সদ্য সংবাদ

  ডিএমপির মিরপুর বিভাগে ১২ পুলিশ কর্মকর্তা বদলি   এমপির মামা শ্বশুর ‘জালাল মামা’তেই বিলীন সিদ্ধিরগঞ্জ আ’লীগ   স্কটিশ সুন্দরীর ‘টোপ’, সর্বস্বান্ত ব্যবসায়ী  পাবনার আমিনপুর থানার সেই বিতর্কিত ওসিকে অব্যাহতি, এলাকায় মিষ্টি বিতরণ  বকসিস না দেওয়ায় অক্সিজেন মাস্ক খুলে দেওয়ার অভিযোগ, শিশুর মৃত্যু  নারায়ণগঞ্জ পঞ্চম শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যা  ভারতের বিরুদ্ধে সোচ্চার না হলে বাংলাদেশের মুক্তি নেই: ডা. জাফরুল্লাহ  গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই  হাসপাতালে ‘অভিযান’ চালানোর বিপক্ষে স্বাস্থ্যমন্ত্রী  ইসরাইলে নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বড় বিক্ষোভ  আন্তর্জাতিক তদন্তের দাবি নাকচ লেবানন প্রেসিডেন্টের  ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি আবুল ফয়সল   সিফাতের মুক্তির দাবিতে ডাকা মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ, আহত ১০   ওসি প্রদীপ: ৩০ লাখ টাকা চাঁদা না দেয়ায় মাদক ব্যবসায়ী সাজিয়ে ক্রসফায়ার  করোনাকালে ও তেঁতুলিয়ার মহানন্দায় পাথর শ্রমিকদের কর্মচাঞ্চল্য  আড়াইহাজারে অটো চালকের লাশ উদ্ধার  মায়ের কারণেই বাবা দেশের জন্য কাজের সুযোগ পেয়েছেন : শেখ হাসিনা   কীভাবে পুলিশ সদস্যরা বিপথে যায়? গোয়েন্দা সংস্থাও ঘুষের টাকা পায়?   করোনা আক্রান্ত হয়ে আইসিইউতে সানাই   ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ চাকরি থেকে বরখাস্ত

পঞ্চগড়ে ভারিবর্ষণে নিমাঞ্চল তলিয়ে গেছে

পৌরসভার ১২শ’পরিবার পানি বন্দি

 Mon, Jul 13, 2020 11:29 PM
 পঞ্চগড়ে ভারিবর্ষণে নিমাঞ্চল তলিয়ে গেছে

পঞ্চগড় প্রতিনিধি॥: পঞ্চগড় প্রতিনিধি॥ পঞ্চগড়ে অতিবৃষ্টি ও উজানের নেমে

আসা ঢলে তলিয়ে গেছে নিমাঞ্চল। এতে পঞ্চগড় পৌরসভার ১২ শ’ পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। এছাড়া তেতুঁলিয়া উপজেলার বেশকিছু এলাকা বন্যা দেখা দিয়েছে।

এদিকেপঞ্চগড়ের মীরগড় এলাকার করতোয়া নদীর কাঠের সাঁকোটি।  প্রবল পানি চাপে রবিবার মধ্য রাতে প্রায় ৪০০ মিটার দীর্ঘ সেতুটির অধিকাংশই নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে ধাক্কামারা ও গড়িনাবাড়ি ইউনিয়নের সাথে ওপারের সাতমেরা ও দেবনগর ইউনিয়নের লাখো মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তাদেরকে এখন বিকল্প পথে বাড়তি ৮ থেকে ১০ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছে।

এদিকে কয়েকদিনের টানা বর্ষণ আর উজানের ঢলে পঞ্চগড়ের সব নদীর পানি বাড়তে শুরু করেছে। নদীতে পানি বাড়ার সাথে সাথে নদী তীরবর্তী নি¤œাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। নিচু এলাকার ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। পঞ্চগড় পৌরসভার নিচু এলাকাগুলো কয়েক শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। ঘরবাড়িতে পানি উঠায় তারা নিকটস্থ আশ্রয় কেন্দ্রে উঠেছেন।

পঞ্চগড় পৌর মেয়র মো. তৌহিদুল ইসলাম বলেন ‘ তার পৌর এলাকার ১২ শ পরিববার পানি বন্দি হয়েছে। তাদের ৫০০শ’ পরিবারে মাঝে খিুচরি বিতলণ করা হয়। তিনি আশা করেন অল্প সময়ের মধ্যে পানি নেমে যাবে।

এ ছাড়া তেঁতুলিয়া উপজেলার নিচু এলাকার কয়েক শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ভজনপুর ইউনিয়নের গোলাপদীগছ ও আঠারখড়ি গ্রামের কিছু পরিবার চারপাশে পানিবন্দি হয়ে পড়েছিল। রবিবার বিকেলে তাদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায় তেঁতুলিয়া ফায়ার সার্ভিসকর্মীরা। বর্ষণ অব্যহত থাকলে দুএকদিনের মধ্যেই পানি বিপদ সীমা অতিক্রম করবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। তবে বৃষ্টিপাত কমে গেলে পানি নেমে যাবে শিগগিরই।

তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের ভজনপুর কলেজপাড়া আঠারোখাড়ি শেখগছ এলাকায় ভারি র্বষণে বকাড়ী-ঘর তলিয়ে গেছে। দেবনগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মহসিন-উল হক জানান,  এসব এলাকার ১৫০০ বাড়ী-ঘর তলিয়ে গেছে। রাতে তাদের মাঝে খিুচরি বিতরণ করেন।

উপজেলার ভজনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মোকসেদ আলী জানান ‘ তার এলাকায় পানি কমতে শুরু করায় পানি বন্দি মানুষ নিজ বাড়িতে ফিরতে শুরু করেছে। এদিকে তেতুঁলিয়া অবহাওয়া অফিস জানায় ‘ গত ২৪ ঘন্টায় সেখানে ১৮ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে ‘ নদীর পানি বাড়লেও করতোয়া নদীর পানি বিপদ সীমার ৫০ সেন্টিমিটার নীচে প্রবাহিত হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেন ‘ সহকারি প্রকৌশলী মো. মহসিন। তিনি জানান ‘ সকল নদীর পানি বৃদ্ধি পেলেও কোন ক্ষয়ক্ষতি হয়নি।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মান্নান বলেন, পঞ্চগড়ে উজানের ঢলে পানি বাড়লেও তা আবার দ্রুতই কমে যায়। আমরা প্রতিনিয়ন খোঁজ খবর নিচ্ছি কোথাও মানুষ পানিবন্দি হয়েছে কিনা। নিচু এলাকার অল্পকিছু মানুষ পানিবন্দি হয়েছে বলে আমরা জেনেছি। তাদের মাঝে আমরা শুকনো খাবার বিতরণের উদ্যোগ নিয়েছি।

 

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন