সদ্য সংবাদ

  করোনা পরীক্ষার সিরিয়াল পেলেন দেড় মাস পর!  গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সুপারিশ অগ্রহণযোগ্য : ক্যাব  কোয়ারেনটাইনে নায়িকা রাধিকা   করোনা: সরকারি প্রতিষ্ঠানের জন্য ১ সরকারি প্রতিষ্ঠানের জ৮ স্বাস্থ্যবিধি নির্দেশনা   করোনা আক্রান্ত ৩০ ভাগ রোগীর চিকিৎসা দিতে পারছে না সরকার: রিজভী  করোনা মোকাবেলায়: বাংলাদেশকে ৭৩২ মিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ   ৬১ লাশ দাফনের পর করোনায় আক্রান্ত নারায়ণগঞ্জের ‘বীর’ কাউন্সিলর খোরশেদ  ইসরাইলি বাহিনীর হাতে আটক আল-আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম   দেশের এই ক্রান্তিকালে স্বেচ্ছাচারিতা গভীর উদ্বেগজনক: টিআইবি   সিদ্ধিরগঞ্জের বোমা ও ইয়াবাসহ নাদিরা গ্রেপ্তার   পঞ্চগড়ের দুগ্ধ খামারিদের করুণ দশা   ঝিনাইদহ করোনা উপসর্গ নিয়ে ঢাকা ফেরত যুবকের মৃত্যু!   ৩১ মে ফেসবুক লাইভে এসএসসির ফল জানাবেন শিক্ষামন্ত্রী  বাস চলাচলে সরকারের ১২ শর্ত   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার বিচার চায় বাংলাদেশ   পঞ্চগড়ে করোনায় আক্রান্তদের মধ্যে ১০ জন সুস্থ হয়েছেন   ঝিনাইদহে ঘুর্ণিঝড় আম্পানে ২ লাখ ২৭ হাজার চাষী ক্ষতিগ্রস্থ!  শৈলকুপায় লিচু বাগান রক্ষায় কারেন্ট জালের ফাঁদ   করোনা: দেশে ২৪ ঘণ্টায় শনাক্তের নতুন রেকর্ড ২৫২৩ জন , মৃত্যু ২৩   সিদ্ধিরগঞ্জ রসুলবাগে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু, আহত ৫

কাবা শরিফে করোনা প্রতিরোধে জীবানুনাশক মেশিন

 Tue, Mar 10, 2020 10:44 PM
 কাবা শরিফে করোনা প্রতিরোধে জীবানুনাশক মেশিন

এশিয়া খবর ডেস্ক:: কাবা চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্তকরণ অভিযানে দেখভাল করছেন শায়খ ড. আবদুর রহমান সুদাইস।

করোনাভাইরাস প্রতিরোধে মক্কার পবিত্র মসজিদুল হারামের স্কেলেটরে (চলন্ত সিড়ি) জীবানুনাশক অত্যাধুনিক মেশিন স্থাপন করা হয়েছে।

সোমবার হারামাইন শরিফাইন পরিচালনা কর্তৃপক্ষের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান সুদাইস জীবানুনাশক ‘উদ্ভাবনী যন্ত্র’ স্কেলেটরে পরীক্ষামূলক স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন। জীবানুনাশক এ স্বয়ংক্রিয় মেশিন স্থাপন প্রকল্পের ব্যাপারে তিনি বিস্তারিত বর্ণনা করেন।

করোনা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ। সোমবার রাতে দেখ গেছে, এশার নামাজের পর কাবা চত্বর পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্তকরণ অভিযানে দেখভাল করছেন শায়খ ড. আবদুর রহমান সুদাইস।

জীবাণু নিরোধক ওষুধ স্প্রে করে মাকামে ইবরাহিম, হাজরে আসওয়াদ, কাবার গিলাফ ও দরজাসহ কাবার দেয়াল পরিষ্কার করতে দেখা যায় তাকে।

এছাড়া মসজিদুল হারামের স্কেলেটরে (চলন্ত সিড়ি) অত্যাধুনিক স্বয়ংক্রিয় ‘ইনোভেটিভ ডিভাইস’ স্থাপন করা হয় এদিন। ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে ৯৪ ভাগ জীবানু ধ্বংস করতে সক্ষম বলে জানা গেছে।

গত ৫ মার্চ সৌদি আরবে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর পবিত্র কাবা ঘরের মূল তাওয়াফের স্থান (মাতাফ) বন্ধ করে দেওয়া হয়। মূল মাতাফ বন্ধ থাকলেও মসজিদে হারামের দ্বিতীয় ও তৃতীয় তলায় তাওয়াফ অব্যাহত ছিল।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন