সদ্য সংবাদ

 সারাদেশে করোনায় আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য   দেবীগঞ্জে ভারি বর্ষণ পানি তোড়ে ভেসে গেছে সড়ক  পুরনো এক্স-রে মেশিনে নতুন রঙ: দুর্নীতি ধরলেন সংসদ সদস্য  নবীনগরে চাচাতো ভাইয়ের ঘুষির আঘাতে বড় ভাই নিহত  সাঘাটায় নিরাপদ সড়ক নিশ্চিতকরণে ওয়ার্কসপ অনুষ্ঠিত  প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের ডেল্টা কাউন্সিল গঠন   মিথ্যা মামলা দিয়ে হয়রানি,সাক্ষীরা জানেনা তারা ঘটনার সাক্ষী   দেশে ভয়াবহ দুঃশাসন চলছে: ফখরুল   বাংলাদেশি গার্মেন্টস কর্মীদের টাকা পাঠাচ্ছেন এক ভিনদেশি ব্যবসায়ী   ডিসি পদে নিয়োগ পাওয়া কয়েকজনকে ঘিরে বিতর্ক   দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড ৩৬.০১৬ বিলিয়ন ডলার  চাকরির বিজ্ঞাপন দিয়ে প্রতারণার অভিযোগে ৩ নারীসহ গ্রেপ্তার ৭   করোনামুক্ত হলেন জোকোভিচ ও তার স্ত্রী  বাজেটে রাষ্ট্রীয় সম্পদ লুটের সুযোগ বেড়েছে : ফখরুল   রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা করেছে সরকার   করোনা: ঝিনাইদহ জেলা, ৫ জনের মৃত্যু আক্রান্ত ২৩৬!  প্রবাসীর স্ত্রীর সাথে আপত্তিকর অবস্থায় ইউপি সদস্য ধরা  কুয়েতে এমপি পাপুল ব্যাংক হিসাবে ১৩৭ কোটি ৫০ লাখ টাকা জব্দ।  আড়াইহাজারে মন্দিরে অগ্নি সংযোগ ঘটনা  রূপগঞ্জে হত্যা পর লাশে সিমেন্টের প্রলেপ

গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’

 Sun, May 31, 2020 11:38 PM
গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’

এশিয়া খবর ডেস্ক:: করোনার এই মহামারীর মধ্যে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর

 সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে দেশের বাম প্রগতিশীল ঘরানার রাজনৈতিকদলগুলো। তারা এই সিদ্ধান্তকে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে অবিহিত করেছে।

রোববার এক বিবৃতিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত করোনাগ্রস্ত নগরবাসীর জন্য ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’।

করোনাকালীন গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে রোববার প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এর আগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করে। তা কমিয়ে ৬০ শতাংশ করে মন্ত্রণালয়।

এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ওয়ার্কার্স পার্টির নেতারা বলেন, বিগত ৬৬ দিন লকডাউন পরিস্থিতিতে নাগরিকদের জীবন-জীবিকা দুর্বিষহ হয়ে পড়েছে। মরণঘাতী করোনাকে সরকার এখনো নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়নি। এই অবস্থায় সরকার লকডাউন পরিস্থিতি প্রত্যাহারের পরেও জনজীবনের শঙ্কা অব্যাহত রয়েছে। দীর্ঘ তিন মাস নগরজীবনে আয়-রোজগার না থাকায় নগরের মধ্যবিত্ত-নিম্নবিত্তসহ দরিদ্র মানুষের জীবন-জীবিকার যে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে তা পুষিয়ে নিতে আরও অনেক সময় প্রয়োজন।

তারা আরও বলেন, গণপরিবহনের ভাড়া বৃদ্ধির পরিবর্তে গণপরিবহনে অবৈধ চাঁদাবাজি কঠোরভাবে বন্ধ করতে হবে এবং সরকারি প্রণোদনার মাধ্যমে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বিষয়টি সমন্বয় করতে হবে। এই মুহূর্তে গণপরিবহনে ভাড়া বৃদ্ধির কারণে সামাজিক বিশৃঙ্খলা দেখা দিতে পারে।

বাসভাড়া বৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার দাবি করেছেন জাতীয় সমাজতান্ত্রিকদল- জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি।

এক বিবৃতিতে বাসভাড়া বৃদ্ধির অযোক্তিক সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানিয়ে তারা বলেন, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে বাস চালানো হলে একটি বাসের আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহন করলে ভাড়া ৬০ ভাগ বৃদ্ধি এই সঙ্কটকালে সাধারণ মানুষের ওপর ‘মড়ার ওপর খাঁড়া’-এর শামিল।

তারা বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম অস্বাভাবিকভাবে কমে যাবার ফলে বাস চালনার খরচ অনেক কমিয়ে আনা সম্ভব। জাসদ নেতারা সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বাসভাড়া বৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করে যুক্তিসঙ্গতভাবে বাসভাড়া নির্ধারণ করার দাবি জানান।

ভাড়া বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বাম ঐক্য ফ্রন্ট। দলটির নেতারা বলেন, করোনাভাইরাস সঙ্কটে দুই মাস বন্ধ থাকার পর ৩১ মে থেকে সীমিত পরিসরে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছে সরকার। এই সঙ্কটকালে বাস চালুর পর ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর জনজীবনকে আরও বিপন্ন করবে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন