সদ্য সংবাদ

 সিদ্ধিরগঞ্জে ১৮ ফার্মেসিকে সাড়ে ৩ লাখ টাকা জরিমানা  মেহেদি অনুষ্ঠানের ছবি শেয়ার করলেন কাজল  ফ্রান্সে মুহাম্মদকে ব্যাঙ্গাত্ব করার প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ   ৩৫ টাকার আলু নিচ্ছে ৪৫   ইসরাইলি-যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের বিরুদ্ধে ফিলিস্তিনিকে ঐক্যবদ্ধ হতে হবে : হামাস  ১০ নভেম্বর থেকে ৬৪ জেলায় ই-পাসপোর্ট  চর এলাকার মানুষের উন্নয়নে বোর্ড করার দাবি -ডেপুটি স্পিকার  আড়াইহাজারে ইয়াবা সহ গ্রেফতার ২   ফ্রান্সে মহানবীকে ব্যঙ্গ করায় নবীনগরে বিক্ষোভ   চোর যখন সৎ!   ‘শহর ও গ্রামের ব্যবধান কমাতে সরকার কাজ করছে’   নারায়ণগঞ্জ সদর থানার সাবেক ওসি কামরুল কারাগারে  দুর্নীতি-জালিয়াতি: ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুলকে দুদকে তলব   সড়কে মৃত্যুর ক্ষতিপূরণ ৫ লাখ টাকা  অভিনেত্রী মালভিকে কুপিয়েছেন প্রযোজক  কিশোরীকে গণধর্ষণের মামলায় ডিবির এএসআই গ্রেপ্তার  আওয়ামী লীগ চায় না ভোটাররা কেন্দ্রে আসুক : বিএনপি  সাকিবের নিষেধাজ্ঞায় কষ্ট পেয়েছিলাম  র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান  সু চিকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলল যুক্তরাষ্ট্র

ঐক্যবদ্ধভাবে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

 Wed, Oct 14, 2020 10:30 PM
ঐক্যবদ্ধভাবে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

এশিয়া খবর ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐক্যবদ্ধভাবে প্রতিবন্ধীসহ সকল

 মানুষের জন্য বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০২০ উপলক্ষ্যে বুধবার দেয়া এক বাণীতে এ আহবান জানিয়ে বলেন, ‘আসুন, আমরা ঐক্যবদ্ধভাবে প্রতিবন্ধীসহ সকল মানুষের জন্য বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলি।’

তিনি বলেন, প্রতি বছরের ন্যায় ১৫ অক্টোবর বাংলাদেশে ‘বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস’ উদ্যাপিত হচ্ছে জেনে তিনি আনন্দিত। এ উপলক্ষ্যে দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধী ব্যক্তি, পরিবার, সংস্থা-সংগঠন এবং সংশ্লিষ্ট সবাইকে তিনি আন্তরিক শুভেচ্ছা জানান। এছাড়াও এবারের প্রতিপাদ্য ‘সাদাছড়ির উন্নতি-দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির অগ্রগতি’ যা অত্যন্ত যথার্থ হয়েছে বলে তিনি মনে করেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানের ২৮নং অনুচেছদে দেশের সকল নাগরিকের সমঅধিকার নিশ্চিত করেছেন। আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহারেও সকল ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ভাগ্য উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছে ।

তিনি বলেন, ‘দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার নিশ্চিত করতে আমরা যুগোপযোগী করে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’ করেছি যেখানে সাধারণ মানুষের ন্যায় প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার নিশ্চিত করা হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল শ্রেণির প্রতিবন্ধী জনগণের স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা, প্রবেশগম্যতা তথা সামগ্রিক জীবনমান উন্নয়নে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন গঠন এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন, জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ভবন (সুবর্ণ ভবন) নির্মাণ, মোবাইল থেরাপি ভ্যান চালুকরণ, প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য আন্তর্জাতিক মানের ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের জন্য স্বতন্ত্র ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, শতভাগ প্রতিবন্ধী ব্যক্তিকে সরকারি ভাতার আওতায় আনাসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে এ সকল কার্যক্রমকে আরো সম্প্রসারিত এবং দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিসহ এ দেশের সকল শ্রেণির প্রতিবন্ধী জনগণের ভাগ্য উন্নয়নে প্রয়োজনীয় সকল কার্যক্রম গ্রহণ করা হবে।

তিনি বলেন, সাধারণ সাদাছড়ির পরিবর্তে সরকারি অর্থায়নে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে আধুনিক ইলেকট্রনিক ডিভাইস সমৃদ্ধ ‘স্মার্ট হোয়াইট ক্যান’ প্রদান করা হচ্ছে।

তিনি প্রত্যাশা ব্যক্ত করেন যে, আধুনিক প্রযুক্তির সাদাছড়ি ব্যবহার করে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিগণ আরো স্বাছন্দ্যে চলাফেরা করে জীবনমান উন্নয়নসহ নিজেদেরকে অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে পারবেন । প্রধানমন্ত্রী বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

সূত্র : বাসস

Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement

আরও দেখুন