সদ্য সংবাদ

 এসপি জানতেন ওসি প্রদীপের ‘জলসা ঘরে’ চলত ভ’য়ংকর সব অপরাধ!  এবার রাজশাহী রেঞ্জ এসপির বিরুদ্ধে ব্যবসায়ীর চাঁদাবাজির মামলা  আড়াইহাজারে মার্কেটের ছাদে যুবকের গলাকাটা লাশ  সুশাসনের চ্যালেঞ্জ মোকাবিলায় টিআইবির নয় দফা  নির্বাচনে দলীয় টিকেট নিশ্চিত করেছেন ইলহান ওমর   ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়, পাঁচ পুলিশের বিরুদ্ধে মামলা   ওসি শিশিরের অপকর্ম তদন্তে পুলিশ হেডকোয়াটার্সের টিম বরিশালে   বাড়ার পর এবার স্বর্ণের দাম কমল   সিফাতের ভাষ্য: বাংলাদেশ কাম ডাউন, কাম ডাউন, এরপর গুলি..   মেজর সিনহা হত্যা মামলা: ১৬ আগস্ট গণশুনানি করবে তদন্ত কমিটি   মেজর সিনহার হত্যাকাণ্ড নিয়ে যা বললেন এমপি হারুন  বর্ধিত বাসভাড়া বাতিলের দাবিতে সীতাকুণ্ডে যাত্রী কল্যাণ সমিতির সমাবেশ  শৈলকুপায় প্রেমের ফাঁদে ফেলে ৬ মামলার আসামী গ্রেফতার   ঝিনাইদহে মোট আক্রান্ত ১২১৩ ও মৃত্যু ৪০ জন  পঞ্চগড়ে শিক্ষক নিয়োগে হাতিয়ে নিয়েছে ৩০ লাখ টাকা   মেজর সিনহার খুনী পুলিশ পরিদর্শক লিয়াকতের বিরুদ্ধে যত অভিযোগ  নিজের জন্ম শহরে ৫০টি ভেন্টিলেটর দিলেন মেসি   পুলিশের সংস্কার প্রয়োজন- এসপি মোহাম্মদ জায়েদুল আলম   নায়িকার শরীর নিয়ে মন্তব্য করে বিপাকে পরিচালক  সরকার পদত্যাগের পরও যে কারণে বিক্ষোভে উত্তাল বৈরুত

ট্রাম্পের বিরুদ্ধে প্রতিশোধের হুশিয়ারি চীনের

 Wed, Jul 15, 2020 10:56 PM
ট্রাম্পের বিরুদ্ধে প্রতিশোধের হুশিয়ারি চীনের

এশিয়া খবর ডেস্ক:: হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে সই করায়

 যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে চীন।

মার্কিন পদক্ষেপের জবাব হিসেবে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপের হুশিয়ারি দিয়েছে দেশটি।

হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, তার নির্বাহী আদেশ হংকংয়ের বিশেষ সুবিধার ইতি ঘটবে। বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রফতানি হবে না।

মঙ্গলবার হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলের নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক দিন পর বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ আদেশ জারির সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপ করবে বেইজিং।

হংকংয়ের ঘটনাবলি চীনের অভ্যন্তরীণ বিষয় দাবি করে এতে বিদেশি কোনো দেশের হস্তক্ষেপের সুযোগ নেই বলেও জানিয়েছে চীন।

১৯৯৭ সালে যুক্তরাজ্যের উপনিবেশ হংকং চীনের মালিকানায় হস্তান্তর হওয়ার পর থেকে ভূখণ্ডটি ‘এক দেশ দুই নীতি’র আওতায় অনন্য স্বাধীনতা ভোগ করেছে, যা চীনের মূলভূখণ্ডে ছিল না।

১৯৮৪ সালে চীন ও যুক্তরাজ্যের মধ্যে হওয়া চুক্তির বলে এতদিন হংকং এ বিশেষ মর্যাদা ভোগ করেছে। কিন্তু সম্প্রতি বেইজিংয়ের আরোপ করা নতুন নিরাপত্তা আইনে তাদের এ স্বাধীনতা খর্ব হবে বলে মনে করছেন হংকংয়ের অনেক বাসিন্দা।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন