সদ্য সংবাদ

 সারাদেশে করোনায় আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য   দেবীগঞ্জে ভারি বর্ষণ পানি তোড়ে ভেসে গেছে সড়ক  পুরনো এক্স-রে মেশিনে নতুন রঙ: দুর্নীতি ধরলেন সংসদ সদস্য  নবীনগরে চাচাতো ভাইয়ের ঘুষির আঘাতে বড় ভাই নিহত  সাঘাটায় নিরাপদ সড়ক নিশ্চিতকরণে ওয়ার্কসপ অনুষ্ঠিত  প্রধানমন্ত্রীর নেতৃত্বে ১২ সদস্যের ডেল্টা কাউন্সিল গঠন   মিথ্যা মামলা দিয়ে হয়রানি,সাক্ষীরা জানেনা তারা ঘটনার সাক্ষী   দেশে ভয়াবহ দুঃশাসন চলছে: ফখরুল   বাংলাদেশি গার্মেন্টস কর্মীদের টাকা পাঠাচ্ছেন এক ভিনদেশি ব্যবসায়ী   ডিসি পদে নিয়োগ পাওয়া কয়েকজনকে ঘিরে বিতর্ক   দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড ৩৬.০১৬ বিলিয়ন ডলার  চাকরির বিজ্ঞাপন দিয়ে প্রতারণার অভিযোগে ৩ নারীসহ গ্রেপ্তার ৭   করোনামুক্ত হলেন জোকোভিচ ও তার স্ত্রী  বাজেটে রাষ্ট্রীয় সম্পদ লুটের সুযোগ বেড়েছে : ফখরুল   রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা করেছে সরকার   করোনা: ঝিনাইদহ জেলা, ৫ জনের মৃত্যু আক্রান্ত ২৩৬!  প্রবাসীর স্ত্রীর সাথে আপত্তিকর অবস্থায় ইউপি সদস্য ধরা  কুয়েতে এমপি পাপুল ব্যাংক হিসাবে ১৩৭ কোটি ৫০ লাখ টাকা জব্দ।  আড়াইহাজারে মন্দিরে অগ্নি সংযোগ ঘটনা  রূপগঞ্জে হত্যা পর লাশে সিমেন্টের প্রলেপ

মার্কিন সেনাদের হত্যা করলেই রাশিয়ার পুরস্কার!

 Sun, Jun 28, 2020 10:42 PM
 মার্কিন সেনাদের হত্যা করলেই রাশিয়ার পুরস্কার!

এশিয়া খবর ডেস্ক:: আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্যদের হত্যা করলে রাশিয়া তালেবান

যোদ্ধাদের পুরস্কার দেবার প্রস্তাব দিয়েছিল, এমন অভিযোগ তুলেছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।

বিবিসি জানায়, মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট তাদের প্রতিবেদনে কিছু মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানায়, ইউরোপে কিছু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকা একটি রুশ সামরিক গোয়েন্দা ইউনিট গত বছর তালেবানদের এই প্রস্তাব দিয়েছিল।

এতে মার্কিন ও ন্যাটোর অন্যান্য দেশের সেনাদের হত্যা করলে তালেবান যোদ্ধাদের পুরস্কার দেবার কথা বলা হয়। তবে এমন অভিযোগকে 'ভিত্তিহীন' বলে প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

যুক্তরাষ্ট্রে রুশ দূতাবাস বলছে, এই দাবির পর তাদের কূটনীতিরদের হুমকি দেবার ঘটনা ঘটেছে। তালেবান নিজেও রুশ গোয়েন্দাদের সঙ্গে এরকম কোন চুক্তি করার কথা অস্বীকার করেছে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ নিউইয়র্ক টাইমসকে বলেন, 'আমাদের টার্গেট কিলিং ও গুপ্তহত্যা অনেক বছর আগে চলেছিল এবং তা আমরা নিজেদের সম্পদ কাজে লাগিয়েই করেছিলাম।'

তিনি আরো যোগ করেন যে, যুক্তরাষ্ট্র ও ন্যাটো পর্যায়ক্রমে সেনা প্রত্যাহার ও নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হবার পর থেকে তালেবান তাদের ওপর আক্রমণ চালানো বন্ধ করে দিয়েছে।

এমন এক সময় মার্কিন সংবাদমাধ্যমে এই প্রতিবেদন বেরুলো যখন আফগানিস্তানে ১৯ বছর ধরে চলতে থাকা যুদ্ধ অবসানের জন্য যুক্তরাষ্ট্র একটি শান্তি চুক্তি করার চেষ্টা করছে।

নিউইয়র্ক টাইমস বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মার্চ মাসেই বিষয়টির ব্যাপারে জানানো হয়। তবে হোয়াইট হাউস এ কথা অস্বীকার করেছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে নাম প্রকাশ না করা কর্মকর্তাদের উদ্ধৃত করে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এ ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছেছে যে রাশিয়ার জি আর ইউ নামের সামরিক গোয়েন্দা সংস্থা তার প্রতিপক্ষকে অস্থিতিশীল করতে কোয়ালিশন বাহিনীর ওপর সফল আক্রমণ চালানোর জন্য গোপনে পুরস্কার দেবার প্রস্তাব দিয়েছিল।

পত্রিকাটি লিখেছে, ইসলামপন্থী জঙ্গি বা তাদের সাথে সংশ্লিষ্ট সশস্ত্র অপরাধী গোষ্ঠী এভাবে কিছু অর্থ সংগ্রহ করেছে বলে মনে করা হয়।

যুক্তরাষ্ট্রে অবস্থিত রুশ দূতাবাস কিছু টুইটার পোস্টে নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে মিথ্যা খবর ছড়ানোর অভিযোগ আনে।

এদিকে হোয়াইট হাউসের একজন মুখপাত্র কেইলি ম্যাকএনানি এ কথা অস্বীকার করে বলেন, প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট কাউকেই এ ব্যাপারে ব্রিফ করা হয় নি।

তবে তিনি বলেন, এই তথ্য ঠিক না বেঠিক তা নিয়ে তিনি কিছু বলছেন না, শুধু বলছেন যে নিউইয়র্ক টাইমস প্রেসিডেন্টকে ব্রিফ করার ব্যাপারে যা লিখেছে তা ভুল।

২০১৯ সালে আফগানিস্তানে ২০ জন মার্কিন সৈন্য নিহত হয়, তবে নিউইয়র্ক টাইমস বলছে, ঠিক কোন মৃত্যুগুলো সন্দেহের তালিকায় রয়েছে তা স্পষ্ট নয়।

কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি বলছে, এ ব্যাপারে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিল কীভাবে জবাব দেবে তা নিয়ে বিচার-বিবেচনা করেছিল, সম্ভাব্য পদক্ষেপের মধ্যে রাশিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞার আরোপের কথাও ভাবা হয়েছিল।

জি আর ইউর যে ইউনিটটি আফগানিস্তানে এমন কার্যক্রমের সঙ্গে জড়িত ছিল বলে অভিযোগ, তাদের সঙ্গে ইংল্যান্ডে ২০১৮ সালে রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপালকে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যাপ্রচেষ্টারও সংশ্লিষ্টতা ছিল বলে মনে করা হয়।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন