সদ্য সংবাদ

  করোনা পরীক্ষার সিরিয়াল পেলেন দেড় মাস পর!  গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সুপারিশ অগ্রহণযোগ্য : ক্যাব  কোয়ারেনটাইনে নায়িকা রাধিকা   করোনা: সরকারি প্রতিষ্ঠানের জন্য ১ সরকারি প্রতিষ্ঠানের জ৮ স্বাস্থ্যবিধি নির্দেশনা   করোনা আক্রান্ত ৩০ ভাগ রোগীর চিকিৎসা দিতে পারছে না সরকার: রিজভী  করোনা মোকাবেলায়: বাংলাদেশকে ৭৩২ মিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ   ৬১ লাশ দাফনের পর করোনায় আক্রান্ত নারায়ণগঞ্জের ‘বীর’ কাউন্সিলর খোরশেদ  ইসরাইলি বাহিনীর হাতে আটক আল-আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম   দেশের এই ক্রান্তিকালে স্বেচ্ছাচারিতা গভীর উদ্বেগজনক: টিআইবি   সিদ্ধিরগঞ্জের বোমা ও ইয়াবাসহ নাদিরা গ্রেপ্তার   পঞ্চগড়ের দুগ্ধ খামারিদের করুণ দশা   ঝিনাইদহ করোনা উপসর্গ নিয়ে ঢাকা ফেরত যুবকের মৃত্যু!   ৩১ মে ফেসবুক লাইভে এসএসসির ফল জানাবেন শিক্ষামন্ত্রী  বাস চলাচলে সরকারের ১২ শর্ত   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার বিচার চায় বাংলাদেশ   পঞ্চগড়ে করোনায় আক্রান্তদের মধ্যে ১০ জন সুস্থ হয়েছেন   ঝিনাইদহে ঘুর্ণিঝড় আম্পানে ২ লাখ ২৭ হাজার চাষী ক্ষতিগ্রস্থ!  শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের ফাঁদ   করোনা: দেশে ২৪ ঘণ্টায় শনাক্তের নতুন রেকর্ড ২৫২৩ জন , মৃত্যু ২৩   সিদ্ধিরগঞ্জ রসুলবাগে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু, আহত ৫

ইরান করোনাভাইরাসে আক্রান্ত ২৩ এমপি

 Tue, Mar 3, 2020 9:54 PM
ইরান করোনাভাইরাসে আক্রান্ত ২৩ এমপি

এশিয়া খবর ডেস্ক:: ভয়াবহ করোনাভাইরাসে বিপর্যস্ত ইরান। আক্রান্ত হয়েছেন দেশটির অন্তত ২৩ জন সংসদ।

মঙ্গলবার ইরানি পার্লামেন্টের ডেপুটি স্পিকার এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছেন।

দ্য গার্ডিয়ান জানায়, করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় গত কয়েকদিন ধরে দেশটির পার্লামেন্টের অধিবেশন স্থগিত রয়েছে।

এর মধ্যে ডেপুটি স্পিকার আব্দুল রেজা মিসরি এমন ঘোষণা দিলেন। তিনি জানান, নমুনা পরীক্ষায় ২৩ জন এমপির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এদিকে দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী আলী রেজা রাইসি জানান, করোনাভাইরাসে এখন পর্যন্ত ৭৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন মোট ২ হাজার ৩৩৬ জন ইরানি নাগরিক।

ভাইরাসটিতে মারা গেছেন দেশটির প্রধান নেতা আলী খামেনির উপদেষ্টামণ্ডলীর এক সদস্যও।

এমন পরিস্থিতিতে এখন পর্যন্ত ইরান সরকার করোনা অধ্যুষিত অঞ্চলগুলোকে দেশের বাকি অংশ থেকে আলাদা করেনি। দেশের ভেতর যাতায়াতে কিছু নিষেধাজ্ঞা জারি করলেও সার্বিকভাবে করোনাভাইরাস রোধে যতটা সতর্ক হওয়া উচিত, ইরান ততটা সতর্কতা নিচ্ছে না বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিমত। যার জেরে বহু দেশ ইরানের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখছে।

তুরস্ক, আফগানিস্তানের পরে কাজাখস্তানও ঘোষণা করেছে ইরানের নাগরিকদের আপাতত দেশে ঢুকতে দেওয়া হবে না। ইরানের সঙ্গে বিমান যোগাযোগও কার্যত বন্ধ করে দিয়েছে কাজাখস্তান। যাত্রীবাহী বিমান চলাচল সীমিত করে নিউজিল্যান্ড।

এর আগে ইরানের সঙ্গে নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছে ইরাক, পাকিস্তান, আর্মেনিয়া, তুরস্ক। আফগানিস্তান আকাশ ও সড়ক যোগাযোগ বন্ধ করে দিয়েছে দেশটির সঙ্গে।

এদিকে সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ১১৫ জনে দাঁড়িয়েছে। চীনে সোমবার আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চীনে মৃতের সংখ্যা ২ হাজার ৯৪৩ জনে দাঁড়িয়েছে।

ডিসেম্বরের শেষের দিকে দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহানে ভাইরাসটির উৎপত্তি। পরবর্তীতে যার নাম দেয়া হয় কভিড-১৯।

চীনের বাইরে মারা গেছে ১৭২ জন। এদের মধ্যে ইরানে ৬৬ জন, ইতালিতে ৫২ জন, দক্ষিণ কোরিয়ায় ২৯ জন, জাপানে ১২ জনের মৃত্যু হয়েছে।

চীনে নতুন করে ১২৫ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ১৫১ জনে। সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০ হাজার ৫০৬ জনে।

প্রাণঘাতী করোনাভাইরাস এখন বিশ্বের ৭০টি দেশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে সিএনএন।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন