সদ্য সংবাদ

 কালকিনিতে ১৩১ বাড়িতে লাল নিশানা লাগিয়ে দিলো প্রশাসন  করোনার বিরুদ্ধে সাইফুল ইসলাম শান্তির অভিযান শুরু  রংপুরে করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ  নরসিংদীতে হোম কোয়ারেন্টিনে ২০৫ প্রবাসী  কালকিনির বিভিন্ন হাট-বাজারে হাতধোয়ার জন্য বেসিন স্থাপন  পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ  রংপুরে করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ  পার্বতীপুরে শুধুমাত্র পূজার মধ্যদিয়ে ঐতিহ্যবাহী ‘বাহা পরব’ উদযাপিত  রংপুরে এরশাদের জন্মদিন পালিত  বিএফআরআইতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালিত  করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পঞ্চগড়ে জরুরি বৈঠক  আতঙ্কিত না হয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে : সাদ এরশাদ এমপি  কালকিনিতে দুই প্রবাসীকে আর্থিক জরিমানা  পঞ্চগড়ে সীমিত পরিসরে মুজিববর্ষ পালিত  রংপুরে ৮টি রাস্তা পাকাকরণ ও ড্রেন নির্মাণ কাজ শুরু  কালকিনিতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে মুজিব উতসব পালিত  কালিয়াকৈর প্রেসক্লাবে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  রংপুরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালিত  পঞ্চগড়ে কীটনাশক মুক্ত সবজির চাষ!

পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

 Mon, Mar 23, 2020 7:58 PM
পঞ্চগড়ে সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

পঞ্চগড় থেকে মোঃ কামরুল ইসলাম কামু: পঞ্চগড়ে নিম্ন আয়ের মানুষের মাঝে নিজেদের তৈরি সাড়ে ৭শ’ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে শিক্ষার্থীরা।

রোববার (২২ মার্চ) সন্ধ্যায় পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজ থেকে আনুষ্ঠানিকভাবে এ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ শুরু করা হয়। বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট ও মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. দেলওয়ার হোসেন প্রধান। উল্লেখ্য, পঞ্চগড় পৌরসভার ৯টি ওয়ার্ডের সাড়ে ৭শ’ দরিদ্র ও শ্রমজীবী মানুষের হাতে ১টি করে হ্যান্ড স্যানিটাইজার তুলে দেয়া হবে। পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের রসায়ন বিভাগের প্রভাষক পশিবুল হকের নেতৃত্বে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা কলেজের ল্যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র নির্দেশনা মেনে এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে। শুরুতেই এগিয়ে আসে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী মির্জা আল মুক্তাদির ফয়সাল, জোহায়ের স্বর্গ ও ফটোগ্রাফার মারুফ হাসান আবির। শনি ও রোববার তারা ইথানল, হইড্রোজেন-পার-অক্সাইড, গ্লিসারিন, সিনথেটিক ওয়েল ও সামান্য পানি ব্যবহার করে প্রায় ৩০ লিটার হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে ছোট ছোট বোতলে ভরে বিতরণের জন্য প্রস্তুত করে। শিক্ষার্থী মির্জা আল মুক্তাদির ফয়সাল বলেন, পঞ্চগড়ের সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির জন্যই আমরা এ উদ্যোগ নিয়েছি। বিশেষ করে, যাদের হ্যান্ড স্যানিটাইজার ক্রয় করার ক্ষমতা নেই, তাদের হাতে আমরা বিনামূল্যে এটা তুলে দিচ্ছি। তবে উপকরণ স্বল্পতার জন্য আমরা এর বেশি তৈরি করতে পারিনি। শুধুমাত্র মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষের আন্তরিকতায় আমরা কলেজ ল্যাবের উপকরণগুলো ব্যবহার করতে পেরেছি। পর্যাপ্ত উপকরণ পেলে আমরা পুরো পঞ্চগড়েই হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করতে চাই। পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. দেলওয়ার হোসেন প্রধান বলেন, বেশ ক’জন শিক্ষার্থী কলেজ ল্যাবে রসায়ন বিভাগের প্রভাষকের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে সাধারণ মানুষের হাতে তুলে দিচ্ছে। এটি নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। তাই আমরা কলেজের প্রায় সব উপকরণ তাদের সরবরাহ করেছি। শিক্ষার্থীদের এমন ভাল কাজে আমরা সবসময় পাশে আছি। পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট বলেন, বাজারে এখন হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। সেই মুহুর্তে শিক্ষার্থীরা মকবুলার রহমান সরকারি কলেজের রসায়ন বিভাগের প্রভাষকের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে। এটা আমাদের জন্য আশার কথা। আমরা প্রতিকূল মুহুর্তে এ পদ্ধতিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে মানুষের মাঝে বিতরণ করতে চাই। উল্লেখ্য, রোববার পর্যন্ত পঞ্চগড়ে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বিদেশ ফেরত ১৮৮ জন। এদের বেশির ভাগই ভারত থেকে ফেরা। বাকিরা এসেছেন- সিঙ্গাপুর, মালয়েশিয়া, কাতার, সৌদি আরব, দুবাই, সুদান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, গ্রিস, উগান্ডা ও চীন থেকে। শনিবার পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে ছিলো মাত্র ২৬ জন। তবে কারো শরীরেই করোনার কোন উপসর্গ পাওয়া যায়নি।  

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন