সদ্য সংবাদ

 হেলিকপ্টারে চড়া মানবপাচারকারী কেসমত ধরা খেলেন!  ভারতের রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পের নৈশভোজে শুয়োরের মাংস   পাপিয়ার পাপের বিষয়ে প্রধানমন্ত্রী জানতেন: ওবায়দুল কাদের  লুট হওয়া বিপুল পরিমাণ ইয়াবা উদ্ধার, ছাত্রলীগ নেতসহ গ্রেফতার ৩   নবীনগরে মাদ্রাসার ছাত্রীর রহস্যজনক মৃত্যু, অধ্যক্ষসহ চার শিক্ষক গ্রেফতার   অনেকেই ব্যাংক করেন জনগণের টাকা লুটের জন্য: অ্যাটর্নি জেনারেল   মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারাকের জীবন-কর্ম   দুদকের প্রতি আস্থাহীনতা, ১৬ দফা সুপারিশ টিআইবির  এমন বন্ধু মোদি আর কাউ‌কে পা‌বেন না -ট্রাম্প  কসবায় দু’দিন ব্যাপী শিশুমেলা অনুষ্ঠিত  কালিয়াকৈরে লিজ বাতিলের দাবিতে মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন  রংপুরের চন্দনপাটে মাদ্রাসা ও এতিমখানায় ওয়াশব্লক উদ্বোধন   নতুন করে আরেকটি বাবরি মসজিদ নির্মাণ হবে।  ঢাকার দুই সিটি নির্বাচনেও ইসি ব্যর্থ: সুজন  বঙ্গবন্ধুর সব ভাষণ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী সম্পাদিত বই   ৫ কারণে নায়ক সালমান শাহর ‘আত্মহত্যা’: পিবিআই   কুমিল্লায় শাড়ি ভাঁজে ৪০ হাজার পিস ইয়াবা  পদত্যাগের পর মাহাথির কেন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী?  ব্লাকমেইল করে ৫ বছরে শত কোটি টাকার মালিক পাপিয়া দম্পতি!  প্রেসিডেন্ট ট্রাম্পের সফরেই দিল্লি রণক্ষেত্র, নিহত পুলিশ কর্মকর্তা

পঞ্চগড়ে পাথর শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ, পৃথক দুই মামলা

আসামি অজ্ঞাতনামা ১০ হাজার, পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ মোতায়েন

 Mon, Jan 27, 2020 8:30 PM
পঞ্চগড়ে পাথর শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ, পৃথক দুই মামলা

পঞ্চগড় থেকে মোঃ কামরুল ইসলাম কামু: পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলার ভজনপুরে পাথর শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ ও নিহতের ঘটনায় পৃথক দু’টি মামলা দায়ের করা হয়েছে। পুলিশের কাজে বাধা প্রদান ও গাড়ি ভাংচুর এবং হত্যাকান্ডের ঘটনায় পৃথক দু’টি মামলা করা হয়।

গত রোববার (২৬ জানুয়ারি) মহাসড়কে পাথর শ্রমিকরা ভূ-গর্ভ থেকে পাথর উত্তোলনের দাবিতে ভজনপুর হাইওয়ে মহাসড়কে অবস্থান নেয়া ও অবরোধের চেষ্টা করলে এ অনাকাক্সিত ঘটনার সূত্রপাত হয়। এসময় পুলিশের সাথে সংঘর্ষে জুমার উদ্দিন (৬০) নামে এক পাথর শ্রমিক নিহত হন। এ ঘটনায় ৮ পুলিশ সদস্যসহ কমপক্ষে ২০ জন আহত হন। পুলিশ ও স্থানীয়রা জানায়, তেঁতুলিয়া উপজেলার ভজনপুর এলাকার পাথর শ্রমিকরা ভূ-গর্ভস্থ পাথর উত্তোলনের দাবিতে রোববার সকালে মহাসড়ক অবরোধ করে। পুলিশ যান চলাচল স্বাভাবিক করতে গেলে পাথর শ্রমিকদের সাথে তাদের সংঘর্ষ বাধে। এক পর্যায়ে পুলিশের উপর পাথর নিক্ষেপ করাসহ পুলিশের ৪টি গাড়ি ভাংচুর করে বিুব্ধ শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। এ ঘটনায় ৮ পুলিশসহ কমপক্ষে ২০ জন আহত হন। এদের মধ্যে গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নেয়ার পথে জুমার উদ্দিন (৬০) নামে এক পাথর শ্রমিক মারা যান। নিহতের বাড়ি উপজেলার ভজনপুর ইউনিয়নের গনাগছ গ্রামে। এদিকে আহতদের পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। গুরুতর আহত ৩ পাথর শ্রমিককে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়; এরা হলেন- আজির উদ্দীন (৩৫), শহিদুল (৪৫) ও ভোম্বল (৪৫)। স্থানীয়রা জানান, সকাল ৯টার পর থেকে সেখানে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। এরপর দুপুর আড়াইটার দিকে যান চলাচল স্বাভাবিক হয়। সোমবার (২৭ জানুয়ারি) সকালে নিহত জুমার উদ্দিনকে বিশেষ পুলিশি পাহারায় জানাযা শেষে তার গ্রামের বাড়িতে দাফন করা হয় বলে স্থানীয়রা জানান। এ ব্যাপারে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী রোববার বলেন, শ্রমিকরা অবৈধভাবে পাথর উত্তোলনের অন্যায় দাবিতে সড়ক অবরোধ করলে পুলিশ তাদের বাধা দেয়। এক পর্যায়ে শ্রমিকরা পুলিশের উপর ইটপাটকেল ও পাথর ছুড়ে। তারা পুলিশের গাড়িও ভাংচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারসেল ছুঁড়ে। এদিকে, হত্যা এবং পুলিশের কাজে বাধা প্রদান ও ভাংচুরের ঘটনায় পৃথক দ’ুটি মামলা হয়েছে। পুলিশের কাজে বাধা প্রদান ও গাড়ি ভাংচুরের ঘটনায় ৭০ জনের উপর নামসহ প্রায় ৫ হাজার অজ্ঞাতনামা ব্যক্তির নামে মামলা করা হয়েছে। অরপদিকে, হত্যা মামলায় অজ্ঞাতনামা প্রায় ৫ হাজার জনের নামে মামলা দায়ের করা হয়েছে বলে জানান তেতুঁলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জহুরুল হক। এ ঘটনার পর থেকে গ্রেফতার আতঙ্কে এলাকা ছাড়া শত শত পাথর শ্রমিক। পরিস্থিতি স্বাভাবিক রাখতে সোমবারও পুলিশ মোতায়েন ছিলো ভজনপুরে। অধিকাংশ দোকানপাট খোলেনি। জনসমাগম একেবারেই কম। এ বিষয়ে পাথর শ্রমিক, ব্যবসায়ী কেউই কথা বলতে চাননি।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন