সদ্য সংবাদ

 সিদ্ধিরগঞ্জে কোনো মাদক,ভূমি দস্যু ও সন্ত্রাসীদের স্থান হবে না- এসপি  এমপি কামরুল ইসলামের ফোন রেকর্ড প্রকাশ: ডিশ ব্যবসায়ী গ্রেপ্তার  করোনার টিকা বন্টনে ১৫৬ দেশের ‘ঐতিহাসিক চুক্তি’  নুরের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী  মিথ্যা মামলা রাজপথেই মোকাবিলা করব: ভিপি নুর   কম্বোডিয়ায় নারীর খোলামেলা পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা   রিমান্ড শেষে তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত  স্বাস্থ্যের ২০ জনের সম্পদের হিসাব তলব   ট্রাম্পকে বিষ মেশানো চিঠি : এক নারী গ্রেফতার  বিক্ষোভ মিছিল থেকে ভিপি নুর আটক  আড়াইহাজারে ডাকাতদের অস্ত্রের আঘাতে মহিলাসহ আহত ৪  ডিপিডিসির প্রকৌশলী মাহাবুব ক্ষমতার দাপটে তিনটি পদ দখলে!  স্বাস্থ্য অধিদফতরের ড্রাইভারের ঢাকায় দুটি ৭ তলা বিলাসবহুল ভবন!  শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, প্রস্তুতি নিন: প্রধানমন্ত্রী  ওসি প্রদীপ ও স্ত্রী চুমকির সম্পত্তি জব্দের নির্দেশ  থাই রাজতন্ত্রের বিরুদ্ধে তরুণদের বিক্ষোভ   কে হচ্ছেন আহমদ শফীর উত্তরসূরি?  সামাজিক নিরাপত্তা বেষ্ঠনী তৈরী করা হবে- রেল মন্ত্রী   নৌ প্রতিমন্ত্রীর সুস্থতা কামনায় বিআইডব্লিউটিএ দোয়া   করোনায় পুলিশের ‘বীরত্বগাঁথা’ নিয়ে বই

ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি

 Sat, May 23, 2020 10:14 PM
ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি

এশিয়া খবর ডেস্ক:: করোনা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে

 ওধুষকে মোক্ষম দাওয়াই দাবি করে আসছেন, নিজেও প্রতিদিন খাচ্ছেন বলে জানিয়েছেন, প্রকৃতপক্ষে সেই ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি বহুগুনে বাড়িয়ে দিচ্ছে। আর প্রতিষেধক হিসেবে খেলে আক্রান্ত হচ্ছেন অনিয়মিত হৃদরোগে। মেডিকেল জার্নাল ল্যানসেট-এ শুক্রবার প্রকাশিত গবেষণা প্রবন্ধে এ তথ্য উঠে এসেছে। খবর সিএনএন ও বিবিসির।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশেষ করে যুক্তরাষ্ট্রে সংক্রমণ ঘটার পর থেকেই দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করে আসছেন, করোনাভাইরাস ঠেকাতে হাইড্রোক্সিক্লোরোকুইন বা ক্লোরোকুইন খুবই কার্যকরী।

এটি মুলত ম্যালেরিয়ার ওষুধ। চিকিৎসকরা এ নিয়ে ট্রাম্পের বিরোধিতা করলেও এ পর্যন্ত অন্তত ৫০বার ট্রাম্প একই দাবি করেছেন। সর্বশেষ গত সোমবার ট্রাম্প জানান, তিনি করোনা পরীক্ষা করেছেন। পরীক্ষায় নেগেটিভ এসেছে। তাঁর মধ্যে করোনার কোনো উপসর্গ নেই। কিন্তু তা সত্ত্বেও তিনি করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন। কারণ, তিনি মনে করেন, এই ওষুধ ভালো।

তবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, করোনার প্রতিষেধক মনে করে এই ওষুধ খেলে হৃদযন্ত্রে সমস্যা সৃষ্টি হয়। করোনায় আক্রান্তরা খেলে মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়।

এ নিয়ে ব্রিটেনের বার্মিংহাম  মেডিকেল এবং ওমেন্স হার্ট অ্যান্ড ভাসকুলার হসপিটালের গবেষকরা করোনা রোগীদের ওপর গবেষণা চালিয়েছেন। গবেষণাটি ৯৬ হাজার করোনা রোগীর ওপর করা হয়। তাদের মধ্যে প্রায় ১৫ হাজার রোগীকে হাইড্রোক্সিক্লোরোকুইন বা একই জাতীয় ওষুধ দেওয়া হয়েছিল।

এ বিষয়ে ল্যানসেটে প্রকাশিত গবেষণাপ্রবন্ধের লেখক ড. মানদ্বীপ মেহরা বলেন, করোনা রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের কোনো উপকারিতা নেই। বরং আরো ক্ষতি। করোনার জন্য এ ওষুধ ব্যবহার করলে তা এখনই বন্ধ করা উচিত।

গবেষণায় দেখা যায়, তুলনামূলকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীদের হাসপাতালে মৃত্যুর আশঙ্কা ও হৃদযন্ত্রে সমস্যার অভিযোগ বেশি। হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীর মৃত্যুর হার ১৮ শতাংশ। ক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীর মৃত্যুর হার ১৬ দশমিক ৪ শতাংশ। আর নিয়ন্ত্রিত গ্রুপে মৃত্যুর হার ৯ শতাংশ। গবেষকরা সতর্ক করেছেন, ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কোনোভাবেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ করোনার চিকিৎসায় ব্যবহার করা উচিত হবে ন

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন