সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

রাজনীতিকরণের কারণেই পুলিশের স্বাধীনতা নেই: সাবেক আইজিপি

 Sat, Feb 29, 2020 11:10 PM
  রাজনীতিকরণের কারণেই পুলিশের স্বাধীনতা নেই: সাবেক আইজিপি

কিশোরগঞ্জ প্রতিনিধি :: এবার পিবিআই (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) কর্তৃক চিত্রনায়ক সালমান শাহ

হত্যা তদন্ত রিপোর্ট প্রকাশের পর ব্যক্তিগত ফেসবুক টাইমলাইনে এক আবেগঘন স্ট্যাটাস দিয়ে নিজের প্রতিক্রিয়া জানালেন পুলিশের সাবেক আইজিপি সরকারদলীয় এমপি নূর মোহাম্মদ।

সাবেক আইজিপি সরকারদলীয় এমপি নূর মোহাম্মদের এ চমকানো স্ট্যাটাসে তোলপাড় সৃষ্টি হয়েছে বিভিন্ন মহলে। বিভিন্ন হাতবদল হয়ে শেষ পর্যন্ত ২০১৬ সালের ২১ আগস্ট পিবিআই’র ওপর দায়িত্ব বর্তায় ১৯৮৬ সালের ৬ সেপ্টেম্বরের এ মামলাটি।

মাত্র চার বছরের মাথায় দীর্ঘ ২৪ বছর আগের এ মামলাটির সফল তদন্ত প্রতিবেদন দিয়ে পিবিআই প্রধান (মহাপরিচালক) ডিআইজি বনজ কুমার মজুমদার যখন বিভিন্ন মহল এবং মিডিয়ার প্রশংসার স্তূতিতে ভাসছিলেন তখন সাবেক আইজিপি নূর মোহাম্মদ এমপি পুলিশের পেশাদারিত্ব নিয়ে এ ধরনের আবেগঘন একটি স্ট্যাটাস দিলেন।

শনিবার রাত ৮টা ১০ মিনিটে তিনি তার নিজস্ব ফেসবুক আইডি ব্যবহাট করে এ স্ট্যাটাসটি দেন।

এ স্ট্যাটাসে ওঠে এসেছে পুলিশ বাহিনীর দীর্ঘদিনের বঞ্চনা, সহযোগিতা ও স্বাধীনতাহীনতা এবং এ বাহিনীর প্রতি সাধারণ মানুষের নেতিবাচক ধারণার সাতকাহনের ইতিহাস।

অবশ্য, এর আগের দিন শুক্রবার দুপুরে ২টা ২৩ মিনিটে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার তার নিজস্ব ফেসবুকে পুলিশের সাবেক এই আইজিপি নূর মোহাম্মদের সঙ্গে দায়িত্বপালনকালীন অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে একটি স্ট্যাটাস দেন।

এ স্ট্যাটাসে বনজ কুমার মজুমদার লেখেন, সাবেক শ্রদ্ধেয় আইজিপি নূর মুহাম্মদ স্যার এমপি যখন সিএমপি’র ডিসি পোর্ট ছিলেন, তখন আমি ছিলাম তার সেকেন্ড ইন কমান্ড-এসি পোর্ট। তিনি একদিন বলেছিলেন -‘বনজ নিজের ঢোল নিজে পিটাবা, তোমার ঢোল কেউ পিটিয়ে দেবে না। শুধু দেখবা যেন ফেটে না যায়।’

আর এ স্ট্যাটাসের পরের দিন শনিবার নূর মোহাম্মদ এমপি পুলিশ বাহিনী নিয়ে অভিজ্ঞতা প্রসূত এক আবেগঘন স্ট্যাটাস দিলেন।

তার এ স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল- ‘নেতিবাচক একটা ছাপ বা দাগ নিয়েই পুলিশ বাহিনীর সদস্যরা চাকরিতে যোগদান করে থাকেন। এই যে দাগ বা ছাপ তা পুলিশ ঐতিহ্য..... যুগ যুগান্তর ধরেই তারা বহন করে চলেছে। এ দাগ মুছনের জন্য প্রাতিষ্ঠানিক কোনো সাহায্য-সহযোগিতা তারা পান না বললেই চলে। পুলিশের নিজস্ব কোনো স্বাধীনতা থাকতে নেই... আজ্ঞাবহ থাকবে এটাই প্রত্যাশিত। অতিমাত্রায় রাজনীতিকরণই এর জন্য দায়ী। এর সুযোগ নেন কিছু কর্মকর্তা।

ব্যক্তিগত শিক্ষা, কর্তব্যবোধ, পেশাদারিত্ব ও মানবিক আচার-আচরণের মাধ্যমে কিছু ভালো কর্মকর্তা বসার চেয়ার থেকে বড় হয়ে উঠার চেষ্টা করেন। আর তেমনই একজন বনজ কুমার মজুমদার জীবনকে আপনি যা দিবেন, জীবন আপনাকে তাই ফেরত দিবে, আজ বা কাল... অনেক সময় কয়েকগুণ বড় করে!

সাবেক আইজিপি, সচিব ও রাষ্ট্রদূত এবং বর্তমান ক্ষমতাশীন দল আওয়ামী লীগের এমপি নূর মোহাম্মদের আবেগঘন এ স্ট্যাটাস সব মহলে চোখ কাড়ে। সৃষ্টি হয় পুলিশ বাহিনী নিয়ে নানা প্রশ্ন ও কৌতূহলের বুদ্বুদ।

প্রসঙ্গত, কিশোরগঞ্জ-২ ( কটিয়াদী-পাকুন্দিয়া) আসন থেকে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন নূর মোহাম্মদ। বাংলাদেশের ইতিহাসে দীর্ঘদিন আইজিপি হিসেবে দায়িত্ব পালন করেন। এ চাকরি শেষে তিনি সরকারের ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব এবং মরক্কোর রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালনের রেকর্ড গড়েন। ক্লিন ইমেজের জন্য প্রশংসিত পুলিশের সাবেক এই আইজিপি বিগত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন নিয়ে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন