সদ্য সংবাদ

  মালয়েশিয়া কারাবন্দি অভিবাসীদের ফেরত পাঠাবে মালয়েশিয়া  করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার দ্রুত বাড়ছে -ফখরুল  ভারতে এক খুন লুকাতে ৯ খুন!   দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১১৬৬, মৃত্যু ২১  করোনায় আক্রান্ত ৩৫৭৪ জন পুলিশ সদস্য   বলিউডে নাম লেখাতে যাচ্ছেন মিঠুন চক্রবর্তীর মেয় দিশানি  ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি   গণস্বাস্থ্য করোনা পরীক্ষা করবে, সবার জন্য উন্মুক্ত   চুমু দিয়ে গ্রে প্রেমিকাকেফতার ইরানি খেলোয়াড়  পোশাক কারখানা মালিকের কান্না আন্তর্জাতিক মাধ্যমে   করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আওয়ামী লীগের সাবেক এমপি পুতুল   সিদ্ধিরগঞ্জের সানারপারে সড়ক দুর্ঘটনায় নিহত ৩, আহত ৪   হরিণাকুন্ডু নাগরিক সেবা বন্ধ ঘোষণা ইউপি চেয়ারম্যানদের   ঝিনাইদহের ডালিয়া ফার্মে প্রতিদিন ফ্রি দুধ বিতরন   পাকিস্তানের করাচিতে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, নিহত ৩৭   করোনায় আক্রান্ত র‍্যাব ৪-এর অধিনায়ক  চাঁদ দেখা যায়নি। সৌদি আরবে ঈদুল ফিতর রবিবার  আশুলিয়ার আউকপাড়া মাদক ব্যবসায়ী ও চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি।  করোনার কারণে প্রবাসীদের ৮৭ শতাংশের আয়ের কোনো উৎস নেই  দুবাই সরকারকে ধন্যবাদ জানালেন ফিরে আসা সাংবাদিক এইচ ইমরান।

রোহিঙ্গা ইস্যুতে তদন্ত শুরু, সহযোগিতা করছে না মিয়ানমার

 Tue, Feb 4, 2020 10:54 PM
রোহিঙ্গা ইস্যুতে তদন্ত শুরু, সহযোগিতা করছে না মিয়ানমার

এশিয়া খবর ডেস্ক:: মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদেরকে

গণহত্যা করে মানবতাবিরোধী অপরাধ হয়েছে কি না সে বিষয়ে আনুষ্ঠানিক ভাবে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে এই ইস্যুতে মিয়ানমার আইসিসিকে কোনো রকম সহযোগিতা করছে না বলে অভিযোগ তুলেছে সংস্থাটি।

মঙ্গলবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিনিধিদলের নেতা ও আইসিসির কৌঁসুলি ফেতু বেনসুদার জ্যেষ্ঠ পরামর্শক ফাকিসো মোচোচোকো। নেদারল্যান্ডসের রাজধানী হেগে আদালতের প্রাক শুনানির প্রায় তিন মাসের শেষে তদন্তের এমন উদ্যোগের কথা জানালো আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

ফাকিসো মোচোচোকো বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত হবে। ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করতে এই তদন্ত শুরু হয়েছে।

তিনি বলেন, এই তদন্ত ইতোমধ্যে শুরু হয়েছে। তদন্তের ফলাফলগুলির মধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের স্বদেশে তাদের উপর একজন সাধারণ মানুষ থেকে সৈনিক পর্যন্ত যারা নির্যাতন চালিয়েছে তাদের অপরাধগুলো আলাদা আলাদা ভাবে তুলে ধরা হবে।


তবে চলমান এই তদন্তে মিয়ানমার তাদের সহযোগিতা করছে না বলে অভিযোগ করে মোচোচোকো বলেন, রোম সনদে সই না করাতে আইসিসিকে তদন্তে কোনো সহযোগিতা করছে না মিয়ানমার। আর তাদের এমন অসহযোগিতা হবে তদন্তের প্রক্রিয়ায় সবচেয়ে অন্যতম চ্যালেঞ্জ ।

আইসিসির কৌঁসুলির দপ্তরের এক প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে তদন্তের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিন

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন