙ্গবন্ধুর সব ভাষণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বই   ৫ কারণে নায়ক সালমান শাহর ‘আত্মহত্যা’: পিবিআই   কুমিল্লায় শাড়ি ভাঁজে ৪০ হাজার পিস ইয়াবা  পদত্যাগের পর মাহাথির কেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী?  ব্লাকমেইল করে ৫ বছরে শত কোটি টাকার মালিক পাপিয়া দম্পতি!  প্রেসিডেন্ট ট্রাম্পের সফরেই দিল্লি রণক্ষেত্র, নিহত পুলিশ কর্মকর্তা

করোনাভাইরাস মোকাবিলা করা কঠিন, তথ্য দিল চীন

 Sun, Jan 26, 2020 10:43 PM
 করোনাভাইরাস মোকাবিলা করা কঠিন, তথ্য দিল চীন

এশিয়া খবর ডেস্ক:: করোনাভাইরাস আক্রান্ত মানুষের দেহে কোনো লক্ষণ দেখা দেওয়ার

 আগেই তা অন্যকে সংক্রমিত করতে পারে বলে চীনের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন। তারা বলছেন, করোনাভাইরাস এর আগের সার্স বা ইবোলা রোগের ভাইরাসের মতো নয়, এবং এটির মোকাবিলা করা কঠিন।

এর কারণ ব্যাখ্যা করে চীনের স্বাস্থ্য কমিশনের পরিচালক বলছেন, মানুষের দেহে এটি ঢোকার পর দু’সপ্তাহ পর্যন্ত কোনো লক্ষণ দেখা যায় না। কিন্তু তখনও এটা একজন থেকে আরেকজনে ছড়াতে পারে।

করোনাভাইরাসে চীনে এ পর্যন্ত দুই হাজার লোক সংক্রমিত হয়েছে এবং ৫৬ জনের মৃত্যু হয়েছে।

চীনা স্বাস্থ্যমন্ত্রী মা শিয়াওয়েই বলছেন, তাদের মনে হচ্ছে হচ্ছে যে ভাইরাসটির ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার ক্ষমতা বাড়ছে।

চীন জানায়, কোনো মানুষ এই ভাইরাসে সংক্রমিত হলে তার দেহে লক্ষণ দেখা দিতে দু'সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। তার আগে কোনো লোকই জানতে পারে না যে তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে কিনা। কিন্তু সেই অবস্থাতেও তার সংস্পর্শে আসা অন্য লোকরা সংক্রমিত হতে পারে।

এর আগে সার্স এবং ইবোলার মতো ভাইরাসের ক্ষেত্রে দেখা গেছে, আক্রান্ত ব্যক্তির শরীরে লক্ষণ দেখা দেওয়ার পরই কেবল সে আরেকজনকে সংক্রমিত করতে পারত। কিন্তু করোনাভাইরাস এদিক থেকে অনেক বেশি বিপজ্জনক এবং স্পষ্টতই এ ভাইরাস মোকাবিলা করা অনেক বেশি কঠিন ।

যেখান থেকে এই ভাইরাস ছড়ানো শুরু হয়েছিল সেই উহান শহর এখন অবরুদ্ধ। রাস্তায় কোনো ট্যাক্সি চলতেও দেখা যাচ্ছে না। যারা সংক্রমণ নিয়ে হাসপাতালে যেতে চাইছেন তাদের স্বেচ্ছাসেবকরা ব্যক্তিগত গাড়িতে করে হাসপাতালে নিয়ে যাচ্ছে।

ইতিমধ্যে চীনের অনেকগুলো শহর এবং চীনের বাইরে বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত লোক চিহ্নিত হয়েছে। এই দেশগুলো হচ্ছে জাপান, তাইওয়ান, নেপাল, ভিয়েতনাম, থাইল্যান্ড, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স।

জাপান সরকার ঘোষণা করেছে যে, উহান শহরে থাকা জাপানি নাগরিকদের কেউ দেশে ফিরে যেতে চাইলে তাদের নিয়ে যাবার ব্যবস্থা করা হবে।

চীনের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান শু ওয়েনবো বলছেন, বিজ্ঞানীরা সাফল্যের সঙ্গে করোনাভাইরাসের একটি প্রজাতি চিহ্নিত করতে পেরেছেন এবং এর একটি টিকা তৈরির জন্য কাজ করছেন।

খবর: বিবিসি বাংলা।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন