সদ্য সংবাদ

  ভাসান চর যেতে জড়ো হচ্ছে শত শত রোহিঙ্গা   পিরামিডের সামনে ‘আপত্তিকর’ ছবি, মিসরীয় মডেল গ্রেপ্তার   সিদ্ধিরগঞ্জে প্রো-অ্যাকটিভ ডাক্তারের অবহেলায় রোগী মৃত্যুর অভিযোগ   প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সমন্বিতভাবে কাজ করুন : প্রধানমন্ত্রী  করোনার টিকা সরবরাহে হানা দিতে পারে দুর্বৃত্তরা: ইন্টারপোল   এমসি কলেজ হোস্টেলে গণধর্ষণে অভিযুক্ত ৬, চার্জশিট বৃহস্পতিবার   মার্কিন দূতাবাসের কাছে ফেলে যাওয়া সেই ব্যাগে ছিল বালু ও তার   সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থী: ফখরুল   হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যা, নেপথ্যে প্রেম?  দুর্নীতিবাজ রুই-কাতলদের আইনের আওতায় আনতে হবে : হাইকোর্ট  সিদ্ধিরগঞ্জে দৃষ্টি প্রতিবন্ধী বৃদ্ধার জমি দখল করতে হামলা ও ভাংচুর ॥  সুনামগঞ্জের নৌপথে আ’লীগ সভাপতি পুত্রের চাঁদাবাজি বন্ধের দাবিতে মানববন্ধন  পঞ্চগড়ে কৃষকদের মাঝে সার-বীজ ও কৃষি উপকরণ বিতরণ   নবীনগরে বিয়ের প্রলোভনে ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তার  করোনার টিকার অনুমোদন চায় মডার্নাও  test news for news uploading   ‘কম খরচে যাতায়াতে দেশব্যাপী রেল নেটওয়ার্ক স্থাপন হবে  দুবাইয়ের ব্যবসায়ীর সঙ্গে বাগদান সারলেন বেনজিরের মেয়ে   বর্তমান সরকারের পতনের অবস্থা চলছে: ডা. জাফরুল্লাহ   বঙ্গবন্ধু রেলসেতুর ব্যয় হবে ১৭ হাজার কোটি টাকা

‘শত কোটিপতি ক্লাবে’ ফেসবুকের জাকারবার্গ

 Fri, Aug 7, 2020 8:58 PM
 ‘শত কোটিপতি ক্লাবে’ ফেসবুকের জাকারবার্গ

এশিয়া খবর ডেস্ক:: অ্যামাজনের জেফ বেজোস ও মাইক্রোসফ্টের বিল গেটসের

তথাকথিত ‘শত কোটিপতি ক্লাবে’ প্রবেশ করলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জারাকবার্গ।

নতুন সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং অ্যাপ চালুর পরপরই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়ে একশ বিলিয়ন কিংবা ১০ হাজার কোটি ডলারের ঘরে পৌঁছেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিতর্কিত চীনা অ্যাপ টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে বুধবার (৫ আগস্ট) যুক্তরাষ্ট্রে ইনস্টাগ্রাম রিলস চালুর ঘোষণা দেয় ফেসবুক। পরদিন বৃহস্পতিবার (৬ আগস্ট) ফেসবুকের শেয়ার আরও ছয় শতাংশ বেড়ে যায়। এখনও কোম্পানির ১৩ শতাংশ মালিকানা জাকারবার্গের হাতে।

কোম্পানির আকার ও ক্ষমতা এবং নিজেদের বর্ধমান সম্পদের কারণে প্রযুক্তি খাতের মহারথীরা সম্প্রতি আলোচনার পাদপ্রদীপে রয়েছেন। করোনাভাইরাসের লকডাউন ও বিধিনিষেধের সবচেয়ে বড় উপকারভোগীদের মধ্যে রয়েছে ফেসবুক, অ্যামাজন, অ্যাপল ও গুগল।

কারণ এই সময়ে মানুষ অনেক বেশি অনলাইনে কেনাকাটা করেছে, ভিডিও দেখেছে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে কাটিয়েছে। ব্লুমবার্গের হিসাবে, এ বছর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়েছে ২২ বিলিয়ন বা দুই হাজার ২০০ কোটি ডলার, যেখানে জেফ বেজোসের বেড়েছে ৭৫ বিলিয়ন বা সাত হাজার ৫০০ কোটি ডলার।

টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফেসবুকের মালিকানাধীন ইন্সটাগ্রামের আওতায় নতুন ভিডিও শেয়ারিং অ্যাপ রিলস চালু করার জন্য এর চেয়ে মহার্ঘ সময় আর হতে পারত না। কারণ পরদিনই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাষায় ‘যুক্তরাষ্ট্রে টিকটকের হুমকি’ মোকাবেলায় নতুন একটি নির্বাহী আদেশ জারি করেন। যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচ প্রযুক্তি কোম্পানি অ্যাপল, অ্যামাজন, অ্যালফাবেট (গুগলের মালিক), ফেসবুক ও মাইক্রোসফ্ট মিলে যে বাজারমূল্য রয়েছে তা দেশটির মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৩০ শতাংশ।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন