সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

প্রবাসীদের দেশে না ফেরার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

 Thu, Mar 12, 2020 10:51 PM
 প্রবাসীদের দেশে না ফেরার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

এশিয়া খবর ডেস্ক:: যেসব বাংলাদেশিরা প্রবাসে রয়েছেন, তাদের তাড়াহুড়ো করে

দেশে না ফিরতে পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।
প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা সেখানে অবস্থান নেন। তাড়াহুড়ো করে দেশে ফিরবেন না। সে দেশের দিক নির্দেশনা মেনে চলুন। কোনো সমস্যা হলে আমাদের মিশনগুলোতে যোগাযোগ করুন। আমাদের মিশনগুলো ২৪ ঘণ্টা আপনাদের জন্য খোলা রয়েছে। আর যারা জরুরি প্রয়োজনে দেশে আসেন তারা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। তারপর বাইরে বের হবেন।

সারা বিশ্বে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস প্রতিরোধে করণীয় ঠিক করতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ৫টি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

অযথা করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হতে সবাইকে পরামর্শ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, করোনায় মৃত্যুর সংখ্যা কম। অধিকাংশই ভালো হয়ে যাচ্ছে। এটা সর্দি-জ্বরের মতো। আমাদের দেশে তিনজন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যে দুইজন সুস্থ হয়েছেন।

অন্যান্য দেশের মতো ভারত, শ্রীলঙ্কাও অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে, বাংলাদেশ কেন করছে না? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চারটি দেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছি। চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরান। তবে প্রয়োজন হলে আরও বন্ধ হতে পারে। আমরা সতর্ক রয়েছি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এছাড়া ওইসব দেশ থেকে যারা বাংলাদেশ আসতে চান তারা হেলথ সার্টিফিকেট নিয়ে আসলে আমরা তাদের ভিসা দেব।

ভারতে বাংলাদেশ ফ্লাইট বন্ধ হওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আবদুল মোমেন বলেন, যারা ভারতে গেছেন তারা ধৈর্য ধরে থাকেন সেখানে। কিছুদিন অপেক্ষা করেন। আর যদি আসতে চান তাহলে নিষেধাজ্ঞার আগেই দ্রুত দেশে চলে আসেন।

এদিকে মধ্যপ্রাচ্য থেকে যারা ছুটিতে দেশে এসেছেন তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব, কাতার ও কুয়েত প্রবাসী যারা দেশে আছেন, তাদের ভিসার মেয়াদ বাড়বে।

সৌদি আরবের বিষয়ে আলোচনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব বলেছে- তারা আপাতত ওমরাহ বন্ধ রেখেছেন। প্রবাসী যারা দেশে আছেন তাদের এখন ফেরার দরকার নাই। তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে। আর যারা নতুন করে কাজে যেতে চাচ্ছেন, তারাও পরে গিয়ে একই স্থানে কাজে যোগ দিতে পারবেন। সুতরাং দুঃশ্চিন্তার কোনো কারণ নাই।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন