সদ্য সংবাদ

  করোনা: প্রশান্ত মহাসাগরে ১০ মাস নৌকায় ভাসছে শিল্পী দল   রাজশাহী-৪: এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ   ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে রিট   স্পটে কাউকে পাওয়া না গেলে ধরে নেবেন তার চাকরি নেই: মেয়র তাপস   মতামত উপেক্ষা করে গণপরিবহন চালু কার স্বার্থে?  করোনায় তিন ভাগ হবে দেশ   মুন্সিগঞ্জে ইউএনওসহ নতুন করে ২৪ জন করোনা আক্রান্ত  লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: চার’শ মানুষকে লিবিয়ায় পাচারকারী হাজী কামাল গ্রেফতার  কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ   রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আসামি ফের হত্যা মামলায় গ্রেফতার  নারায়ণগঞ্জ জেলার করোনাজয়ী ১০১ পুলিশ সদস্যকে সংবর্ধনা দেয়া হবে কাল  ভারতের তাজমহলে বজ্রপাত, ভেঙে গেল দরজাও  ক্ষতিগ্রস্ত সুন্দরবনের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন পার্নো মিত্র  এবার ২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস  গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’   দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ৪০ জনের মৃত্যু, আক্রান্ত ২৫৪৫  বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান, পুর্বের ভাড়া বহাল রাখার দাবী যাত্রী কল্যাণ সমিতির   নবীনগরে সেই আমিরুল গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে  যাত্রী নিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা গেলো  সাঘাটায় কৃষকের নিকট থেকে বোরো ধান ক্রয়ে উন্মুক্ত লটারী

চীনা অ্যাপল, গুগল, শাওমিসহ স্মার্টফোনের বাজারে ধস

 Mon, Feb 10, 2020 10:20 PM
চীনা অ্যাপল, গুগল, শাওমিসহ স্মার্টফোনের বাজারে ধস

এশিয়া খবর ডেস্ক:: নভেল করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত চীন।

 ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহানসহ একাধিক শহর অবরুদ্ধ। এমন পরিস্থিতিতে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে দেশটিতে, ধাক্কা লেগেছে স্মার্টফোন বাজারেও। প্রথম ত্রৈমাসিকে স্মার্টফোন বাজার অর্ধেকে নেমে যেতে পারে বলে এক গবেষণায় আশঙ্কা করা হচ্ছে।

ইতোমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাপল, গুগল, শাওমিসহ একাধিক টেক জায়ান্টের অনেক স্টোর। ভাইরাস আতঙ্কে মানুষজন গৃহবন্দী হয়ে পড়ায় ধস নেমেছে স্মার্টফোন কেনাবেচায়।

দেশটিতে যাওয়ার ব্যাপারে কর্মীদের প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে কোম্পানিগুলো।

করোনাভাইরাসের কারণে অ্যাপলের স্টোরগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটিতে গুগলের সবগুলো অফিস সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া চীন ও হংকংয়ে সবধরণের ব্যবসায়িক সফরেও কড়াকড়ি আরোপ করেছে কোম্পনিটি।

একইভাবে বন্ধ শাওমি ফোনের অফিস ও স্টোরগুলো। কোম্পানিতে আসছে না প্রতিষ্ঠানটির কর্মচারীরা। ফলে চীনে বিভিন্ন শহরে এক প্রকার স্থবির হয়ে পড়েছে কোম্পানিগুলো।

চীনে সর্ববৃহৎ ফ্ল্যাগশিপ স্টোর বন্ধ করে দিয়েছে  স্যামসাং। কোম্পানিটি  জানিয়েছে, উৎসস্থল চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি নভেল করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতেই এমন পদক্ষেপ নিয়েছে তারা।

করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত প্রাণ গেছে ৯০৮ জনের। সোমবার চীনের জাতীয় হেলথ কমিশনের তথ্যমতে, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৭১ জন। এছাড়া ১ লাখ ৮৭ হাজার ৫১৮ জন চিকিৎসকের পর্যবেক্ষণে রয়েছেন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন