সদ্য সংবাদ

 মুসলমানদের স্বার্থ রক্ষায় এগিয়ে আসায় এরদোগানের প্রশংসা   নবীনগরে যুবদলের সভায় পুলিশের লাঠিচার্জে, আহত ২০   বাংলাবান্ধায় ৬ দিন মালামাল উঠানামা বন্ধ   হবিগঞ্জ সড়কে লাশ ফেলে পালাতে গিয়ে ঘাতক আটক  টিকা কিনতে ৫০ কোটি ডলার ঋণ চায় বাংলাদেশ  জাতিকে ধ্বংস করতেই অটো পাসের সিদ্ধান্ত  ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর শোক  স্ত্রীর পাশে জেনারেল ব্যারিস্টার রফিক-উল হকের দাফন সম্পন্ন  পুলিশ হত্যায় অভিযুক্ত চেয়ারম্যান স্বপনকে অব্যাহতি  আক্রমণের মুখে যুদ্ধে যেতে চাচ্ছেন না আর্মেনীয় সেনা সদস্যরা!  খুনের পর পুড়িয়ে ফেলা সেই দীলিপ হাইকোর্টে হাজির!   প্রতিটি গাড়ি চালককে ডোপ টেস্ট করানোর নির্দেশ প্রধানমন্ত্রীর  সিলেটের পুলিশ কমিশনারসহ ১৯ কর্মকর্তাকে বদলি   একই ব্যক্তিকে দুটি তারিখের জন্ম সনদ প্রদান   নবীনগরে একই দিনে দুই লাশ উদ্ধার  সাঘাটায় টিসিবি মালামাল ন্যায্য মূল্যে বিক্রয়  নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগ নেতা তোফার ইয়াবা সেবন!   বাল্য বিবাহমুক্ত সমাজ প্রতিষ্ঠায় সচেতনতা জরুরি  আড়াইহাজারে দুর্গা প্রতিমা ভাংচুর  নবীনগরে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন

নিরাপদ পানি সরবরাহে বিশ্বব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন

 Sat, Sep 26, 2020 8:10 PM
 নিরাপদ পানি সরবরাহে বিশ্বব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন

এশিয়া খবর ডেস্ক:: গ্রামাঞ্চলে নিরাপদ পানি এবং স্যানিটেশন সেবা বৃদ্ধিতে

 বাংলাদেশের জন্য বিশ্বব্যাংক ২০০ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে।

বিশ্বব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ রুরাল ওয়াটার, স্যানিটেশন এন্ড হাইজিন ফর হিউম্যান ক্যাপিটাল ডেভলপমেন্ট প্রজেক্ট বড় এবং ছোট পাইপ স্কিমের মাধ্যমে গ্রামীন প্রায় ৬ লাখ লোকের জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহ করবে।এই প্রকল্প গ্রামীন ৩৬ লাখ লোকের জন্য স্যানিটেশন সুবিধা সরবরাহ করবে।

প্রকল্প বাড়ি এবং জনসমাগম স্থলে পানি, স্যানিটেশন ও হাইজিন (ডব্লিউএএসএইচ) সুবিধা দেবে, জনগণকে যথাযথভাবে হাত ধোয়ার চর্চায় উদ্বুদ্ধ করবে এর এর মাধ্যমে কোভিড ১৯ সহ ছড়িয়ে পড়া সংক্রামক রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

প্রকল্পটি কোভিড ১৯ সংক্রমনকালে দ্রুত ও যথা সময়ে ডব্লিউএএসএইচ সুবিধা সরবরাহ করবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, “সকলের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ এবং উন্মুক্ত স্থানে মলত্যাগ অভ্যাসের অবসান ঘটিয়ে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। তবে পানির মান এবং স্যানিটেশন এবং নিরাপদ পানি ও স্যানিটেশনের মধ্যে সংযোগ এবং মানব সম্পদ উন্নয়ন এখনো চ্যালেঞ্জ।”

তিনি বলেন, “এই প্রকল্প বিশুদ্ধ পানি সরবরাহ এবং স্যানিটেশন সুবিধার উন্নয়ন ঘটাবে, যা ডায়রিয়ার প্রকাপ কমাবে , স্বাস্থ্য ও পুষ্টির উন্নয়ন ঘটাবে এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের বিকাশের বাধা কমাবে এবং বিশেষ করে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী এতে উপকৃত হবে। দারিদ্য্র হ্রাস ও অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদারে সহায়তা করবে।”

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, বড় ও ছোট পাইপ স্কিমে বিনিয়োগের মাধ্যমে প্রকল্পটি গ্রামীন পরিবারগুলোতে পানি ও স্যানিটেশন সুবিধা উন্নয়নে স্থানীয় ডব্লিউএএসএইচ উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ সরবরাহ করবে।

এ ছাড়াও পাইপের মাধ্যমে পানি সরবরাহ মান ও স্থায়িত্ব নিশ্চিত করা এবং স্যানিটেশন বর্জ্য ব্যবস্থাপনায় প্রকল্পটি স্থানীয় উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে।

বাজার, বাস স্টেশন এবং কমিউনিটি ক্লিনিকগুলোর মতো জনাকীর্ণ পাবলিক স্পেসগুলোতে প্রকল্প প্রায় ২,৫১৪ টি হাতধোয়া কেন্দ্র স্থাপন করবে। সেখানে সাবানের ব্যবস্থা থাকবে।

প্রকল্প ১৫০ জন নারী উদ্যোক্তাকে ক্ষুদ্র ঋণ সরবরাহ করবে। যার মাধ্যমে তারা ঘরে ঘরে গিয়ে স্যানিটারি ন্যাপকিন বিক্রি করবে।

ময়মনসিংহ, রংপুর,চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৭৮টি উপজেলা এই প্রকল্পের আওতায় আসবে।

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) থেকে এই ঋণ সহায়তা আসবে, এটি রেয়াতি সুবিধায় ৫ বছর বাড়তি সময়সহ ৩০ বছর মেয়াদে ঋণ সরবরাহ করছে।

বাংলাদেশে বর্তমানে ১৩.৫ বিলিয়ন ডলারের বৃহত্তম আইডিএ প্রোগ্রাম চলছে।

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন